img

Follow us on

Sunday, Sep 08, 2024

Bajaj Freedom 125: বিশ্বের প্রথম সিএনজি বাইক আনল বাজাজ, টক্কর দিচ্ছে কোন কোন বাইককে?

CNG Bike: বাজাজের সিএনজি বাইকের মাইলেজ কত? জেনে নিন

img

বাজাজ ফ্রিডম ১২৫ বাইক

  2024-07-13 09:24:12

মাধ্যম নিউজ ডেস্ক: পেট্রোল চালিত বাইকে দূরে যাওয়া যায় ঠিকই, কিন্তু খরচ বেশি। ব্যাটারি চালিত বাইক বা স্কুটিতে বেশি দূরে যাওয়া যায় না। তাহলে উপায় কী? সেই উপায় নিয়ে এল বাজাজ। বাইক এবং স্কুটি প্রস্তুতকারী সংস্থা নিয়ে এসেছে সিএনজি বাইক (CNG Bike) ‘ফ্রিডম ১২৫’ (Bajaj Freedom 125)। ১২৫ সিসির এই বাইকে সিএনজি সিলিন্ডার ছাড়াও রয়েছে ২ লিটারের পেট্রোল ট্যাঙ্ক। ড্রাম ব্রেক, ড্রাম ব্রেক এবং এলইডি, ডিস্ক ব্রেক এবং এলইডি ভার্সনে বাইকটি পাওয়া যাবে। ড্রাম ব্রেক সহ বাইকের দাম ৯৫ হাজার টাকা এক্স শোরুম। ড্রাম ব্রেক এবং এলইডি সহ বাইকের দাম ১.০৫ লক্ষ টাকা এক্স শোরুম। ডিস্ক ব্রেক এবং এলইডি ভার্সনে বাইকের দাম ১.১০ লক্ষ টাকা এক্স শোরুম। সিএনজিতে ১০২ কিলোমিটার প্রতিলিটার হিসেবে ২০৪ কিলোমিটার এবং ২ লিটার পেট্রোলে ১১০ কিলোমিটার যাওয়া যাবে। যদিও কোম্পানির দাবি করছে সিএনজি এবং পেট্রোল ফুল ট্যাঙ্ক করে ৩৩০ কিলোমিটার যাওয়া যাবে। তবে বাস্তব পরিস্থিতিতে সিএনজি এবং পেট্রোল ফুল ট্যাঙ্ক করে ৩০০ কিলোমিটার আরাম করে চালানো যাবে এই বাইক। এই বাইক ১২৫ সিসি বিভাগে কোন কোন বাইককে টক্কর দেবে দেখে নেওয়া যাক।

হন্ডা শাইন ১২৫

এই বাইকের দাম 79,800 টাকা এক্স-শোরুম। ১২৫ সিসি বিভাগে এটি ভারতের সবথেকে জনপ্রিয় মোটরসাইকেল। এই কমিউটার বাইকে রয়েছে ১২৫ সিসি ইঞ্জিন। মাইলেজ খুবই ভাল। পাশাপাশি দামও দুশ্চিন্তার কারণ নয়। নিত্য যাতায়াতের জন্য এই বাইক খুবই কার্যকর। তবে বাজাজ সিএনজি বাইকে (CNG Bike) রয়েছে অনেক বেশি মাইলেজ। সেই জায়গায় হন্ডা সাইনকে টেক্কা দিতে পারে বাজাজ (Bajaj Freedom 125)।

হিরো গ্ল্যামার

হিরো গ্ল্যামার বাইকটি হন্ডা শাইনের পর ভারতীয়দের এই বিভাগে দ্বিতীয় সবচেয়ে পছন্দের বাইক। এই বাইকের দাম ৮২,৫৯৮ টাকা (এক্স-শোরুম)। প্রিমিয়াম লুকের পাশাপাশি এতেও দারুণ মাইলেজ পাওয়া যায়। বহু অফিস যাত্রীর ভরসা এই বাইক।

হিরো স্প্লেন্ডর এক্সটেক

নতুন প্রজন্মের কাছে হিরোর এই বাইক খুবই পছন্দের, কারণ এতে রয়েছে দুর্দান্ত মাইলেজের পাশাপাশি রয়েছে একগুচ্ছ ফিচার্স। হিরো দাবি করে ৬৯ কিমি প্রতি লিটার মাইলেজ দিয়ে থাকে এই বাইক। এছাড়াও ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ইউএসবি চার্জার, ব্লুটুথ কানেক্টিভিটি ইত্যাদি। তবে বাজাজ ফ্রিডমেও (CNG Bike) রয়েছে একই ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং ব্লুটুথ কানেক্টিভিটি।    

টিভিএস রেইডার

বর্তমান সময়ে টিভিএস সবচেয়ে বেশি এই মোটরসাইকেল বিক্রি করে থাকে। আপাচের জায়গায় বাজার দখল করেছে এই বাইক। ফিচার্স, মাইলেজ এবং লুক সব দিক থেকে সেরা টিভিএস রেইডার। দাম ৯৫,২১৯ টাকা এক্স-শোরুম। দামের দিক দিয়ে টিভিএসকে টক্কর দিচ্ছে বাজাজ ফ্রিডম (Bajaj Freedom 125)। কারণ এই সিএনজি বাইকের (CNG Bike) দাম শুরু ৯৫,০০০ টাকা এক্স-শোরুম।

বাজাজ পালসার ১২৫

পালসার পরিবারের অন্যতম সেরা এবং সস্তা বাইক এটি। সম্প্রতি এটির নতুন ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং ব্লুটুথ কানেক্টিভিটি-সহ আপডেট ভার্সন বাজারে এসেছে। তবে বাইকের ডিজাইন বেশ সাদামাটা। আজকাল অনেকেই স্পোর্টি লুকের কমিউটার বাইক চালাতে পছন্দ করেন। এই বাইকের দাম ৯৩,২২১ টাকা এক্স-শোরুম।

আরও পড়ুন: ভারতে শাওমি আনছে বিলাসবহুল বৈদ্যুতিক গাড়ি, কেমন দেখতে, কত দাম?

বাজাজের বাইকে আবার কয়েকবছর চালালে ইঞ্জিনের আওয়াজ বদলে যাওয়া, মেইন্টেনেন্স এবং মাইলেজের সমস্যার অভিযোগ করেন চালকরা। এখন দেখার সিএনজি (Bajaj Freedom 125) বাইক কতটা বাজার দখল করতে পারে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Bajaj Freedom 125

CNG Bike

World’s First CNG Bike

India’s First CNG Bike


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর