img

Follow us on

Monday, Sep 30, 2024

Mithun Chakraborty: অর্ধ শতাব্দীজুড়ে ভারতীয় সিনে দুনিয়ায় রাজত্ব, দাদাসাহেব ফালকে পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

Dadasaheb Phalke Award: ৪৮ বছরের অভিনয় যাত্রার স্বীকৃতি মিঠুন চক্রবর্তীকে, পাচ্ছেন দাদাসাহেব ফালকে, ঘোষণা কেন্দ্রের...

img

ভারতীয় সিনেমায় অবিস্মণীয় অবদানের রয়েছে মিঠুন চক্রবর্তীর। ফাইল ছবি

  2024-09-30 11:47:22

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় সিনেমায় অনবদ্য অবদানের জন্য দাদাসাহেব ফালকে পুরস্কার (Dadasaheb Phalke Award) পাচ্ছেন কিংবদন্তী অভিনেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। মৃণাল সেনের ‘মৃগয়া’ ছবির মাধ্যমে অভিনয়ের হাতেখড়ি। তারপর ডিস্কো কিং হিসেবে মুম্বই মাতানো ফের বাংলায় এসে ফাটাকেষ্ট সেজে দর্শকদের মন জয়। ভারতীয় সিনে জগতের বিভিন্ন দিকে তাঁর অবাধ যাতায়াত এই বঙ্গসন্তানের। ৮ অক্টোবর ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে মিঠুন চক্রবর্তীকে দাদাসাহেব ফালকে সম্মান  প্রদান করা হবে।

কেন্দ্র সরকারের ঘোষণা

বিনোদ খন্না, অমিতাভ বচ্চন থেকে আশা পারেখ—দাদাসাহেব ফালকে পুরস্কারের বিজয়ীদের তালিকায় রয়েছে এমন অনেক নাম। এবার সেই তালিকায় অভিনেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। সোমবার সকালে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, “মিঠুনদার অসাধারণ অভিনয় যাত্রা পরবর্তী সব প্রজন্মের কাছে অনুপ্রেরণা। আনন্দের সঙ্গে ঘোষণা করছি দাদাসাহেব ফালকে জুরি থেকে ঠিক করা হয়েছে এ বছর শ্রী মিঠুন চক্রবর্তীকে (Mithun Chakraborty) দাদাসাহেব ফালকে পুরস্কারে পুরস্কৃত করা হবে। চলতি বছরের ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ৭০তম আন্তর্জাতিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠান।” জাতীয় পুরস্কার, পদ্মসম্মানে ভূষিত হয়েছেন বহু আগেই।  এবার সেই পাঁচ দশকের ফিল্মি কেরিয়ারের জন্য 'দাদাসাহেব ফালকে' (Dadasaheb Phalke Award) পাচ্ছেন মহাগুরু। 

কঠিন-পথে রাজপাট (Mithun Chakraborty)

ফিল্মি কেরিয়ারের শুরুটা করেছিলেন ১৯৭৬ সালে। বাঙালি পরিচালক মৃণাল সেনের হাত ধরে 'মৃগয়া' ছবির সুবাদে অভিনয় জীবনে অভিষেক ঘটে মিঠুন চক্রবর্তীর। প্রথম ছবিতেই তাঁর ঝুলিতে আসে সেরা অভিনেতার পুরস্কার। জাতীয় পুরস্কারে পুরস্কৃত করা হয় তাঁকে। তবে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে নিজেকে প্রতিষ্ঠা করতে বেজায় বেগ পেতে হয়েছিল অভিনেতাকে (Mithun Chakraborty)। বলিউডে তখন অমিতাভ-রাজ। মিঠুনের চেহারা, এমনকী গায়ের রং নিয়েও কটাক্ষ করতে ছাড়েননি বলিউডের ছবি নির্মাতারা। কাজ চাইতে গেলেই সপাটে মিঠুনের মুখের ওপর দরজা বন্ধ করে দিয়েছিলেন অনেকে। কিন্তু দমে যাননি। জেদের বশেই দর্শকদের কাছে প্রিয় 'ডিস্কো ডান্সার' হয়ে উঠেছিলেন। তার পর অর্ধ শতাব্দীজুড়ে ভারতীয় সিনেদুনিয়ায় রাজত্ব করছেন মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। যার স্বীকৃতি দাদাসাহেব ফালকে পুরস্কার (Dadasaheb Phalke Award)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Mithun Chakraborty

dadasaheb phalke award

Actor Mithun Chakraborty

Dadasaheb Phalke Award 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর