img

Follow us on

Monday, Sep 16, 2024

Pesticides: ধূমপানের মতোই কীটনাশকও বাড়ায় ক্যান্সারের ঝুঁকি, প্রকাশ পেল রিপোর্ট

Cancer Risk: কীটনাশক ব্যবহারেও বাড়ে ক্যান্সারের ঝুঁকি...

img

প্রতীকী ছবি

  2024-07-29 17:50:51

মাধ্যম নিউজ ডেস্ক: ধূমপানের মতো কীটনাশকের (Pesticides) ব্যবহারেও ঝুঁকি রয়েছে ক্যান্সারের (Cancer Risk)। সম্প্রতি, এমনই তথ্য উঠে এল মার্কিন দেশের এক গবেষণায়। সমীক্ষায় দেখা যাচ্ছে, এমন ৬৯টি কীটনাশক রয়েছে যার মধ্যে চারটি সর্বাধিক ব্যবহৃত হয় আমাদের দেশে, এগুলি বাড়ায় ক্যান্সারের ঝুঁকি। এই সাম্প্রতিক গবেষণাতে (Pesticides) তিন ধরনের ক্যান্সারের কথা জানা গিয়েছে এগুলি হল, লিম্ফোমা, লিউকেমিয়া এবং মূত্রাশয়ের ক্যান্সার। মূলত, এই তিন ধরনের ক্যান্সার বেশি ছড়ায় কীটনাশকের ব্যবহারে। এমনটাই জানিয়েছে গবেষণাকারী সংস্থা।

আরও পড়ুন: ফের লাভ জিহাদ! হিন্দু মেয়েকে তুলে নিয়ে গেল মুসলমান শ্রমিক

ফ্রন্টিয়ার্স ইন ক্যান্সার কন্ট্রোল অ্যান্ড সোসাইটির গবেষণা (Pesticides)

প্রসঙ্গত, এই গবেষণাটি চালিয়েছে ফ্রন্টিয়ার্স ইন ক্যান্সার কন্ট্রোল অ্যান্ড সোসাইটি। এই সমীক্ষায় উল্লেখযোগ্যভাবে উঠে এসেছে কতগুলি কীটনাশকের (Pesticides) নাম, 2,4-D, Acephate, Metolachlor এবং Methomyl. এই কীটনাশকগুলি থেকেই বেশি ছড়াচ্ছে ক্যান্সার, এমনটাই জানিয়েছেন গবেষকরা। সাধারণত ভারতে কীটপতঙ্গ এবং আগাছা থেকে ফসল রক্ষা করতে ব্যবহৃত (Cancer Risk) হয় এই ধরনের কীটনাশকগুলি।

প্রথমবারের জন্য কোনও মার্কিন ভিত্তিক সংস্থা এমন গবেষণা  

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এবং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল থেকে বিভিন্ন ডেটা বিশ্লেষণ করে গবেষকরা আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন। ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত মার্কিন দেশের বেশ কিছু অঞ্চলে বিভিন্ন ধরনের ক্যান্সার দেখা গিয়েছে, এগুলির জন্য কীটনাশকের ব্যবহারকেই দায়ী করছেন গবেষকরা। মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম দিকের প্রদেশগুলিতে এই সময়ের মধ্যে কীটনাশক (Pesticides) ব্যবহারের ফলে মুত্রাশয়ের ক্যান্সার, লিউকেমিয়া ইত্যাদি ক্যান্সারে আক্রান্তদের সংখ্যা বেড়েছে। প্রসঙ্গত, এই প্রথমবারের জন্য কোনও মার্কিন ভিত্তিক সংস্থা গবেষণা চালাল ধূমপানের মতোই কীটনাশকের ব্যবহারেও ঝুঁকি রয়েছে ক্যান্সারের।

আরও পড়ুন: দেশে বিপুল চাহিদা কাউন্টার-ড্রোন সিস্টেমের, ৫ বছরে বৃদ্ধি কত হবে জানেন?

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Cancer risk

Smoking

Pesticides pose cancer risk

usa study


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর