img

Follow us on

Sunday, Sep 08, 2024

ChatGPT: ভারতে ৯২ শতাংশ অফিসের দৈনন্দিন কাজে ব্যবহৃত হয় চ্যাটজিপিটি! দাবি রিপোর্টে

DeskTime study: ভারতে চ্যাটজিপিটির ব্যবহার নিয়ে বড় সমীক্ষা প্রকাশ করল ডেস্কটাইম স্টাডি, কী বলছে রিপোর্ট?

img

প্রতীকী ছবি

  2024-07-23 08:18:46

মাধ্যম নিউজ ডেস্ক: গত বছরে শুরু হয় চ্যাটজিপিটির (ChatGPT) পথ চলা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের চ্যাটজিপিটি টুল অনেক জটিল সমস্যাকেই সহজে সমাধান করে দিতে পারে সেকেন্ডের মধ্যে। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা যাচ্ছে, ৯২ শতাংশ ভারতের অফিসে প্রতিদিনের কাজকর্মে ব্যবহার করা হয় চ্যাটজিপিটি। সম্প্রতি, এই সমীক্ষা চালায় ডেস্কটাইম (DeskTime study) নামের একটি সংস্থা। এই সংস্থার সিইও আর্টিস্ট রোজেন্টালস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, চ্যাটজিপিটির ব্যবহার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কাজের পরিবেশকে আরও দক্ষ করে তুলতে সংস্থাগুলি ব্যবহার করছে এই টুল। 

২৯৭টি কোম্পানি থেকে ডেটা (ChatGPT) সংগ্রহ করেছিল ডেস্কটাইম

প্রসঙ্গত, ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত ডেক্সটাইম সারা ভারতে ২৯৭টি কোম্পানি থেকে ডেটা সংগ্রহ করেছিল। এই কোম্পানিগুলিতে কাজ করেন ১৪ হাজার ৮১৮ জন কর্মী। সেখানেই উঠে এসেছে এই নয়া তথ্য যে ৯২ শতাংশ ভারতীয় অফিসেই প্রতিদিনের কাজকর্মে ব্যবহার করা হয় চ্যাটজিপিটি (ChatGPT)। ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত দেখা যাচ্ছে ভারতীয় অফিসগুলির ৪২.৬ শতাংশ কর্মীই সক্রিয়ভাবে চ্যাটজিপিটি ব্যবহার করেছেন। উল্লেখযোগ্যভাবে উঠে এসেছে, এই সংখ্যা ২০২৩ সালে তুলনায় দ্বিগুণ হারে বেড়েছে।

৯৫.৫ শতাংশ ভারতীয় কোম্পানি মনে করে চ্যাটজিপিটি (ChatGPT) একটি উৎপাদনশীল টুল 

এই সমীক্ষায় আরও প্রকাশ পেয়েছে ৯৫.৫ শতাংশ ভারতীয় কোম্পানি মনে করে চ্যাটজিপিটি একটি উৎপাদনশীল টুল। এর পাশাপাশি ভারতীয় কর্মীরা সর্বদাই চ্যাটজিপিটির (ChatGPT) ব্যবহারে উৎসাহ দিচ্ছেন। চ্যাটজিপিটি চালু হওয়ার পরেই সবথেকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছিল ২০২৩ সালের জানুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্যে। এই সময় ভারতের বিভিন্ন কর্মক্ষেত্রের কর্মীদের মধ্যে এর ব্যবহার ১৩ শতাংশ থেকে ২৮ শতাংশে পৌঁছে যায়। ওই সমীক্ষাতে আরও প্রকাশ পেয়েছে প্রতি বছরে গড়ে ২৪১ ঘণ্টা করে এআই সরঞ্জামগুলি ব্যবহার করেন ভারতীয় কর্মীরা (DeskTime study)। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ChatGPT

ChatGPT in India

DeskTime study


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর