img

Follow us on

Sunday, Sep 08, 2024

Cyberattacks: সপ্তাহে ৩ হাজার! সর্বাধিক সাইবার হানার শিকার দেশের তালিকায় দ্বিতীয় ভারত

India Business: ভারতে বাড়ছে সাইবার হানা, হার জানলে চোখ উঠবে কপালে...

img

সাইবার অপরাধীদের প্রধান লক্ষ্যবস্তুই হল এডুকেশন অ্যান্ড রিসার্চ ইন্ডাস্ট্রি। প্রতীকী ছবি।

  2024-07-20 14:16:44

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমেই বাড়ছে সাইবার হানা (Cyberattacks)। নিয়মিত এই হানার সম্মুখীন হচ্ছে ভারতের বিভিন্ন সংস্থা (India Business)। জানা গিয়েছে, ফি সপ্তাহে প্রতিটি সংস্থা যারা এপিএসি রিজিয়নের কিউ২ ২০২৪ এ রয়েছে, তাদের ওপর বাড়ছে সাইবার হানা। গোটা বিশ্বে যেখানে সাইবার হানার হার ৩০ শতাংশ, সেখানে ভারত-ভিত্তিক সংস্থাগুলির ওপর এই হামলার হার ৪৬ শতাংশ।

সবার ওপরে তাইওয়ান (Cyberattacks)

সাইবার হানায় সবার ওপরে রয়েছে তাইওয়ান। তার পরেই সাইবার-শিকারিদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে ভারত। ‘চেক পয়েন্ট রিসার্চে’র রিপোর্ট অনুযায়ী, ভারতের বিভিন্ন সংস্থা প্রতি সপ্তাহে ৩ হাজার ২০১বার সাইবার হানার শিকার হয়। এর আগে রয়েছে একমাত্র তাইওয়ান। বর্তমানে গোটা বিশ্বেই বাড়ছে অনলাইনে কাজের বহর। অনলাইনের ওপর নির্ভরতা যত বাড়ছে, ততই বাড়ছে সাইবার হানা। চলছে প্রতারণাও। বছর দুয়েক আগেই একটি মার্কিন সংস্থা জানিয়ে দিয়েছিল, ভারতে সাইবার হানার হার ক্রমেই ঊর্ধ্বগামী। বর্তমানে এই ছবিটাই যে ভয়ঙ্কর আকার ধারণ করেছে, তার প্রমাণ চেক পয়েন্ট রিসার্চের রিপোর্ট।

বাড়ছে সাইবার হামলার ঘটনা

কেবল ভারত নয়, তামাম বিশ্বেই বাড়ছে সাইবার হামলার ঘটনা। প্রতি সপ্তাহে গড়ে প্রতিটি সংস্থায় সাইবার হানা (Cyberattacks) হয় ১ হাজার ৬৩৬টি। কিছুদিন আগেই সাধারণ নির্বাচন হয়েছে ইংল্যান্ডে। সেখানেও সরকারের তরফে অভিযোগ জানানো হয়েছিল, সে দেশের যেসব সাংসদ সাইবার হানার শিকার হয়েছিলেন, তার নেপথ্যে ছিল চিনের হাত। নির্বাচন কমিশনের ওয়েবসাইটও হ্যাক করার অভিযোগ উঠেছিল তাদের বিরুদ্ধে।

আরও পড়ুন: জঙ্গিদের অস্ত্র প্রশিক্ষণ দিচ্ছে পাকিস্তানের প্রাক্তন এসএসজি কমান্ডোরা!

জানা গিয়েছে, ভারতের যেসব সংস্থা সাইবার হানার শিকার হয়েছে, তাদের একটা বড় অংশই এডুকেশনাল সেক্টর। বস্তুতঃ, সাইবার অপরাধীদের প্রধান লক্ষ্যবস্তুই হল এডুকেশন অ্যান্ড রিসার্চ ইন্ডাস্ট্রি। কারণ এই ক্ষেত্রগুলিতে আবেদনকারীর বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া থাকে। অনলাইন ব্যবহারকারীদের নেটওয়ার্কের ভেতরে ও বাইরে থাকা একাধিক গ্রুপের কারণেও হামলা বেড়েছে ভেক্টর সারফেসের ওপর।

গোটা বিশ্বেই এডুকেশন এবং রিসার্চ সেক্টরের ওপর বেড়েছে সাইবার হানার (India Business) হার। ২০২৩ কিউ২-এর চেয়ে ২০২৪ কিউ২-এ এই হার বেড়েছে ৫৩ শতাংশ (Cyberattacks)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

business

Taiwan

news in bengali

Cyberattacks

India Business

Taiwan firms


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর