img

Follow us on

Wednesday, Jun 26, 2024

Parthenium: দিনে দিনে বিপজ্জনক হয়ে উঠছে বাড়িরই আশপাশে গজিয়ে ওঠা 'পার্থেনিয়াম'

এই আগাছা কেড়ে নিতে পারে গবাদি পশু, এমনকী মানুষের জীবন! জানেন কী এটি?

img

এভাবেই বাড়ির চারপাশ ভরে যাচ্ছে পার্থেনিয়ামের জঙ্গলে, সংগৃহীত ছবি

  2024-06-14 16:01:42

মাধ্যম নিউজ ডেস্ক: 'পার্থেনিয়াম' (Parthenium) নামটির সঙ্গে অনেকেই পরিচিত। এটি আসলে একটি মারণ উদ্ভিদ। এই আগাছা কেড়ে নিতে পারে গবাদি পশু, এমনকী মানুষের জীবন। যে কোনও প্রতিকূল পরিবেশে বাঁচতে সক্ষম এই উদ্ভিদ। রাস্তার চারপাশে, বিশেষ করে গ্রাম্য এলাকায় এই উদ্ভিদ বেশি চোখে পড়ে।

কিন্তু আগাছাটি অত্যন্ত ভয়ংকর। গবাদি পশু চরানোর সময় গায়ে লাগলে পশুর শরীর ফুলে যায়। এছাড়াও তীব্র জ্বর, বদহজম সহ নানা রোগে আক্রান্ত হয় সেই পশু। আর পশুর পেটে গেলে কেমন বিষক্রিয়া হতে পারে? এই গাছের বীজটিই সাধারণত বিষক্রিয়া ঘটায়। এই গাছ ৩ থেকে ৪ মাস বাঁচে। আর এই সময়ের মধ্যেই ২৫ হাজারের বেশি বীজের জন্ম দিতে সক্ষম। এই বীজ এতটাই ছোট যে মানুষের জুতোর নিচে চাপা পড়ে, গাড়ির চাকা, প্রভৃতির মাধ্যমে এক জায়গা থেকে আরেক জায়গায় ছড়িয়ে পড়তে সক্ষম। জমির পাশে হয়ে থাকা এই আগাছাগুলি ফসলের সঙ্গে, সেচের জলের সঙ্গে, এমনকী বাতাসের সঙ্গেও ছড়িয়ে পড়ে।

কেন পার্থেনিয়াম এত বিষাক্ত? (Parthenium)

পার্থেনিয়ামে রয়েছে Sesquiterpene Lactones নামক এক টক্সিন বিষ, যা মানুষ সহ অন্যান্য পশুপাখি, বিশেষ করে গবাদি পশুদের জন্য ক্ষতিকর। যেসব জমির পাশে এই গাছ জন্মায়, সেই সব জমিতে ফসলের উৎপাদন প্রায় চল্লিশ শতাংশ কমিয়ে দিতে সক্ষম এই বিষাক্ত গাছ। যেসব মাঠে এই পার্থেনিয়াম গাছ দেখা যায়, সেই সব মাঠে গবাদি পশু চরানো হলে সেসব পশুর মধ্যে বিষক্রিয়া শুরু হয়। কয়েকদিনের মধ্যে এসব গবাদি পশুর শরীর ফুলে যায়, তীব্র জ্বলন সহ বিভিন্ন রোগের উপসর্গ দেখা যায়। শুধু গবাদি পশু নয়, মানুষের ক্ষেত্রেও এই বিষাক্ত আগাছা খুবই ক্ষতিকর। এর ফলে মানুষের ত্বকের ক্যান্সার সৃষ্টি হতে পারে। অসহ্য মাথাব্যথা, উচ্চ রক্তচাপ সহ উপসর্গ দেখা যায়। বাড়ির আশেপাশে, এমনকী ১০ মিটার দূরে থাকলেও সেই পার্থেনিয়াম গাছের ফুলের রেণু উড়ে এসে মানুষের অ্যালার্জি হাঁপানি, ব্রঙ্কাইটিস এবং চর্মরোগ সৃষ্টি করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই আগাছা প্রায় ৭০ শতাংশ মানুষের চর্মরোগ এবং মানুষের শ্বাসকষ্ট জনিত রোগ সৃষ্টি করে। এমনকী দেখা গিয়েছে, ভারতের পুনেতে পার্থেনিয়াম (Parthenium) জনিত বিষক্রিয়ার ফলে এখনও পর্যন্ত প্রায় ১২ জনের বেশি মানুষ মারা গিয়েছে।

কীভাবে ধ্বংস করবেন এই পার্থেনিয়াম?

মানুষকে সজাগ হয়ে এই পার্থেনিয়াম (Parthenium) গাছ ধ্বংস করে ফেলতে হবে। এর জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। যেমন বাড়ির আশেপাশে হয়ে থাকা পার্থেনিয়াম গাছের গায়ে কেরোসিন স্প্রে করলে পার্থেনিয়াম খুব তাড়াতাড়ি মারা যায়। এর জন্য কিছু সাবধানতা অবলম্বন করতে হয়, যাতে কেরোসিন অন্য কোন গাছে এবং জলাশয় না মেশে। তাই এটি সম্ভব না হলে চার থেকে পাঁচ লিটার জলে এক কেজি নুন মিশিয়ে ভালো করে স্প্রে করলে প্রায় দুদিনের মধ্যে এ পার্থেনিয়াম গাছ মারা যায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

asthma

Parthenium

Parthenium hysterophorus

human and livestock

allergic respiratory problems

contact dermatitis

hay fever

bronchitis

sesquiterpene lactone


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর