img

Follow us on

Sunday, Sep 08, 2024

Union Budget 2024: নামমাত্র সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষা ঋণ, বাজেটে বিশেষ ঘোষণা নির্মলার

Education Loan: শিক্ষা ঋণ নিয়ে এবারের বাজেটে বড় ঘোষণা কেন্দ্রের

img

বাজেট পেশ নির্মলা সীতারামনের।

  2024-07-23 22:03:52

মাধ্যম নিউজ ডেস্ক: উচ্চ শিক্ষার জন্য পড়ুয়াদের ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার কথা বাজেটে (Union Budget 2024) ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মঙ্গলবার তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটে এই প্রস্তাব রাখেন অর্থমন্ত্রী। নির্মলা সীতারামন জানিয়েছেন, উচ্চ শিক্ষায় এই ঋণ প্রতি বছর ১ লাখ পড়ুয়াকে দেওয়া হবে। আর এই ঋণ মিলবে খুবই অল্পসুদে। মাত্র ৩ শতাংশ সুদের হারে এই ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে পড়ুয়াদের। 

শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ (Union Budget 2024)

এবারের বাজেটে (Union Budget 2024) শিক্ষা এবং প্রশিক্ষণের জন্য মোট ১.৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করার কথা উল্লেখ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০২৩-২৪ সালের শিক্ষার বাজেটে কেন্দ্র বরাদ্দ করেছিল মোট ১ লাখ ১২ হাজার ৮৯৯ কোটি টাকা। শিক্ষাই দেশের ভিত্তি তাই বাজেটে শিক্ষার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে, বলে মনে করছে শিক্ষামহল।

কেন্দ্রের আশা (Union Budget 2024)

দেশে রমরম করে বাড়ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। চাকরিক্ষেত্রে নিজেদের পরিসর বাড়াতে ম্যানেজমেন্ট ছাড়াও একাধিক কোর্সের ওপর ঝুঁকছেন ছাত্রছাত্রীরা। স্কুল জীবন শেষ করার পরই ইঞ্জিনিয়ারিং ছাড়াও, প্রযুক্তিগত শিক্ষার ওপরেই বেশি নজর দিচ্ছেন বর্তমান যুব সমাজ। এক্ষেত্রে মধ্যবিত্ত পরিবারের ভরসা শিক্ষা ঋণ (Education Loan)। তাতে বিশেষ নজর দিল কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, বর্তমানে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলো ৬.৮৫ থেকে ৯.৩৫ শতাংশের বিচারে শিক্ষাঋণ দিয়ে থাকে। সেত্রে ৩ শতাংশ সুদে ঋণ মিললে ছাত্রছাত্রীদের অনেকটাই সুবিধা হবে বলে আশাবাদী কেন্দ্র।

বাজেটে শিক্ষা নিয়ে ঘোষণা 

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে উচ্চশিক্ষার জন্য ৩ শতাংশ সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষা ঋণ (Education Loan)দেওয়ার ব্যাপারে কেন্দ্রীয় সরকার সাহায্য করবে। এর জন্য প্রতি বছর ১ লক্ষ পড়ুয়াদের ই-ভাউচার দেওয়া হবে। কেন্দ্রের অর্থ সাহায্যে রাজ্য সরকারের সঙ্গে হাত মিলিয়ে কেন্দ্র একটি প্রকল্প আনার কথা বলেছে এই বাজেটে (Union Budget 2024)। সেখানে পাঁচ বছর ধরে প্রশিক্ষণ দেওয়া হবে পড়ুয়াদের। প্রতি বছর ২৫ হাজার পড়ুয়াকে সাহায্য করার জন্য মডেল স্কিল স্কিমের সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এছাড়াও কেন্দ্র সরকার ৫০০টি প্রথমসারির সংস্থায় ১ কোটি যুবকে ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়ার জন্য একটি প্রকল্প চালু করবে। যার মাধ্যমে প্রতি মাসে ৫ হাজার টাকা ইন্টার্নশিপ এবং ৬ হাজার টাকার এককালীন সহায়তা করা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Education

bangla news

Nirmala Sitharaman

Education Loan

Budget 2024

Union Budget 2024


আরও খবর


খবরের মুভি