img

Follow us on

Monday, Sep 16, 2024

Empty Stomach: সকালে খালি পেটে কী খাবেন? কোন ঘরোয়া উপাদানে রয়েছে সুস্থ শরীরের চাবিকাঠি? 

Household Ingredients: ঘুম থেকে উঠেই সরাসরি ভারী খাবার নয় কেন?

img

কাঠবাদাম মস্তিষ্কের বিকাশে বিশেষ সাহায্য করে‌, সংগৃহীত চিত্র।

  2024-08-05 19:14:12

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

সকালে ঘুম থেকে উঠেই সরাসরি ভারী খাবার নয় (Empty Stomach)। বরং কিছু ঘরোয়া খাবারই করবে বাজিমাত। শরীর রাখবে সুস্থ। তা একাধিক জটিল রোগ মোকাবিলায় সাহায্য করবে‌। এমনই জানাচ্ছে বিশেষজ্ঞ মহল। তারা জানাচ্ছে, কম বয়স থেকেই এখন নানান জটিল রোগের ঝুঁকি বাড়ছে। একদিকে স্থূলতার মতো সমস্যা, আরেকদিকে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ। এসব রোগে এখন তরুণ প্রজন্ম নাজেহাল।‌ তাই দিনের শুরু থেকেই জরুরি রোগ প্রতিরোধ শক্তি নিয়ে বাড়তি সতর্কতা জরুরি। ঘরোয়া কিছু উপাদানের নিয়মিত ব্যবহার হৃদরোগ থেকে কিডনির জটিল অসুখ, কিংবা মহিলাদের ওভারি, জরায়ুর জটিল সমস্যা দূর করতে পারে। এমনই পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞদের একাংশ। এবার দেখে নেওয়া যাক, কোন ঘরোয়া উপাদান (Household Ingredients) কতখানি উপকারী?

আমলকি ভেজানো জল (Empty Stomach)

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছে, ঘুম থেকে উঠে খালি পেটে জল খাওয়ার অভ্যাস একাধিক রোগ‌ মোকাবিলায় সাহায্য করে। তারা জানাচ্ছে, আমলকি শরীরের জন্য খুবই উপকারী। তাই আমলকি ভেজানো জল খালি পেটে খেলে, তা যথেষ্ট উপকারে আসে। পুষ্টিবিদদের একাংশ জানাচ্ছে, আমলকিতে রয়েছে একাধিক খনিজ পদার্থ এবং ভিটামিন ই। তাই খালি পেটে আমলকি ভেজানো জল খেলে একদিকে হজমের সমস্যা কমে, শরীরে প্রতিরোধ শক্তিও বাড়ে। আবার ত্বক এবং চুলের সমস্যাও কমে। ত্বক উজ্জ্বল হয়।

গরম জলে মধু মিশিয়ে খাওয়া

সকালে ঘুম থেকে উঠে সপ্তাহে অন্তত তিন‌ দিন গরম জলে মধু মিশিয়ে খেলে (Empty Stomach) শরীর সুস্থ থাকবে বলেই জানাচ্ছে বিশেষজ্ঞদের একাংশ। তারা জানাচ্ছে, এই পানীয় শরীরের টক্সিন বের করতে বিশেষ ভাবে সাহায্য করে। এর জেরে একদিকে সহজেই স্থূলতার সমস্যার মোকাবিলা করা যায়। এই পানীয় মেদ দ্রুত ঝরায়।‌ আরেকদিকে কিডনি ভালো থাকে। মহিলাদের ওভারি সুস্থ রাখতে এই পানীয় বিশেষ সাহায্য করে। আবার ত্বকও ভালো‌ থাকে।

ভেজানো কাঠবাদাম (Empty Stomach)

সকালে খালি পেটে ভেজানো কাঠবাদাম অন্তত পাঁচটা খাওয়ার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞদের একাংশ।‌ তারা জানাচ্ছে, কাঠবাদাম মস্তিষ্কের বিকাশে বিশেষ সাহায্য করে‌। তাই শিশুদের খালি পেটে ভেজানো কাঠবাদাম খাওয়ানোয় অভ্যস্ত করার পরামর্শ দিচ্ছে পুষ্টিবিদদের একাংশ। তারা জানাচ্ছে, কাঠবাদামে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ। পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজের মতো উপাদান।‌ তাই এই উপাদান শরীরে এনার্জি জোগায়। আবার স্নায়ু সুস্থ রাখে। পাশাপাশি এই ধরনের উপাদানগুলো মস্তিষ্ক সক্রিয় রাখতে বিশেষ সাহায্য করে। তাই সকালে উঠে নিয়মিত ভেজানো কাঠবাদাম খেলে বাড়তি উপকার পাওয়া যায়।

খালি পেটে খেজুর কমাবে একাধিক সমস্যা

চিকিৎসকদের একাংশ জানাচ্ছে, বহু মানুষ কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। খালি পেটে (Household Ingredients) একটা খেজুর খেলে এই সমস্যা সহজেই মোকাবিলা সম্ভব। তারা জানাচ্ছে, খেজুরে রয়েছে একাধিক ভিটামিন এবং ফাইবার। তাই এই ফল একদিকে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে সহজেই কাবু করে, আবার দ্রুত শক্তি জোগায়‌।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Empty Stomach

Nuts

seeds

Green Tea

grains

Almonds

Vegetables

fruits

dates

Household Ingredients

Warm lemon water

Soaked Almonds

important nutrients

fibers

High fiber diet


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর