img

Follow us on

Wednesday, Sep 18, 2024

Mpox Vaccine: বিশ্বের প্রথম এমপক্স ভ্যাকসিনকে অনুমোদন দিল ‘হু’, কারা নিতে পারবেন এই টিকা?

WHO: এমপক্স ভ্যাকসিন নিয়ে সুখবর দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, কী বলল তারা?

img

এমপক্স ভ্যাকসিনের অনুমোদন দিল হু (সংগৃহীত ছবি)

  2024-09-14 17:44:46

মাধ্যম নিউজ ডেস্ক: সমগ্র বিশ্বজুড়ে ক্রমশ ছড়াচ্ছে এমপক্স ( Mpox Vaccine)। চরম দুশ্চিন্তায় বিশ্ববাসী। এই আবহের মধ্যেই স্বস্তির খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ‘হু’-র পক্ষ থেকে জানানো হয়েছে, শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য একটি এম পক্স ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছে। প্রথম অনুমোদন দেওয়া হল। বায়োটেকনোলজি কোম্পানি বাভারিয়ান নর্ডিক এএস ( Bavarian Nordic A/S) ভ্যাকসিনটিকে প্রাক-যোগ্যতা মানে সিলমোহর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জানানো হয়েছে গাভি, দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স এবং ইউনিসেফ এটি কিনতে পারে। কিন্তু একটিমাত্র প্রস্তুতকারক হওয়ার কারণে এর সরবরাহ অত্যন্ত সীমিত।

আরও পড়ুন: ‘আরজি কর কাণ্ডে ক্ষুব্ধ প্রত্যেক দেশবাসী’, সুইৎজারল্যান্ডে বললেন জয়শঙ্কর

কী বললেন হু'র মহানির্দেশক? ( Mpox Vaccine)

হু'র ডিরেক্টর জেনারেল তেদ্রোস আধানম ঘেব্রেইসাস বলেন, ‘‘আফ্রিকায় এমপক্সের বর্তমান প্রাদুর্ভাব এবং ভবিষ্যৎ সংক্রমণের মোকাবিলার ক্ষেত্রে ভ্যাকসিনের অত্যন্ত গুরুত্বপূর্ণ ধাপ হল এর প্রাক-যোগ্যতা নির্ণয়।’’ ভ্যাকসিনটি যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে সংগ্রহ, অনুদান এবং প্রত্যেকের কাছে পৌঁছে দেওয়ার আহ্বান জানিয়েছেন হু-র প্রধান। 

কারা ভ্যাকসিন নিতে পারবেন?

হু জানিয়েছে, ১৮ বা তার বেশি বয়সের লোকেদের দু'টি ডোজের হিসেবে ভ্যাকসিন ( Mpox Vaccine) দেওয়া যেতে পারে। হু এক বিবৃতিতে জানিয়েছে, ভ্যাকসিনটি বর্তমানে ১৮ বছরের কম বয়সিদের জন্য অনুমোদিত নয়। শিশু এবং কিশোর-কিশোরীদের টিকা দেওয়ার ক্ষেত্রে এখনও ঝুঁকিমুক্ত নয়।

চলতি বছরে কতজন আক্রান্ত হয়েছেন?

হু জানিয়েছে, ২০২২ সালে বিশ্বব্যাপী সংক্রমণ শুরু হওয়ার পর থেকে ১২০টিরও বেশি দেশ ১.০৩ লক্ষের বেশি আক্রান্ত ( Mpox Vaccine) হয়েছেন। শুধুমাত্র ২০২৪  সালে ২৫ হাজার ২৩৭টি সন্দেহভাজন এবং আক্রান্ত হয়েছেন। ১৪টি আফ্রিকান দেশে বিভিন্ন প্রাদুর্ভাবের কারণে ৭২৩ জন মারা গিয়েছে। আফ্রিকা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের আধিকারিকরা গত মাসে জানিয়েছিলেন, কঙ্গোতে প্রায় ৭০ শতাংশ ক্ষেত্রে এমপক্স দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ১৫ বছরের কম বয়সি শিশুরা। যাদের ক্ষেত্রে মৃত্যুর হার প্রায় ৮৫ শতাংশ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

WHO

bangla news

Bengali news

Mpox Vaccine


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর