img

Follow us on

Thursday, Sep 19, 2024

Food Grain: স্বাধীনতার পর থেকে প্রথমবার! ভারতবাসীর খাদ্যশস্যের খরচে উল্লেখযোগ্য হ্রাস

Indian Family: প্রধানমন্ত্রীর গরীব কল্যাণ অন্ন যোজনার সুফল, শস্যখাদ্যের খরচ কমেছে নিম্নবিত্ত পরিবারে...

img

খাদ্য গ্রহণে এখন পুষ্টির কথাও ভাবে ভারতীয় নিম্নবিত্ত পরিবারগুলি। ফাইল ছবি

  2024-09-16 17:58:24

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতবাসীর খাদ্যগ্রহণের ধরনে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। সাম্প্রতিক একটি সরকারি প্রতিবেদন অনুযায়ী, গ্রামীণ এবং শহুরে উভয় ক্ষেত্রেই পরিবারের (Indian Family) মোট ব্যয়ের মধ্যে শস্য জাতীয় খাদ্যের (Food Grain) জন্য খরচ উল্লেখযোগ্যভাবে কমেছে। "ভারতের খাদ্যগ্রহণের পরিবর্তন এবং নীতিগত প্রভাব" শীর্ষক এই প্রতিবেদনে দেখা যাচ্ছে, স্বাধীনতার পর থেকে প্রথমবারের মতো পরিবারের মোট মাসিক ব্যয়ের অর্ধেকেরও কম এখন শস্য জাতীয় খাদ্য ক্রয়ের জন্য খরচ করা হয়। প্রধানমন্ত্রীর গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) এর ফলে নিম্নবিত্ত পরিবারের খাদ্যশস্যের জোগান মিটছে। তাই এই পরিবর্তন বলে অনুমান বিশেষজ্ঞদের।

খাদ্যাভ্যাসের বৈচিত্র্য

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ (EAC) কর্তৃক প্রকাশিত এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, শস্যের (Food Grain) উপর পরিবারের ব্যয়ের অংশ সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কমেছে। এই পরিবর্তনটি নিম্নবিত্ত ২০ শতাংশ পরিবারের মধ্যে বিশেষভাবে লক্ষ্য করা যাচ্ছে। প্রধানমন্ত্রীর গরীব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY) মতো খাদ্য নিরাপত্তা উদ্যোগগুলি এই পরিবর্তনে বড় ভূমিকা রেখেছে। পরিবারগুলি (Indian Family) শস্যের উপর কম ব্যয় করে এখন দুধ ও দুগ্ধজাত পণ্য, তাজা ফল, ডিম, মাছ এবং মাংসের মতো পুষ্টিকর খাবারের দিকে ঝুঁকছে। এটি খাদ্য নিরাপত্তা এবং পুষ্টিগত উন্নতির দিকে ইতিবাচক পরিবর্তন হিসাবে বিবেচিত হচ্ছে।

আরও পড়ুন: ভারত বিরোধিতা! পাকিস্তানের সঙ্গে পরমাণু চুক্তির আহ্বান ঢাকার অধ্যাপকের

কৃষি, স্বাস্থ্য ও পুষ্টির উপর প্রভাব

খাদ্য শস্য (Food Grain) ক্রয় করার প্রবণতা কমায় সরকারকে এবার ফল, সবজি এবং প্রাণিজ খাদ্যের উৎপাদন ও বিতরণ বাড়াতে হবে। এর জন্য কৃষি নীতির পরিবর্তনও জরুরি। ভারতের খাদ্যগ্রহণের ধরন পরিবর্তিত হওয়ার সঙ্গে সঙ্গে কৃষি নীতিগুলিকেও খাদ্য বৈচিত্র্য নিশ্চিত করতে সংশোধন করতে হবে। একই সঙ্গে দেখা গিয়েছে শহুরে এলাকায় প্রসেসড খাবারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যদিও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকে অর্থনৈতিক উন্নতি এবং কর্মসংস্থানের একটি গুরুত্বপূর্ণ দিক হিসাবে দেখা হচ্ছে। কিন্তু মনে রাখতে হবে, প্রসেসড খাবার অত্যধিক পরিমাণে গ্রহণ করলে স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগ বাড়তে পারে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

PMGKAY

Indian Family

Food Grain

food grain spending in indian family


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর