img

Follow us on

Thursday, Sep 19, 2024

Mango Side Effects: গরমে দেদার আম খাচ্ছেন? অজান্তেই নিজের বিপদ ডেকে আনছেন না তো?

গ্রীষ্মকাল মানেই আমের মরসুম শুরু

img

প্রতীকী ছবি

  2023-04-27 08:06:01

মাধ্যম নিউজ ডেস্ক: হিমসাগর, আম্রপালি, ল্যাংড়া, গোলাপখাস আরও কত গোত্র তার। পুরাণ থেকে ইতিহাস সবেতেই ঠাঁই মিলেছে আমের। গ্রীষ্মকাল মানেই আমের মরসুম শুরু। গোটা আম খোসা ছাড়িয়ে খাওয়াতো আছেই, পাশাপাশি আমের সরবত, আমের জুশ, আম ডাল, আমের চাটনি, আমের আচার এখনও সমান জনপ্রিয় বাঙালি বাড়িতে। আম রসনা মেটায়, তাছাড়া আমের মধ্যে রয়েছে বেশ কিছু পুষ্টিগুণও। আমে থাকে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট যা স্ট্রেস কমায়। এছাড়া আম হল ভিটামিন সি-এর ভাল উৎস। নিয়ন্ত্রিতভাবে আম খেলে কোনও সমস্যা নেই। কিন্তু মাত্রাতিরিক্ত আম (Mango Side Effects) খেতে মানা করছেন বিশেষজ্ঞরা।

কোন কোন ক্ষেত্রে আম এড়িয়ে (Mango Side Effects) চলা উচিত

১) ওবেসিটিতে ভুগলে নিয়ন্ত্রিতভাবে আম খান 

বিশেষজ্ঞরা বলছেন, আমে ভিটামিন সি ও ক্যালোরি দুই-ই ভরপুর মাত্রায় থাকে। মাঝারি সাইজের আমে থাকে ১৩৫ ক্যালোরি। কিন্তু যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন এবং ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁরা বেশি আম খেলে ওজন তো কমবেই না বরং বাড়বে।

২) ডায়াবেটিস রোগীরা আম (Mango Side Effects) থেকে দূরে থাকুন 

আম রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দেয়। এটি ফ্রুকটোজ়ে ভরপুর। তাই যাঁরা ডায়াবিটিসের রোগী, তাঁদের পক্ষে আম বড় বিপদ হয়ে দেখা দিতে পারে। রক্তে শর্করার মাত্রা আয়ত্তে রাখতে তাই নিয়ম-নীতি ভেঙে ও চিকিৎসকের পরামর্শ ছাড়া আম একেবারেই নয়। খেলেও নিয়ন্ত্রণ রেখে খান।

৩) অতিরিক্ত আম খেলে হজমের সমস্যা হতে পারে 

অতিরিক্ত আম খেলে আরও বড় যে সমস্যা হয়, সেটি হল হজমের সমস্যা। গরমের দিনে এমনিতেই অনেকে হজমের সমস্যায় ভোগেন। রোজ বেশি পরিমাণে আম (Mango Side Effects) খেলে হজমশক্তির উপর তার প্রভাব পড়ে। শুধু তা-ই নয়, দিনের পর দিন অতিরিক্ত আম গ্যাসটাইট্রিসের সমস্যাকেও উস্কে দেয়। তাই হজমের ক্ষমতাকে ঠিক রাখতে চাইলে ঘন ঘন আম খাওয়া বুদ্ধিমানের কাজ নয়।

৪) বাতের ব্যাথায় ভুগলে আম এড়িয়ে চলুন 

আর্থারাইটিস বা বাতের ব্যথায় যাঁরা ভোগেন, তাঁরা আম এড়িয়ে (Mango Side Effects) চলুন। আম খেলে এই ধরনের ব্যথা বাড়ার আশঙ্কা বেড়ে যায়। একান্তই আম খেতে চাইলে চিকিৎসকদের পরামর্শ নিন।

৫) অ্যালার্জির সমস্যা থাকলে নিয়ন্ত্রিতভাবে আম খান 

যাঁদের ত্বকে অ্যালার্জির প্রবণতা আছে, তাঁরাও আম খাওয়ায় নিয়ন্ত্রণ আনুন। আম খেলে চোখ জ্বালা, হাঁচি, পেটে ব্যথা, ঠান্ডা লেগে যাওয়ার মতো সমস্যা হতে পারে। তাই আম খাওয়ার আগে সচেতন থাকুন।

৬) বেশি আম খেলে হতে পারে ব্রণ

বিশেষজ্ঞদের মতে, আম বেশি খেলে মুখে দেখা দিতে পারে ব্রণ। আমের রসনার স্বাদ নিয়ন্ত্রণ করা বেশ কঠিন। কিন্তু মনে রাখবেন স্বাস্থ্যের কারণে তা নিয়ন্ত্রিত রাখতেই হবে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

Mango Side Effects


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর