img

Follow us on

Saturday, Sep 28, 2024

Weight Loss: দ্রুত ওজন কমছে! শরীরে বাসা বাঁধছে কোন রোগ? সতর্ক হবেন কীভাবে? 

দ্রুত ওজন কমছে? ভালো লক্ষণ নয়, এখনই সতর্ক হন

img

প্রতীকী ছবি।

  2023-06-26 18:35:49

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

খাদ্যাভ্যাসে বিশেষ পরিবর্তন হয়নি। জিমে গিয়ে শরীর চর্চাও করা হয়ে ওঠে না। তা সত্ত্বেও কমছে ওজন (Weight Loss)! এরকম হলে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞ মহল। বিশেষত যদি ৬ থেকে ১২ মাসের মধ্যে শরীরের ওজন ৫ শতাংশের বেশি কমে, তাহলে সতর্ক হওয়া জরুরি বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। কারণ, দ্রুত এই ওজন কমার পিছনে থাকতে পারে নানা জটিল রোগ!

কোন কোন রোগের জেরে দ্রুত ওজন কমে (Weight Loss)? 

চিকিৎসকরা জানাচ্ছেন, শরীরে নানা রোগের কারণ যেমন স্থূলতা, তেমনি বিভিন্ন রোগের জেরে দ্রুত ওজন কমতেও পারে। আর তার জন্য নানা শারীরিক জটিলতা তৈরি হয়। তাই ওজনের দিকে নজর দেওয়া জরুরি। চিকিৎসকরা জানাচ্ছেন, ডায়বেটিস থাকলেও ওজন কমতে পারে। তাই দ্রুত ওজন কমলে ডায়বেটিসের পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি। থাইরয়েডের সমস্যা থাকলেও ওজন কমে। থাইরয়েডের অন্যতম লক্ষণ দ্রুত ওজন কমা (Weight Loss) এবং ত্বকের শুষ্কতা বেড়ে যাওয়া। তাই ওজন দ্রুত হ্রাস হলে অবশ্যই সতর্ক হওয়া দরকার। আবার এইচআইভি সংক্রমণের জেরেও দ্রুত ওজন কমতে পারে বলে জানাচ্ছে বিশেষজ্ঞ মহল। 
চিকিৎসকরা জানাচ্ছেন, মানসিক স্বাস্থ্যের সঙ্গেও ওজনের সম্পর্ক রয়েছে। অবসাদ, মানসিক চাপের জেরে যেমন অনেক সময় স্থূলতার সমস্যা দেখা যায়, তেমনি ওজন হ্রাসের ঘটনাও ঘটে।্যেহেতু মানসিক স্বাস্থ্য সুস্থ না থাকলে ঠিকমতো খাওয়া হয় না। অনেক সময় অবসাদের জেরে রোগী অতিরিক্ত খাবার খান, অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার খান। ফলে, স্থূলতার সমস্যা তৈরি হয়। আবার অনেক সময় মানসিক অবসাদগ্রস্ত রোগী খাওয়া ছেড়ে দেন। ফলে, ওজন কমতে থাকে। 
তাছাড়া, দ্রুত ওজন কমার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হিসেবে চিকিৎসকরা জানাচ্ছেন মদ্যপানের কথা। তাঁরা জানাচ্ছেন, অতিরিক্ত মদ্যপান করলে দেহের ওজন দ্রুত কমে। কারণ, মদ জিরো ক্যালোরি। আর মদ খেলে খাবার খাওয়ার ইচ্ছে কমে যায়। ফলে, নিয়মিত অতিরিক্ত মদ্যপান করলে দেহে প্রয়োজনীয় খাবার যায় না। ফলে, দ্রুত ওজন কমতে থাকে।

দ্রুত ওজন কমলে (Weight Loss) কোন কোন ঝুঁকি বাড়ে? 

স্থূলতা যেমন উচ্চ রক্তচাপ, হৃদরোগ সহ একাধিক রোগের ঝুঁকি বাড়ায়, তেমনি দ্রুত ওজন হ্রাস (Weight Loss) একাধিক শারীরিক ও মানসিক সঙ্কট তৈরি করে। 
চিকিৎসকের পরামর্শ ছাড়া দ্রুত ওজন হ্রাস দেহে রোগ প্রতিরোধের ক্ষমতা কমিয়ে দেয়। ফলে, যে কোনও সংক্রামক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই দ্রুত ওজন হ্রাস শরীরের জন্য বিপজ্জনক বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। 
অতিরিক্ত ক্লান্ত বোধ শরীরকে গ্রাস করে। ফলে, যে কোনও কাজ ঠিকমতো হয় না। জড়তা তৈরি হয়। 
তাছাড়া, থাইরয়েড, ডায়বেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধতে পারে। তাই সতর্ক হওয়া জরুরি বলেই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। 
অতিরিক্ত ওজন হ্রাস হলে দেহের একাধিক হরমোনের ভারসাম্য নষ্ট হয়। ফলে, নানা শারীরিক জটিলতা তৈরির আশঙ্কা থাকে। 
মানসিক ভারসাম্য বজায় রাখতেও অসুবিধা হতে পারে। দ্রুত ওজন হ্রাসের ফলে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। যার জেরে চিন্তা করার শক্তি কমে। সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমে। ফলে, মানসিক স্থিতাবস্থা নষ্ট হতে পারে।

কীভাবে মোকাবিলা করবেন? 

চিকিৎসকরা জানাচ্ছেন, সতর্ক হলেই এই সমস্যার মোকাবিলা করা সম্ভব। ওজন দ্রুত কমলেই চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চিকিৎসকের পরামর্শ মতো প্রয়োজনীয় রক্ত পরীক্ষা ও অন্যান্য শারীরিক পরীক্ষা করে, ওজন কমার Weight Loss কারণ সম্পর্কে জানা জরুরি। 
তাছাড়া, খাদ্যাভ্যাসের প্রতি বাড়তি নজর জরুরি। প্রয়োজনীয় প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন যুক্ত খাবার নিয়মিত খাওয়া দরকার। বিশেষত ডিম, দুধ, সবজি নিয়মিত খাদ্যতালিকায় থাকা জরুরি। তবেই সুস্থ জীবন যাপন সম্ভব।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

weight loss

bangla news

Bengali news

Thyroid

Diabetes

health problem


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর