img

Follow us on

Wednesday, Sep 18, 2024

Migraine Headache: মাইগ্রেনের যন্ত্রণায় মাথা ছিঁড়ে যাচ্ছে? ঘরোয়া উপাদানেই পেতে পারেন আরাম

Home Ingredients: মাথায় অসহ্য যন্ত্রণা, মাইগ্রেন নয় তো? উপশমের কোন রাস্তার কথা বলছেন বিশেষজ্ঞরা?

img

মাথার যন্ত্রণায় কাবু অনেকেই, সমাধান কী? প্রতীকী চিত্র।

  2024-09-12 16:17:19

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

মাথার এক পাশে যন্ত্রণা! আবার কখনও যন্ত্রণা শুরু হয় পিছন থেকে। আর তার পরে গোটা মাথায় অসহ্য কষ্ট। কখনও এক বেলা, আবার কখনও দু' থেকে তিন দিন! মাথার যন্ত্রণায় কাবু হন অনেকেই। আর এর কারণ অনেক সময়েই হয় মাইগ্রেন (Migraine Headache)! চিকিৎসকদের একাংশ জানাচ্ছে, স্নায়ুর একাধিক কাজের জন্য মাইগ্রেন হয়। সাধারণত মস্তিষ্কের মধ্যে এক ধরনের পরিবর্তনের জেরেই এই মাইগ্রেন হয়। আর এই পরিবর্তন আলো, হাওয়া, শব্দ, গন্ধের জেরে হতে পারে। এক ধরনের সংবেদনশীলতা স্নায়ুতে তৈরি হয়। আর তার থেকেই মস্তিষ্কে এই ধরনের যন্ত্রণা হয়। তবে, কিছু ঘরোয়া উপাদানেই এই সমস্যা থেকে আরাম পাওয়া যেতে পারে। তাহলে দেখে নেওয়া যাক, কোন ঘরোয়া উপাদান মাইগ্রেনের যন্ত্রণা থেকে আরাম দিতে পারে?

পর্যাপ্ত পরিমাণে জল ও লেবুর রস (Migraine Headache)

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছে,‌ মাইগ্রেনের সমস্যা থাকলে ভুক্তভোগীদের প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া উচিত। তাহলে মাইগ্রেনের সমস‌্যা নিয়ন্ত্রণে রাখা যায়। তাঁরা জানাচ্ছেন, ডিহাইড্রেশন থেকে শরীরে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। আবার নিয়মিত লেবুর রস খাওয়ার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞদের একাংশ। তারা জানাচ্ছে, যে কোনও ধরনের লেবুতে একাধিক খনিজ পদার্থ থাকে। শরীরে পর্যাপ্ত খনিজ পদার্থের জোগান থাকলে সহজেই মাইগ্রেনের উপশম হয়। 

পালং শাক খুবই উপকারী

চিকিৎসকদের একাংশ জানাচ্ছে, ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার মাইগ্রেন নিয়ন্ত্রণে বিশেষ সাহায্য করে। তাই পালং শাক জাতীয় খাবার খেলে সহজেই মাইগ্রেনের (Migraine Headache) ভোগান্তি কমে। পাশাপাশি যে কোনও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সব্জি নিয়মিত খাওয়ার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞদের একাংশ।‌ তারা জানাচ্ছে, এতে মাইগ্রেন জাতীয় রোগের দাপট কমে।

বাদাম বাড়তি সাহায্য করে

চিকিৎসকদের একাংশ জানাচ্ছে, বাদামে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। তাই কাঠবাদাম হোক কিংবা কাজু, যে কোনও ধরনের বাদাম নিয়মিত খাদ্যতালিকায় রাখার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞদের একাংশ। তারা জানাচ্ছে, এতে শরীর সহজেই নানান ধরনের খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট পাবে। তাই মাইগ্রেন (Migraine Headache) নিয়ন্ত্রণে থাকবে।

অন্তত একটি তরকারিতে লবঙ্গ থাকুক (Migraine Headache)

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছে, লবঙ্গ খুবই উপকারী। লবঙ্গে রয়েছে নানান খনিজ। সর্দি-কাশিতে ভুগলে লবঙ্গ খুব উপকার দেয়।‌ আবার মাইগ্রেনের সমস্যাতেও লবঙ্গ সাহায্য করে। তাই দিনের যে কোনও একটি তরকারিতে লবঙ্গ (Home Ingredients) ব্যবহারের পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞদের একাংশ। এতে মাইগ্রেনের সমস‌্যা নিয়ন্ত্রণে থাকবে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

madhyom bangla

Migraine Headache

Home Ingredients


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর