img

Follow us on

Wednesday, Sep 18, 2024

Mpox in India: দেশে বাড়ছে উদ্বেগ! এমপক্স নিয়ে বিশেষ নির্দেশিকা জারি কেন্দ্রের

Centre Issues Advisory:  ১২০টি দেশে ছড়িয়েছে এমপক্স, ভারতে মিলল সন্দেহভাজন রোগীর সন্ধান...

img

ভারতে মিলল এমপক্স ভাইরাসের হদিশ (প্রতীকী ছবি)

  2024-09-09 16:55:24

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি মাসের ৮ তারিখে ভারতে প্রথম সন্দেহভাজন এমপক্স আক্রান্তের হদিশ (Mpox in India) মিলেছে। এর পরেই রাজ্যগুলির উদ্দেশে বিশেষ নির্দেশিকা (Centre Issues Advisory) জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। প্রতিটি রাজ্যকে তা পালন করতে বলা হয়েছে। এই ভাইরাসের লক্ষণ দেখা দিলেই সঙ্গে সঙ্গে কেন্দ্রকে রিপোর্ট দিতে বলা হয়েছে ওই নির্দেশিকায়। যদিও কেন্দ্র আরও জানিয়েছে, এনিয়ে উদ্বেগের কিছু নেই, কারণ যথাযথ ব্যবস্থা তৈরি হয়েছে আছে দেশে এমপক্সের মোকাবিলায়। সম্প্রতি সন্দেহভাজন মাঙ্কিপক্স (Mpox in India) সংক্রমণের শিকার হয়ে এক পুরুষ রোগী হাসপাতালে ভর্তি হন। জানা গিয়েছে, রোগীর অবস্থা বর্তমানে স্থিতিশীল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এখনও তবে পর্যন্ত প্রকাশ করেনি (Centre Issues Advisory) যে ওই রোগী কোন দেশ থেকে এসেছেন বা কীভাবে তিনি সংক্রমণিত  হয়েছেন!

১২০টি দেশে মিলেছে ভাইরাসের সন্ধান (Suspected Mpox Case)

এমপক্স-এর (Mpox in India) নতুন ভ্যারিয়েন্টের নাম ‘ক্লেড ১বি’, প্রথম কঙ্গোতে হদিশ মেলে এই ভ্যারিয়েন্টের। গত ১৪ অগাস্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই রোগের বিষয়ে সতর্কতা জারি করেছে বিশ্বজুড়ে। ১২০টিরও বেশি দেশে ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের অগাস্ট পর্যন্ত  এমপক্স আক্রান্ত রোগীর সন্ধান মিলিছে। জানা গিয়েছে, ১ লাখের বেশি রোগীর (Mpox in India) শরীরে মিলেছে এই ভাইরাস। যাঁদের মধ্যে মৃত্যু হয়েছে ২২০ জনের, একথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (Centre Issues Advisory)।

কীভাবে ছড়ায় সংক্রমণ (Suspected Mpox Case)

ত্বকের মাধ্যমে সংক্রমণ ছড়ায়

সংক্রামিত ব্যক্তির মুখ বা গলা থেকে শ্বাস প্রশ্বাসের মাধ্যমেও ছড়িয়ে পড়ে ভাইরাস

সংক্রামিত কোনও প্রাণীর সংস্পর্শে এলেও ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।

সংক্রামিত রোগীর পোশাকের মাধ্যমেও ছড়ায় এই ভাইরাস।

কেন মাঙ্কিপক্সকে (Mpox in India) এমপক্স বলা হয়?

এই অসুখের কথা বিজ্ঞানীরা প্রথম বলেন ১৯৫৮ সালে। সেই বছর গবেষণাগারে বাঁদরের মধ্যে এই সংক্রমণ দেখা গিয়েছিল বলে জানা যায়। ১৯৭০ সালে কঙ্গোতে এই রোগে আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গিয়েছিল। ক্রমে মধ্য ও পশ্চিম আফ্রিকার অন্যান্য দেশে এই রোগ ছড়িয়ে পড়ে। বাঁদরের মধ্যে এই রোগ প্রথম চিহ্নিত হওয়ার নাম দেওয়া হয় 'মাঙ্কিপক্স' (Mpox in India)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

MPOX

madhyom news

news in bengali

Suspected Mpox Case


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর