img

Follow us on

Friday, Jun 28, 2024

US Student Visa: রেকর্ড সংখ্যক ভারতীয় পড়ুয়াকে এবছর স্টুডেন্ট ভিসা দেওয়ার পথে আমেরিকা!

US Embassy: গত বছর ১ লক্ষ ৪০ হাজার ভারতীয় পড়ুয়া মার্কিন মুলুকে পড়তে গিয়েছিল, এবছর তা আরও বাড়তে পারে

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-06-15 08:06:45

মাধ্যম নিউজ ডেস্ক: গত বছরে মার্কিন কনস্যুলেন্ট রেকর্ড ১ লাখ ৪০ হাজার স্টুডেন্ট ভিসা (US Student Visa) ইস্যু করেছিল ভারতীয় পড়ুয়াদের জন্য। চলতি বছরে এই সংখ্যা আরও ছাপিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, বৃহস্পতিবারই ইউএস মিশন ভারতে অষ্টম বার্ষিকী স্টুডেন্ট ভিসা দিবস পালন করেছে। এই অনুষ্ঠানটি নয়াদিল্লি, চেন্নাই, হায়দরাবাদ, কলকাতা এবং মুম্বইয়ে অনুষ্ঠিত হয়। সেখানে হাজির ছিলেন বিভিন্ন মার্কিন কনস্যুলার এবং স্টুডেন্ট ভিসা আবেদনকারীরা। সকাল থেকেই রাজধানী দিল্লিতে মার্কিন দূতাবাসে ব্যাপক লাইন দেখা যায়। আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলিতে প্রচুর সংখ্যক ভারতীয় পড়তে যান।

ভারপ্রাপ্ত কনস্যুলার জেনারেল সৈয়দ মুজতবা আন্দ্রাবি কী জানালেন

নয়াদিল্লিতে মার্কিন দূতাবাসের ভারপ্রাপ্ত কনস্যুলার জেনারেল সৈয়দ মুজতবা আন্দ্রাবি জানিয়েছেন, ভারতবর্ষ হল সেই সমস্ত দেশগুলির মধ্যে অন্যতম যেখান থেকে সব থেকে বেশি পড়ুয়া আমেরিকায় পড়তে যায়। গত বছরে এনিয়ে আমরা রেকর্ড (US Student Visa) স্পর্শ করতে পেরেছি, যখন ভারতের এক লাখ চল্লিশ হাজার পড়ুয়া আমেরিকাতে পড়তে যাওয়ার জন্য স্টুডেন্ট ভিসা নিয়েছেন। এই বছরে এই সংখ্যা আরও বাড়তে চলেছে। জানা গিয়েছে, ২০২৩ সালের স্টুডেন্ট ভিসা ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের মোট স্টুডেন্ট ভিসাকেও ছাপিয়ে গিয়েছে। সৈয়দ মুজতবা আন্দ্রাবি আরও জানিয়েছেন, আমেরিকাতে সাধারণত জুন মাসে পড়ুয়াদের গ্রীষ্মকালীন সেশন শুরু হয়। তবে চলতি বছরে তা মে মাস থেকেই শুরু করা হবে। এটি অগাস্টের শেষ পর্যন্ত চলবে। জানা গিয়েছে, এমন সিদ্ধান্তের কারণ শুধুমাত্র বেশি সুযোগ দেওয়ার জন্যই। যাতে আরও অধিক সংখ্যক ছাত্রছাত্রীর সুযোগটা নিতে পারে।

প্রত্যেক পড়ুয়া ভারতের জন্য একজন রাষ্ট্রদূত 

ভারতীয় ছাত্রদের প্রশংসা করে আন্দ্রাবি আরও জানিয়েছেন, প্রত্যেক পড়ুয়া ভারতের জন্য একজন রাষ্ট্রদূত। একসঙ্গে আমরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের সম্পর্ককে এভাবেই এগিয়ে নিয়ে চলেছে। জানা গিয়েছে, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ২ লাখ ৭০ হাজার ভারতীয় পড়ুয়া (US Student Visa) রয়েছেন, মোট আন্তর্জাতিক ছাত্রদের নিরিখে এই সংখ্যা এক চতুর্থাংশেরও বেশি। প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের সাড়ে চার হাজারেরও বেশি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ভারতীয় পড়ুয়ারা পাঠ নেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

US Embassy

US Student Visa

student visas to Indians last year


আরও খবর


খবরের মুভি