img

Follow us on

Thursday, Sep 19, 2024

Covid in India: ফের করোনা-আতঙ্ক! দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৩৫, মৃত্যু বেড়ে ৫ 

Covid-19: করোনার নতুন স্ট্রেইন নিয়ে সতর্কবার্তা হু-এর! দেশেও বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা

img

ফের কোভিড আতঙ্ক।

  2023-12-18 16:42:00

মাধ্যম নিউজ ডেস্ক: দেশে ফের আতঙ্ক ছড়াচ্ছে করোনা। কোভিড (Covid-19) আক্রান্তের সংখ্যা ২০০০ ছুঁইছুঁই! গত কয়েক দিনে কোভিডে সংক্রমণ যে শুধু লাফিয়ে-লাফিয়ে বাড়ছে, তাই নয়, ঘটছে কোভিড-মৃত্যুও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৩৩৫ জন কোভিড -১৯-এ সংক্রামিত হয়েছে। ফলে, চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা পৌঁছল ১,৭০১-এ। একই সময়ে কোভিডে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এরমধ্যে চারটি মৃত্যুই হয়েছে কেরলে। অপর মৃত্যুটি ঘটেছে উত্তর প্রদেশে। 

বাড়ছে আক্রান্তের সংখ্যা

এই বার কেরালাতেই প্রথম কোভিড সংক্রমণ ধরা পড়েছে। কর্নাটক সরকার ইতিমধ্যেই সমস্ত ব্যবস্থা করেছে। স্বাস্থ্য দফতরের তরফে দীনেশ গুন্ডু রাও জানিয়েছেন, মানুষের কাছে আবেদন করা হয়েছে, সকলে যেন সাবধানে থাকেন, আতঙ্ক না ছড়িয়ে যেন সমস্ত নিয়মকানুন প্রাথমিক ভাবে মেনে চলেন। আরও জানা গিয়েছ, একটা জরুরি বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠকের মাধ্যমে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর (ICMR) জানিয়েছিল, কেরলের এক ৭৯ বছর বয়সী মহিলা কোভিড রোগীর দেহে কোভিড-১৯-এর সাব-ভেরিয়েন্ট জেএন.১ পাওয়া গিয়েছে। ওই মহিলা তিরুবনন্তপুরম জেলার কারাকুলামের বাসিন্দা। ৮ ডিসেম্বর জানা গিয়েছিল তিনি করোনা পজিটিভ। তার আগে, তাঁর শরীরে ইনফ্লুয়েঞ্জার মতো লক্ষণ ছিল। তবে, বর্তমানে তিনি সুস্থ হয়ে উঠেছেন। 

আরও পড়ুন: মুম্বইয়ের হাসপাতালে ভর্তি বলিউড অভিনেত্রী কাজলের মা তনুজা, ভক্ত মহলে উদ্বেগ

সতর্কবার্তা হু-এর

এবার সব চেয়ে আতঙ্ক-ছড়ানো ভ্যারিয়েন্ট হয়ে দাঁড়িয়েছে 'পিরোলা' ওরফে 'বিএ.২.৮৬' (BA.2.86 or Pirola)। দেখা গিয়েছে, শীত পড়তেই এ বছর বেড়ছে করোনার দাপট। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায়  নতুন করে ৩৩৫ জন কোভিড -১৯-এ সংক্রমিত হয়েছেন! এর জেরে চিকিৎসাধীন করোনারোগীর সংখ্যাও বাড়ল। দেশবাসীকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। তবে শুধু ভারতে নয়, দুনিয়াজুড়েই বাড়ছে করোনার প্রকোপ। মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে বেশ কয়েকটি দেশে। সতর্কবার্তা জারি করেছে হু (WHO)। তবে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন হু। সিঙ্গাপুর-সহ নানা দেশেই কোভিডের দাপট বাড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বড়দিনের সময়ে উৎসবের মরশুমে বিশেষ করে সতর্ক থাকতে বলা হয়েছে সাধারণ মানুষকে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Covid-19

bangla news

Kerala

Singapore