img

Follow us on

Monday, Sep 16, 2024

Cocktail drugs banned: ১৫৬টি ককটেল ওষুধ নিষিদ্ধ করল কেন্দ্র, জানেন তালিকায় কী কী?  

Drugs banned by Centre: বহুল ব্যবহৃত ১৫৬টি ওষুধ বাতিল করল সরকার, আছে অ্যান্টিবায়োটিক,প্যারাসিটামলও

img

ফের বাজার চলতি বহু ওষুধ বাতিল করল কেন্দ্র। ছবি— প্রতীকী।

  2024-08-24 17:08:38

মাধ্যম নিউজ ডেস্ক: জ্বর, সর্দি-কাশি, মাথা ব্যথা, পায়ে যন্ত্রণা, অ্যালার্জির জন্য ডাক্তারের পরামর্শ না নিয়েই ফটাফট ওষুধ খাচ্ছেন? ডেকে আনছেন বড় বিপদ! ফের আরও একবার বাজার চলতি বহু ওষুধ নিষিদ্ধ ঘোষণা করে দিল কেন্দ্র। গুণমান পরীক্ষায় ব্যর্থ হওয়ায় এবার ১৫৬টি ককটেল ওষুধ বাতিল (Cocktail drugs banned) করে দিল কেন্দ্র সরকার। গত ১২ অগাস্ট ১৫৬টি ওষুধ বাতিলের নির্দেশিকা জারি করেছে সরকার। বৃহস্পতিবার থেকেই ওষুধগুলি নিষিদ্ধ (Drugs banned by Centre) করা হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই ওষুধগুলি শরীরের জন্য বিপজ্জনকও হতে পারে। 

ককটেল ওষুধ কী

ষে ওষুধগুলিতে (Cocktail drugs banned) নির্দিষ্ট অনুপাতে দুই বা ততোধিক ফার্মাসিউটিক্যাল উপাদানের সংমিশ্রণ থাকে, সেগুলিকে এফডিসি ওষুধ বলে। চলতি ভাষায় এদের ‘ককটেল’ ওষুধও বলা যায়। সাধারণত ককটেল ওষুধ বলতে বোঝায়, একটি ওষুধের মধ্যে অনেকগুলি ওষুধের সংমিশ্রণ থাকা। কিন্তু সম্প্রতি বিশেষজ্ঞ কমিটি পরীক্ষা করে জানিয়েছে, যে ওষুধগুলি একাধিক ওষুধের সংমিশ্রণ দিয়ে তৈরি হয়, তা রোগীদের পক্ষে বিপজ্জনক। সেই রিপোর্ট আসার পর মোদি সরকার ওই ওষুধ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়। প্রসঙ্গত, ২০২৩ সালের জুন মাসেও ৩৪৪টি ড্রাগ কম্বিনেশনের ১৪টি ককটেল ওষুধ নিষিদ্ধ করেছিল কেন্দ্র। যে ওষুধগুলি নিষিদ্ধ করা হয়েছিল তার মধ্যে ছিল হার্টের ওষুধ, ডায়াবেটিস, প্রেসার থেকে শুরু করে মাল্টিভিটামিনের নানা ওষুধ।

আরও পড়ুন: ‘‘ভারতীয় সংস্কৃতির অঙ্গ’’, পুতিন ও জেলেনস্কিকে মোদির আলিঙ্গন নিয়ে কৌশলী জয়শঙ্কর

কোন কোন ওষুধ বাতিল

এই ১৫৬টি ওষুধের (Cocktail drugs banned) তালিকায় রয়েছে অ্যাসিক্লোফেন্যাক ৫০ এমজি + প্যারাসিটামল ১২৫ এমজি, মেফেনামিক অ্যাসিড + প্যারাসিটামল ইনজেকশন, সেটিরিজাইন এইচসিএল + প্যারাসিটামল + ফেনিলেফ্রিন, এইচসিএল লিভোসেট্রিজাইন + ফেনিলেফ্রিন এইচসিএল + প্যারাসিটামল, প্যারাসিটামল + ক্লোরফেনির্মাইন মালেট + ফেনিল প্রোপানোলামিন এবং ক্যামিলোফিন ডাইহাইড্রোক্লোরাইড ২৫ এমজি + প্যারাসিটামল ৩০০ এমজি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেখানে উল্লেখিত ওষুধগুলি নিরাপদ বিকল্প পাওয়া যায়, সেখানে এই ফিক্সড ডোজ সংমিশ্রনের ওষুধের ব্যবহার মানুষের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। এফডিসি অর্থাৎ ককটেল ওষুধ মানুষের জন্য ঝুঁকিপূর্ণ, তাই বৃহত্তর জনস্বার্থে ড্রাগস এন্ড কসমেটিক অ্যাক্ট-এ ওষুধগুলি (Drugs banned by Centre) বাতিল করা হল। অভিযোগ, উপযুক্ত বৈজ্ঞানিক তথ্য ছাড়াই অনেক ওষুধ কোম্পানি এই ওষুধ তৈরি করছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

 

Tags:

Madhyom

bangla news

news in bengali

cocktail drugs banned

cocktail drugs

Drugs banned by Centre

antibiotics paracetamol banned

india banned drugs


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর