img

Follow us on

Sunday, Sep 08, 2024

NEET-UG Paper Leak: নিটের প্রশ্নফাঁসের প্রভাব কতটা? প্রমাণ মিললে তবেই রি-টেস্ট, জানাল শীর্ষ আদালত

Supreme Court: নিটকাণ্ডে পুনরায় পরীক্ষার রাস্তা খোলা রাখল সুপ্রিম কোর্ট

img

নিটকাণ্ডে পুনরায় পরীক্ষার রাস্তা খোলা রাখল সুপ্রিম কোর্ট, সংগৃহীত চিত্র

  2024-07-18 16:28:43

মাধ্যম নিউজ ডেস্ক: বর্তমানে সংবাদ শিরোনামে রয়েছে নিটের প্রশ্ন ফাঁস (NEET-UG Paper Leak) দুর্নীতি। বৃহস্পতিবার এই সংক্রান্ত মামলার শুনানিতেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় স্পষ্ট করে দিলেন যে, নিট পরীক্ষায় প্রশ্নফাঁসের কারণে ব্যাপক পরিসরে প্রভাব পড়েছে বলে যদি কোনও পোক্ত প্রমাণ পাওয়া যায়, একমাত্র সে ক্ষেত্রেই পুনরায় পরীক্ষা নেওয়া যেতে পারে।

নিটকাণ্ডে সুপ্রিম রায় (Supreme Court) 

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষার প্রশ্নফাঁস (NEET-UG Paper Leak) বিতর্কে পুনরায় পরীক্ষার দাবিতে ৪০টিরও বেশি আবেদন জমা পড়েছিল শীর্ষ আদালতে। যদিও প্রশ্নফাঁসের বিষয়টি এনটিএ অস্বীকার করেছে ইতিমধ্যেই। তাঁদের দাবি, কোথাও কোনও প্রশ্নপত্র চুরি হয়নি। যদিও সিবিআই তদন্তভার হাতে নেওয়ার পর ইতিমধ্যেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে একাধিকজনকে গ্রেফতার করেছে। সম্প্রতি গ্রেফতার করা হয়েছে এক ইঞ্জিনিয়ারকেও। এ প্রসঙ্গে কেন্দ্রীয় এজেন্সি শীর্ষ আদালতে দাবি করেছিল, প্রশ্নপত্র ফাঁস হলেও তা স্থানীয় এলাকাতেই ফাঁস হয়েছে। বড় পরিসরে ফাঁস হয়নি। আর সুপ্রিম কোর্ট (Supreme Court) কার্যত এই বিষয়টিকেই গুরুত্ব দিয়েছে। 
এ প্রসঙ্গে এদিন প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, “শুধুমাত্র ২৩ লাখ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ পরীক্ষার্থী ভর্তি হবেন, এই কারণে আমরা পুনরায় পরীক্ষার (NEET-UG Paper Leak) নির্দেশ দিতে পারি না। পুনরায় পরীক্ষা যদি নিতে হয়, তবে তার জন্য পোক্ত প্রমাণ থাকতে হবে যে, গোটা পরীক্ষা ব্যবস্থাতেই এর প্রভাব পড়েছে।”

আরও পড়ুন: ফের ভূস্বর্গে গুলির লড়াই! জঙ্গি সংঘর্ষে ডোডায় আহত দুই সেনা

নিটকাণ্ডে পটনার তিন চিকিৎসক আটক 

অন্যদিকে নিটের প্রশ্ন ফাঁসের (NEET-UG Paper Leak) তদন্তে নেমে বৃহস্পতিবার ভোরে পটনা এমস হাসপাতালের তিন জন চিকিৎসককে আটক করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল থেকেই তাঁদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, তিন জনেই ২০২১ সালে চিকিৎসক হিসাবে কর্মজীবন শুরু করেন। পটনা এমসে এই তিন জনের ঘর সিল করে দিয়েছে সিবিআই। তাঁদের ল্যাপটপ এবং মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

 
 

Tags:

cbi

Madhyom

India

Supreme court

bangla news

Bengali news

Doctors

news in bengali

NEET-UG paper leak

Patna AIIMS

laptops seized

phones seized


আরও খবর


খবরের মুভি