img

Follow us on

Saturday, Oct 26, 2024

Spurious Drugs: প্যান-ডি সহ চারটি ওষুধ জাল! আরও ৪৯টির গুণমান খারাপ, ঘোষণা কেন্দ্রীয় সংস্থার

CDSCO: বহুল ব্যবহৃত অ্যান্টাসিড প্যান-ডি, ক্যালসিয়াম সাপ্লিমেন্ট শেলক্যাল-৫০০ সহ চারটি ওষুধকে শুক্রবার জাল ঘোষণা করল সিডিএসসিও...

img

বহুল ব্যবহৃত চারটি ওষুধকে জাল ঘোষণা করা হল (প্রতীকী ছবি)

  2024-10-26 12:38:59

মাধ্যম নিউজ ডেস্ক: চারটি গুরুত্বপূর্ণ ওষুধকে জাল (Spurious Drugs) বলে ঘোষণা করল সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)। শুক্রবারই কেন্দ্রীয় সংস্থার তরফ থেকে তাদের সিদ্ধান্ত জানানো হয়। এই ওষুধগুলির মধ্যে রয়েছে, বহুল ব্যবহৃত অ্যান্টাসিড প্যান-ডি, ক্যালসিয়াম সাপ্লিমেন্ট শেলক্যাল-৫০০, ডেকাডুরাবোলিন-২৫ ইনজেকশন ও ইউরিম্যাক্স ডি। বাজারে যে সমস্ত ওষুধ রয়েছে সেগুলির গুণগত মান যাচাই করার জন্য প্রতি মাসে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেন CDSCO-র আধিকারিকরা। গত মাসেই গুণমান পরীক্ষায় ফেল করে ওষুধগুলি। এরপরে শুক্রবারই জাল বলে ঘোষণা করা হয় ওষুধগুলিকে।

৪৯টি ওষুধের গুণগত মান ঠিক নেই

সাম্প্রতিকতম রিপোর্টে আরও ৪৯টি ওষুধের গুণগত মান ঠিক নেই বলে জানিয়েছে সিডিএসসিও। এই তালিকায় রয়েছে - ভিটামিন সি, ডি৩ ট্যাবলেট, ভিটামিন বি-কমপ্লেক্স, ভিটামিন সি সফটজেল, প্যারাসিটামল, ডায়াবেটিসের ওষুধ গ্লিমেপিরিড এবং রক্তচাপের ওষুধ টেলমিসার্টান। এর আগের প্রকাশিত রিপোর্টে ৫৩টি ওষুধের গুণগত মান ঠিক নেই বলে জানিয়েছিল এই কেন্দ্রীয় সংস্থা। এরমধ্যেই ছিল অ্যান্টাসিড প্যান-৪০, অ্যান্টিবায়োটিক ক্ল্যাভাম- ৬২৫। এই দুই ওষুধই অ্যালকেম তৈরি করে। একইসঙ্গে অ্যান্টিবায়োটিক সিপ্রোডাক ৫০০ ও মনোসেফও ছিল। এই ওষুধগুলি তৈরি করে ক্যাডিলা ফার্মাসিউটিক্যালস এবং অ্যারিস্টো ফার্মাসিউটিক্যালস। অন্যদিকে অ্যালকেমের দাবি, তাদের কোম্পানি গুণগতমান ঠিক রেখেই ওষুধ উৎপাদন করে। তারা আরও জানিয়েছে, কেন্দ্রীয় সংস্থার সঙ্গে খুব তাড়াতাড়ি আলোচনায় বসবে তারা।

বহুল ব্যবহৃত প্যান-ডি জাল (Spurious Drugs) প্রমাণিত হওয়ায় অনেক প্রশ্ন উঠছে

প্রসঙ্গত, গ্যাসের সমস্যায় যে সমস্ত মানুষ ভোগেন তাঁরা অনেকেই বিভিন্ন সময় ভরসাযোগ্য ওষুধ হিসেবে প্যান-ডি (Spurious Drugs) খান চিকিৎসকদের পরামর্শ মেনে। কমবেশি সকলেই এতদিন ব্যবহার করেছেন এই ওষুধ। বহুল ব্যবহৃত এই ওষুধ জাল প্রমাণিত হওয়ায়, অনেক প্রশ্নই উঠতে শুরু করেছে। তবে কি এতদিন জাল ওষুধেই রোগ নিরাময়ের জন্য ভরসা করা হত? এমন প্রশ্ন তুলছেন কেউ কেউ। একই প্রশ্ন, অ্যান্টিবায়োটিক ক্ল্যাভাম-৬২৫ নিয়েও। প্রস্তুতকারী এক সংস্থার তরফে অবশ্য জানানো হয়েছে, যে সমস্ত ব্যাচের ওষুধের নমুনা পরীক্ষা করা হয়েছে সেগুলি তাঁদের তৈরি নয় এবং সেগুলি জাল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

madhyom news

news in bengali

calcium supplement

Antacid Pan D

Spurious Drugs

CDSCO 


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর