img

Follow us on

Monday, Sep 16, 2024

International Educational Trends: বদলে যাচ্ছে বিশ্বজুড়ে শিক্ষার ধরন, সফল হতে কী করবেন?

Successful Career: আন্তর্জাতিক মানের সফল কেরিয়ার গড়তে পড়ুয়ারা নিজেকে কীভাবে তৈরি করবেন?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-07-29 17:34:40

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমশই বদল হচ্ছে বিশ্বব্যাপী (International Educational Trends) শিক্ষার ধরন। নিত্যনতুন প্রযুক্তি চলে আসছে। এর ফলে ছাত্র-ছাত্রীদের সেই মতো দক্ষতা বৃদ্ধি করতে হচ্ছে, যাতে কলেজ জীবন শেষে একটি নিশ্চিত ভবিষ্যৎ তাঁরা পেতে পারেন। এই প্রতিবেদনে এ সংক্রান্ত কিছু বিষয় নিয়ে আলোচনা করব, যেখানে পড়ুয়ারা বুঝতে পারবেন যে আন্তর্জাতিক শিক্ষা (International Educational Trends) ঠিক কোন পথে এগোচ্ছে, যাতে বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভর্তি হওয়ার যোগ্যতা তাঁরা বুঝতে পারেন।

এআই নির্ভরতা কমাতে হবে (International Educational Trends)

বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই পরীক্ষা করা হয়, যে শিক্ষার্থীদের (International Educational Trends) নিজেদের লেখার ক্ষমতা ঠিক কতটা! কারণ চ্যাট জিপিটি চলে আসার পরে এ ধরনের পরীক্ষা খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। দেখতে হচ্ছে যে পড়ুয়ারা নিজেদের ভাবনা এবং ধারণাকেই প্রকাশ করছেন লেখার মাধ্যমে নাকি তাঁরা চ্যাট জিপিটির ব্যবহার করে কোথাও থেকে তা কপি করছেন (Successful Career)।

পড়ুয়াদের ব্যক্তিগত দক্ষতা বাড়াতে হবে

অন্যদিকে, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের (Successful Career) কোনও অপব্যবহার যাতে না হয় সেজন্য ইতিমধ্যে বাজারে এসেছে বেশ কিছু টুল। এই টুলগুলির মাধ্যমে দেখা হচ্ছে যে পড়ুয়ারা নিজেদের প্রজেক্টকে এআই টেকনোলজির মাধ্যমে করছেন নাকি তাঁদের নিজেদের দক্ষতা থেকে করছেন। তাই অনেক পড়ুয়াদের এআই-এর ওপর সম্পূর্ণভাবে নির্ভশীল হওয়া যাবে না কোনওভাবে।

পরীক্ষা ব্যবস্থাও প্রতিনিয়ত ডিজিটাল হয়ে চলেছে

পরীক্ষা ব্যবস্থাও প্রতিনিয়ত ডিজিটাল হয়ে চলেছে। এতে পড়ুয়াদের সময় যেমন কম লাগে, তেমনই পরীক্ষার খাতার রেকর্ড অনেকদিন পর্যন্ত রাখা যায়। ছাত্র-ছাত্রীরা নিজেদের ল্যাপটপ বা ট্যাবে ব্লু বুক খুলে এই পরীক্ষা দিতে পারেন। আন্তর্জাতিকভাবে খুবই জনপ্রিয় হয়ে উঠছে ব্যবস্থা।

ভিসা অত্যন্ত গুরুত্বপূর্ণ

আন্তর্জাতিক ক্ষেত্রে পড়ুয়াদের (International Educational Trends) জন্য ভিসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতিমধ্যে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র সমেত বেশ কতগুলি দেশ নতুন ভিসা রুট চালু করেছে। সহজেই যাতে ভিসা পেতে পারেন পড়ুয়ারা সেদিকেও নজর দেওয়া হচ্ছে।

বাড়ছে বিদেশে জীবনধারনের খরচ 

তবে এর পাশাপাশি মনে রাখতে হবে বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে ব্যয় একটি উল্লেখযোগ্য হয়ে উঠেছে। অস্ট্রেলিয়াতে বিগত বছরগুলিতে জীবনধারনের ব্যয় নয় শতাংশ বেড়েছে (International Educational Trends) বলে দাবি করেছে এক রিপোর্ট। বলে। একইভাবে পড়ার খরচ বৃদ্ধি পাচ্ছে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র সমেত প্রতিটি জায়গাতেই। আন্তর্জাতিক মানের শিক্ষা নিতে বিদেশে যাঁরা পড়তে যান, উপরোক্ত বিষয়গুলি সম্পর্কে তাঁদেরকে অবশ্যই অবগত হতে হবে বলে জানাচ্ছেন শিক্ষাবিদরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

International educational trends

successful career


আরও খবর


খবরের মুভি