img

Follow us on

Sunday, Sep 08, 2024

NCERT: ‘হরপ্পা’র বদলে ‘সিন্ধু-সরস্বতী সভ্যতা’, এনসিইআরটির ষষ্ঠ শ্রেণির বইয়ে ৬টি বড় বদল

Class 6 Social Science Book of NCERT: এনসিইআরটির ষষ্ঠ শ্রেণির সামাজিক বিজ্ঞানের সিলেবাসে বড় বদল 

img

এনসিইআরটির ষষ্ঠ শ্রেণির সামাজিক বিজ্ঞানের সিলেবাসে বড় বদল। ছবি— প্রতীকী।

  2024-07-22 13:42:41

মাধ্যম নিউজ ডেস্ক: গত শুক্রবারই প্রকাশিত হয়েছে এনসিআরটির (NCERT) সোশ্যাল সায়েন্স বা সামাজিক বিজ্ঞানের ষষ্ঠ শ্রেণির বই। এই বইয়ের সিলেবাসে বেশ কিছু রদবদল করা হয়েছে। মোট ছয়টি (Class 6 Social Science Book of NCERT) উল্লেখযোগ্য পরিবর্তন সেখানে দেখা গিয়েছে।

পাঠ্য পুস্তকে ৬টি উল্লেখযোগ্য বদল (NCERT)

‘হরপ্পা সভ্যতা’র বদলে ‘সিন্ধু-সরস্বতী সভ্যতা’ 

উল্লেখযোগ্য ভাবে এনসিআরটির (NCERT) ষষ্ঠ শ্রেণির বইতে ‘হরপ্পা সভ্যতা’র নাম বদল করে করা হয়েছে ‘সিন্ধু-সরস্বতী সভ্যতা’। ভারতীয় সভ্যতার সূচনা ব্যাখ্যা করতে এই বইতে একাধিকবার ব্যবহার করা হয়েছে সরস্বতী নদীর কথা।

তিনটি আলাদা বইকে একত্রিত করা হয়েছে

আগে এনসিইআরটির (NCERT) ষষ্ঠ শ্রেণিতে ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান ও ভূগোলের জন্য তিনটি আলাদা আলাদা বই ছিল। কিন্তু বর্তমানে সেই ভাগ উঠে গিয়েছে এবং এই তিনটি আলাদা বইকে একত্রিত করে একটি বইকে পাঁচ ভাগে ভাগ করা হয়েছে। এই ভাগ গুলি হল, ভারত ও বিশ্ব: ভূমি ও মানুষ, অতীত ইতিহাস, আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও জ্ঞান, শাসন ও গণতন্ত্র এবং আমাদের চারপাশের অর্থনৈতিক জীবন।

‘হরপ্পা সভ্যতা’র পতনের কারণ

পুরনো এনসিইআরটি-এর পাঠ্য পুস্তকে (Class 6 Social Science Book of NCERT) কখনও উল্লেখ করা হয়নি, সরস্বতী নদীর শুকিয়ে যাওয়ার কারণেই হরপ্পা সভ্যতার পতন হয়েছিল। নতুন বইয়ে উল্লেখ করা হয়েছে হরপ্পা সভ্যতার পতনের দুটি কারণ, এক জলবায়ু পরিবর্তন এবং দ্বিতীয় হল সরস্বতী নদীর শুকিয়ে যাওয়া।

ভূগোল বিভাগে এসেছে কালিদাসের রচনা

পাঠ্য পুস্তকের ভূগোল বিভাগে কালিদাসের রচনা ‘কুমারসম্ভব’ অন্তর্ভুক্ত করা হয়েছে। হিমালয় পর্বতমালাকে ব্যাখ্যা করতে কালিদাসের এই রচনা ব্যবহৃত হয়েছে বলে জানা গিয়েছে।

ভারতের নিজস্ব প্রাইম মেরিডিয়ান

বইয়ে উল্লেখ করা হয়েছে গ্রিনিচ মেরিডিয়ান বিশ্বের প্রথম প্রাইম মেরিডিয়ান নয়। বহু শতাব্দী আগে মধ্যপ্রদেশের উজ্জ্বয়িনীতে ভারতের নিজস্ব একটি প্রাইম মেরিডিয়ান ছিল বলে লেখা হয়েছে বইতে।

বর্ণ শব্দটি শুধুমাত্র একবারই উল্লেখ করা হয়েছে

ষষ্ঠ শ্রেণির এই বইটিতে বর্ণ শব্দটি শুধুমাত্র একবারই উল্লেখ করা হয়েছে। আগের বইতে বি আর আম্বেদকর, দলিত সম্প্রদায়ের অধিকারের জন্য তাঁর লড়াই এবং বর্ণ বৈষম্য সম্পর্কে সম্পূর্ণ আলাদা একটি অধ্যায় ছিল বলে জানা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Harappa Civilisation

Indus-Sarasvati Civilisation

India's Prime Meridian

Class 6 Social Science Book of NCERT


আরও খবর


খবরের মুভি