img

Follow us on

Monday, Sep 16, 2024

iPhone 16 Launch: পুজোর আগেই বাজারে আসছে আই ফোন ১৬, কী কী থাকছে নয়া ফোনে?

iPhone 16: আইফোন ১৬ সিরিজে ব্যাটারি পরিষেবা আরও ভাল হবে, আশা বিশেষজ্ঞদের

img

পুজোর আগে বাজারে আসছে আইফোনের ১৬ সিরিজ।

  2024-09-07 19:15:11

মাধ্যম নিউজ ডেস্ক: পুজোর আগেই সেপ্টেম্বরে বাজারে আসতে চলেছে আইফোনের ১৬ সিরিজ (iPhone 16 Launch)। আইফোনের বাকি সিরিজগুলির মতোই আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন প্রো ম্যাক্স এই চারটি মডেল থাকবে নতুন সিরিজে। সঙ্গে থাকবে আরও উন্নত মানের এবং নতুন সুবিধা-যুক্ত আইপড এবং অ্যাপল ওয়াচও।

নয়া ফোনে সুবিধা

সূত্রের খবর নতুন আইফোন ১৬ সিরিজের (iPhone 16 Launch) প্রতিটি মডেলের ডিসপ্লে পুরনো মডেলর তুলনায় বড়ই হবে। প্রো মডেলের ডিসপ্লের আকার বেড়ে হচ্ছে যথাক্রমে ৬.৩ ইঞ্চি এবং ৬.৯ ইঞ্চি। তবে ফোনের আকার একই থাকবে। আসলে ডিসপ্লের বেজেল আরও পাতলা করা হয়েছে নতুন এই সিরিজ। তবে নন প্রো মডেল ১৬, ১৬ প্লাসের ক্ষেত্রে আকার বা বেজেলে কোনও পরিবর্তন হয়নি। নন প্রো মডেল দুটিতে ডিসপ্লের রিফ্রেশ রেট থাকতে পারে ৬০ হার্ৎজ। ক্যামেরার লেন্সে আবার পরিবর্তন এসেছে। নতুন সিরিজের ক্যামেরা সজ্জায় অ্যাপেল ফিরিয়ে আনতে চলেছে পাঁচ বছর আগের আইফোনের ক্যামেরার ধাঁচ। অর্থাৎ লেন্স দুটো থাকবে লম্বালম্বি ভাবে। যে লেন্সের একটা ৪৮ মেগাপিক্সেলের মেন সেন্সর অন্যটা ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স।

আরও পড়ুন: আরজি করকাণ্ডের প্রতিবাদ, আগামী কর্মসূচি ঘোষণা শুভেন্দুর, পুজোয় বিশেষ ‘ডিউটি’

ব্যাটারি পরিষেবা

আইফোনের নতুন এই সিরিজে (iPhone 16 Launch) ব্যাটারি পরিষেবা আরও ভাল হবে বলেই আশা বিশেষজ্ঞদের। চারটি মডেলেই থাকতে পারে ‘ক্যাপচার’ বোতাম। ‘ক্যাপচার’ বোতাম ফোনের মূল ডিসপ্লের কোনও এক কোণে থাকে। ফোনের লক না খুলে সরাসরি ‘ক্যাপচার’ বাটনে ক্লিক করলেই ক্যামেরা অন হয়ে যাবে। প্রতি বারের মতোই এ বারও আপগ্রেড হচ্ছে প্রসেসর। আইফোন ১৬ আর ১৬ প্লাসে থাকবে বায়োনিক এ১৮ চিপ আর ১৬ প্রো, ১৬ প্রো ম্যাক্সে বায়োনিক এ ১৮ প্রো৷ চারটি মোবাইলেই থাকবে অ্যাপেল ইন্টেলিজেন্স।

কত দাম হবে

আইফোন ১৬ সিরিজের (iPhone 16 Launch) দাম কত হতে চলেছে সে সম্পর্কে অ্যাপল সংস্থার তরফে এখনও অবধি কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। কিন্তু আইফোন প্রেমীদের সমীক্ষা বলছে, নতুন এই সিরিজের বেস মডেলের দাম ১ লক্ষ ২০ হাজার টাকা থেকে শুরু হতে পারে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

iPhone 16 Launch

iPhone 16

iPhone 16 Launch in September


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর