img

Follow us on

Monday, Sep 16, 2024

Make in India: মেক ইন ইন্ডিয়ায় সাড়া, ভারতেই আইপ্যাড তৈরি করবে ফক্সকন

Foxconn: সমস্যায় চিন! ফক্সকনের ভাবনা, ভারতেই তৈরি হবে আইপ্যাড

img

ভারতে আইপ্যাড তৈরি করবে ফক্সকন।

  2024-07-31 13:38:36

মাধ্যম নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেক ইন ইন্ডিয়া (Make in India) প্রকল্পের প্রসার ঘটছে প্রতিদিন। এবার ভারতে উৎপাদন বাড়াতে চলেছে ফক্সকন। অ্যাপলের সাপ্লায়ার এই সংস্থা কেন্দ্রীয় সরকারের সঙ্গে ইতিমধ্যেই এই বিষয় নিয়ে কথা বলেছে। সূত্রের খবর, তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে তাঁদের কারখানায় অ্যাপলের জনপ্রিয় ট্যাবলেট, আইপ্যাড তৈরি করা হতে পারে। ফক্সকন (Foxconn) দেশে শুধু আইফোন তৈরি করে এবার তারা আইপ্যাড তৈরিতে হাত লাগাবে বলে খবর।

দক্ষিণে বিনিয়োগ বাড়াচ্ছে ফক্সকন

ধীরে ধীরে দক্ষিণ ভারতে উৎপাদন ইউনিট বাড়িয়ে নিতে দেখা যাচ্ছে ফক্সকনকে (Foxconn)। সাম্প্রতিক বছরগুলিতে ফক্সকন দক্ষিণের রাজ্যগুলিতে উৎপাদন সংক্রান্ত ইউনিটে বিনিয়োগের পরিমাণও বাড়িয়েছে। শোনা যাচ্ছে, চেন্নাইয়ে শ্রীপেরাম্বুদুরে ফক্সকন যে ইউনিট খুলতে চলেছে, সেই বিষয়ে তামিলনাড়ু সরকারের সঙ্গে সংস্থার কথা চলছে। রিপোর্টে বলা হচ্ছে, ‘এখন পর্যন্ত তাদের অভিজ্ঞতা খুবই ভালো, এবং তারা পূর্ণ শক্তি নিয়ে আসছে। তারা আগামী কয়েক বছরে তাদের যা আছে তা দ্বিগুণ করবে, যার মধ্যে আইফোন, আইপ্যাড এবং অন্যান্য কিছু পণ্যও রয়েছে।' সূত্রের খবর, ২০২৫ সালের শেষভাগ থেকে ভারতে আইপ্যাড তৈরি শুরু হতে পারে। এতে ফক্সকন আইটি হার্ডওয়্যারের জন্য ভারতের উৎপাদন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) স্কিমের সুবিধা পাবে, যার মধ্যে ট্যাবলেটও রয়েছে।

আরও পড়ুন: কেরল থেকে সাইকেলে প্যারিস! ৩০টি দেশ ঘুরে অলিম্পিক্সের আসরে নীরজ-ভক্ত

চিনের বাইরে কাজ

চিনের বাইরে আরও বেশি পণ্য উৎপাদনের প্রসার ঘটাতে চাইছে অ্যাপল। সেক্ষেত্রে ভারত অ্যাসেম্বলড পণ্যের নিরিখে বড় নাম। গত বছরই আইপ্যাডের একটি অংশ তৈরির জন্য অ্যাপল তার একটি অংশ ভিয়েৎনামে নিয়ে গিয়েছে। এছাড়াও এয়ারপড ওয়্যারলেস চার্জিং কেস প্রভৃতির উৎপাদন ভারতে আরও বাড়াতে চাইছে অ্যাপল। ভারতে (Make in India) এই ধরনের জিনিস বেশি করে উৎপাদিত হলে তা চিনের অর্থনীতিকে ধাক্কা দেবে বলাই যায়। এক্ষেত্রে ফক্সকনের (Foxconn) নয়া প্রয়াস খুবই গুরুত্বপূর্ণ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Make in India

Madhyom

Apple

bangla news

Foxconn


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর