img

Follow us on

Monday, Sep 16, 2024

Eyelash Extensions: চোখের পাতা আকর্ষণীয় করতে আই ল্যাশ এক্সটেনশন! হতে পারে নানা ক্ষতিও

Risk Of Eye Infections: আই ল্যাশ এক্সটেনশন-এর আগে সতর্ক হোন, পাতা সুন্দরের সঙ্গেই রয়েছে সংক্রমণের ভয়

img

আই ল্যাশ এক্সটেনশন-এর আগে সতর্ক হোন, হতে পারে সংক্রমণ।

  2024-07-30 13:42:58

মাধ্যম নিউজ ডেস্ক: চোখের পাতা সুন্দর এবং আকর্ষণীয় করে তুলতে এখন অনেকেই 'আই ল্যাশ এক্সটেনশন' (Eyelash Extensions) করান। চোখের সাজ নিয়ে এখন রূপটানশিল্পীরা নানা রকম পরীক্ষা-নীরিক্ষাও করছেন। যার মধ্যে 'আই ল্যাশ এক্সটেনশন' এখন বহুল জনপ্রিয়। পুজোর আগে অনেকেই চোখের পাতা ঘন করতে চাইছেন। দক্ষ এবং বিশেষজ্ঞ দ্বারা 'আই ল্যাশ এক্সটেনশন' করালে অনেক সময় চোখে মেক-আপেরও প্রয়োজন হয় না। তবে আবার ঠিকঠাক না হলে এর থেকে চোখে নানারকম সংক্রমণও (Risk Of Eye Infections) হতে পারে।

কী বলছে গবেষণা

সম্প্রতি জার্নাল অফ রয়্যাল সোসাইটি-র (Journal of the Royal Society Interface) একটি গবেষণায় বলা হয়েছে যে অত্যন্ত লম্বা এবং ঘন চোখের পাতা ফ্যাশনেবল হলেও এতে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। প্রাকৃতিক চোখের পাতা চোখকে ব্যাকটেরিয়া, ভাইরাস এবং বায়ুবাহিত কণা থেকে রক্ষা করে। সিল্ক, মিঙ্ক বা নাইলনের মতো উপকরণ দিয়ে তৈরি এক্সটেনশনগুলি প্রতিটি পাতার সঙ্গে আঠা দিয়ে লাগানো হয়, যা থেকে অ্যালার্জি হতে পারে। এক্ষেত্রে দক্ষতার প্রয়োজন। কারণ 'আই ল্যাশ এক্সটেনশন' (Eyelash Extensions) এর সময় আঠা দিয়ে চোখের পাতা একসঙ্গে লেগে যাওয়ার মতো দুর্ঘটনা ঘটতে পারে। চোখের পৃষ্ঠে আঠা কখনওই লাগানো উচিত নয় কারণ এটি ক্ষতিকর হতে পারে।

আরও পড়ুন: পাইন গাছের বর্জ্য ব্যবহার করেই জীবিকা অর্জনের সুযোগ, পথ দেখাচ্ছেন দুই বোন

কী কী হতে পারে

একটি গবেষণায় জানা গিয়েছে যে, ৬০ শতাংশেরও বেশি মহিলা চোখের পাতায় আঠা ব্যবহারের পর কেরাটোকনজাঙ্কটিভাইটিসে (Risk Of Eye Infections) আক্রান্ত হয়েছেন, এবং ৪০ শতাংশ অ্যালার্জিতে ভুগেছেন। কিছু আঠায় ফরমালডিহাইড থাকে, সেই আঠা 'আই ল্যাশ এক্সটেনশন'-এর (Eyelash Extensions) সময় ব্যবহার করলে ক্যান্সার হতে পারে। সাধারণ জটিলতার মধ্যে রয়েছে ব্লেফারাইটিস, স্টাই, এবং দুর্বল স্বাস্থ্যের জন্য চোখের পাতায় সংক্রমণ। চোখের পাতার সিরাম, বিশেষ করে প্রস্টাগ্ল্যান্ডিন ধারণকারী সিরাম, আই ল্যাশ এক্সটেনশন করলে এতেও সমস্যা তৈরি হতে পারে। সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ২০২০ সালে চোখের পাতা এক্সটেনশনের বাজার মূল্য ছিল ১.৩৬ বিলিয়ন মার্কিন ডলার। ২০২৮ সালের মধ্যে তা ২.৩১ বিলিয়নে পৌঁছতে পারে বলে পূর্বাভাস। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Eyelash extensions

health risks

keratoconjunctivitis

formaldehyde

blepharitis


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর