img

Follow us on

Sunday, Sep 08, 2024

Google: ১০ হাজার ভারতীয় স্টার্টআপকে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রশিক্ষণ দেবে গুগল

Indian Startups: ভারতীয় স্টার্টআপগুলিকে উন্নত করার উদ্যোগ নিল গুগল

img

প্রতীকী ছবি

  2024-07-18 11:17:46

মাধ্যম নিউজ ডেস্ক: ১০,০০০ ভারতীয় স্টার্টআপকে (Indian Startups) আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রশিক্ষণ দেবে গুগল। বেঙ্গালুরুতে গুগলের এক অনুষ্ঠানে একথা বলেছেন সংস্থার আধিকারিকরা। জানা গিয়েছে, এই প্রশিক্ষণ দেওয়া হবে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের MeitY Startup Hub-এর সঙ্গে সহযোগিতার মাধ্যমে।

কী বলছেন গুগলের ভাইস প্রেসিডেন্ট (Google) 

গুগলের (Google) ভাইস প্রেসিডেন্ট অম্বরীশ কেঙ্গে এ বিষয়ে জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন সমস্যা মোকাবিলার জন্য স্টার্টআপগুলিকে (Indian Startups)  আরও কীভাবে উন্নত করা যায়, সে নিয়েই ভাবছে গুগল। তিনি আরও জানিয়েছেন, এই প্রকল্পের অন্যতম অংশ হিসেবে গুগল স্টার্টআপগুলিকে লোন দেবে সাড়ে তিন লাখ ডলার পর্যন্ত। গুগলের জেনারেল ম্যানেজার এবং ভাইস প্রেসিডেন্ট চেম গোলবার্গ ভারতের উদ্যোগমূলক যে ইকোসিস্টেম স্টার্টআপকে কেন্দ্র করে গড়ে উঠেছে তার ভূয়সী প্রশংসা করেছেন এবং তিনি জানিয়েছেন এর ভবিষ্যৎ ভারতে খুবই ভালো।

বুট ক্যাম্পগুলি অনুষ্ঠিত হবে আগামী অগাস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে

গুগলের (Google) তরফ থেকে ইতিমধ্যে জানানো হয়েছে, এই স্টার্টআপের বুট ক্যাম্পগুলি অনুষ্ঠিত হবে আগামী অগাস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে। এর পাশাপাশি স্টার্টআপগুলিকে তিন মাসের প্রশিক্ষণও দেওয়া হবে। জানা গিয়েছে, গুগল ডিপমাইন্ড ইন্ডিয়া টিম তাদের বর্তমানে যে প্রজেক্ট 'বাণী' সেটা নিয়েও কাজ করছে। এই কাজ তারা করছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরুর সঙ্গে। যেখানে তারা ডেভলপারদের ১৪ হাজার ঘণ্টার বিভিন্ন বক্তব্যের তথ্য দিয়েছে, ৫৮টি ভাষায় যেগুলি সংগ্রহ করা হয়েছে, ৮০ হাজার ব্যক্তির কাছ থেকে। দেশের আশিটা জেলা থেকে এই তথ্য সংগ্রহ করেছে গুগল (Google)।

শীঘ্রই এগ্রিকালচারাল ল্যান্ডস্কেপ আন্ডাস্টন্ডিং রিসার্চ চালু করবে গুগল  

গুগল (Google) আরও জানিয়েছে, তারা চালু করেছে গুগল ওয়ালেট এপিআই যার ফলে আরও সহজ হবে ল্যয়ালিটি প্রোগ্রাম, টিকিট, গিফট কার্ড এগুলির ইন্টিগেশন। গুগল ডিপমাইন্ডের সিনিয়র ডিরেক্টর সেশু আজজারাপু জানিয়েছেন, কৃষি থেকে সামাজিক উদ্যোগ এছাড়াও শিল্পসমেত অন্যান্য ক্ষেত্রেও বড় বড় চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষমতা রয়েছে এআই-এর। গুগলের তরফ থেকে জানানো হয়েছে, এই সংস্থা শীঘ্রই এগ্রিকালচারাল ল্যান্ডস্কেপ আন্ডাস্টন্ডিং রিসার্চ চালু করবে। এর ফলে কৃষিকাজও আরও দক্ষতার সঙ্গে করা যাবে।

 
দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Google

bangla news

Bengali news

Indian Startups In AI 


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর