img

Follow us on

Friday, Jul 05, 2024

Thyroid: শরীরে ক্লান্তি, হাত-পায়ের পেশিতে যন্ত্রণা! সময় থাকতে সতর্ক হয়ে যান

বদলে যাচ্ছে গলার স্বর, বাড়ছে ওজন! কোন রোগের ইঙ্গিত?

img

প্রতীকী ছবি।

  2023-06-20 18:52:15

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

অজান্তেই শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। যার প্রভাবে জীবনের স্বাভাবিক ছন্দ হারিয়ে যায়। কিন্তু একটু সতর্কতাই এড়াতে পারে বড় বিপদ! কিছু ইঙ্গিত স্পষ্ট জানান দেয়। কিন্তু সচেতনতার অভাবে রোগ নির্ণয়ে দেরি হয়ে যায়। তেমনই হল থাইরয়েড (Thyroid)! চিকিৎসকরা জানাচ্ছেন, থাইরয়েডের সমস্যা হলে শরীরে তার একাধিক ইঙ্গিত স্পষ্ট হয়। কিন্তু অসচেতনতার জন্য চিকিৎসা শুরু করতেই অনেক দেরি হয়ে যায়।

কাদের ঝুঁকি বেশি (Thyroid)? 

চিকিৎসকরা জানাচ্ছেন, পুরুষ বা নারী, যে কোনও বয়সে, যে কেউ এই সমস্যার (Thyroid) শিকার হতে পারেন। তবে, ভারতে মহিলারা বেশি থাইরয়েডের সমস্যায় ভোগেন। কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ভারতে মহিলারা পুরুষদের তুলনায় বেশি থাইরয়েডের সমস্যায় জর্জরিত। বিশেষত, ৩৫ বছর থেকে ৫০ বছর বয়সি মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি। তবে, খুব কম বয়স থেকেই অনেক মেয়ে এই সমস্যায় জর্জরিত।

থাইরয়েডের (Thyroid) সমস্যা কী? 

থাইরয়েড হল মানুষের শরীরে একটি গ্রন্থি। গলার কাছে এই গ্রন্থি (Thyroid) থাকে। এর থেকে হরমোন বেরোয়। যাদের থাইরয়েডের সমস্যা থাকে, তাদের এই গ্রন্থি থেকে অতিরিক্ত হরমোন নিঃসরণ হয়। যার ফলে, দেহের শক্তি দ্রুত ক্ষয় হয়। বিপাক ক্রিয়ায় প্রভাব পড়ে। কোলেস্টেরলের ভারসাম্য নষ্ট হয়। একাধিক অঙ্গহানির ঝুঁকি তৈরি হয়।

কীভাবে বুঝবেন থাইরয়েডের (Thyroid) সমস্যা রয়েছে? 

চিকিৎসকরা জানাচ্ছেন, কয়েকটি লক্ষণ স্পষ্ট করে থাইরয়েডের (Thyroid) সমস্যা রয়েছে কিনা। যেমন, শরীরে ক্লান্তি খুব বেশি হবে। থাইরয়েডের সমস্যা হলে যে কোনও কাজ করলে, খুব অল্প সময়েই ক্লান্তি অনুভব হবে। পাশপাশি হাত-পায়ের পেশিতে যন্ত্রণা অনুভব হয়। 
থাইরয়েডের সমস্যা হলে মহিলাদের ঋতুস্রাব অনিয়মিত হয়। 
চুল পড়া থাইরয়েডের অন্যতম সমস্যা। অতিরিক্ত চুল পড়লে অবশ্যই সতর্ক হতে হবে। 
ওজন বৃদ্ধি থাইরয়েডের অন্যতম লক্ষণ বলে জানাচ্ছেন চিকিৎসকরা। 
ত্বক শুষ্ক হয়ে যাওয়া কিংবা মনে রাখার সমস্যাও থাইরয়েডের লক্ষণ বলে জানাচ্ছেন চিকিৎসকরা। 
তাছাড়া চিকিৎসকেরা জানাচ্ছেন, মানসিক অবসাদ থাইরয়েডের অন্যতম লক্ষণ।

কীভাবে মোকাবিলা করবেন এই সমস্যার (Thyroid)? 

বিশেষজ্ঞ মহলের পরামর্শ, লক্ষণ বুঝলে সতর্ক হতে হবে। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করে দেখতে হবে, থাইরয়েডের (Thyroid) মাত্রা কত? অর্থাৎ, দেহে কতখানি অতিরিক্ত থাইরয়েড নিঃসরণ হচ্ছে। সেই মতো চিকিৎসা শুরু করা হবে। 
তবে, খাবারের ক্ষেত্রে বাড়তি খেয়াল রাখতে হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আয়োডিন যুক্ত খাবার থাইরয়েড মোকাবিলায় সাহায্য করে। তাই পাতে থাকুক নুন। তাছাড়া, ডিম, দুধ, পনির, মাছ নিয়মিত খেলে থাইরয়েডের মোকাবিলা করা সহজ হবে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Fatigue

bangla news

Bengali news

Thyroid

muscle pain

Weight gain


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর