img

Follow us on

Monday, Sep 16, 2024

Nutritional Value: প্যাকেটজাত খাবার ঘিরে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, স্বাগত জানাল স্বদেশি জাগরণ মঞ্চ

Food Safety: খাবারের প্যাকেটে এবার জানাতে হবে নানা তথ্য, নির্দেশ কেন্দ্রের

img

এবার থেকে মোটা অক্ষরে চিনি, লবণ এবং চর্বি সংক্রান্ত তথ্য প্রদর্শন করতে হবে প্যাকেটে

  2024-08-04 14:25:43

মাধ্যম নিউজ ডেস্ক: কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে কোনও খাদ্যদ্রব্যের প্যাকেটে লবণ, চিনি ও চর্বির পরিমাণ (Nutritional Value) জানাতে হবে। সরকারের এই সিদ্ধান্তের প্রশংসা করেছে স্বদেশি জাগরণ মঞ্চ। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের পরিবার ও স্বাস্থ্য সুরক্ষা দফতর এবং ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়ার (FSSAI) তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, খাদ্যদ্রব্যের প্যাকেটে পুষ্টিগুণের পাশাপাশি লবণ, চিনি এবং চর্বির মাত্রা কতটা রয়েছে, (Food Safety) এই সংক্রান্ত তথ্য মোটা অক্ষরে সংস্থাকে জনগণের জ্ঞাতার্থে উল্লেখ করতে হবে।

চিনি, লবণ এবং চর্বি সংক্রান্ত তথ্য জানাতে হবে (Nutritional Value)

মোটা অক্ষরে চিনি, লবণ এবং চর্বি সংক্রান্ত তথ্য প্রদর্শনের প্রস্তাব অনুমোদন হওয়ায়, স্বাস্থ্যসচেতন মানুষ উপকৃত হবেন। এছাড়াও ডায়াবেটিস এবং লবণ গ্রহণের সমস্যা যাদের রয়েছে তাঁরাও উপকৃত হবেন। এতদিন পর্যন্ত ভারতে খাদ্য প্রস্তুতকারক সংস্থাগুলি শুধুমাত্র প্যাকেটের পিছন দিকে প্রাথমিক পুষ্টি (Food Safety) সংক্রান্ত তথ্য মুদ্রণ করতে বাধ্য ছিল। যদিও বিশ্বের বেশ কয়েকটি দেশে প্যাকেটের সামনের দিকে এই সংক্রান্ত তথ্য দেওয়া বাধ্যতামূলক। সেই সমস্ত দেশে অস্বাস্থ্যকর খাবার ব্যবহারের প্রতি মানুষের ঝোঁক কমেছে। যদিও প্রথমে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া তরফে প্রস্তাব রাখা হয়েছিল, খাদ্যদ্রব্যের প্যাকেটে হেলথ স্টার রেটিং রাখা হবে এবং খাবারের গুণাগুণ সংক্রান্ত তথ্য প্যাকেটের সামনের দিকে থাকতে হবে। কিন্তু তারা হঠাৎ এই সিদ্ধান্ত থেকে কেন সরে এল, তা জানা যায়নি। হেলথ স্টার রেটিং মডেলের উদ্দেশ্য হল, ওই খাদ্য মানব দেহের জন্য কতটা ক্ষতিকারক কিংবা কতটা সুরক্ষিত সে সংক্রান্ত তথ্য সাধারণ মানুষকে দেওয়া। কিন্তু এই রেটিং সিস্টেমের বিরোধিতা এসেছিল বিভিন্ন মহল থেকে। মনে করা হচ্ছ, এর জন্যই বিকল্প পন্থা অবলম্বন করে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া ।

আরও পড়ুন: বর্ষায় সর্বদা তরতাজা থাকতে চান? মেনে চলুন এই ৬টি অভ্যাস

নয়া পন্থায় খাদ্য দ্রব্যের প্যাকেটে চিনি, লবণ এবং চর্বির মাত্রা জানানোর ফলে খাবারের অতিরিক্ত পরিমাণে চিনি, লবন বা চর্বি থাকলে আগেভাগেই তা জেনে নিতে পারবেন উপভোক্তারা।

স্বদেশী জাগরণ মঞ্চের বক্তব্য (Food Safety)

স্বদেশি জাগরণ মঞ্চ প্রথম থেকে হেলথ স্টার সিস্টেমের বিরোধিতা করছিল। তাদের অভিযোগ, হেলথ স্টার সিস্টেমে (Food Safety) অতিরিক্ত স্টার থাকলেও, কিছু কিছু ক্ষেত্রে ওই খাদ্যদ্রব্য কারও কারও জন্য ক্ষতিকারক হতে পারত এবং স্টার সিস্টেমের বুজরুকি হওয়ার সম্ভাবনাও ছিল প্রবল। বিশেষ করে প্যাকেটজাত খাদ্যদ্রব্য প্রস্তুতকারী সংস্থাগুলির কাছে স্টার ব্যবস্থায় (Nutritional Value) চালাকি করার সুযোগ ছিল। কিন্তু চিনি, লবণ এবং চর্বির পরিমাণ জানালে ডায়াবেটিস, হাইপারটেনশন, কিডনি এবং যকৃতের অসুখে ভোগা ব্যক্তিরা আগেভাগে ওই খাদ্যের গুণাগুণ সম্পর্কে সতর্ক হতে পারবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

nutritional value

Food Safety

news in Bengali  

Latest bangla News

packet food

good food


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর