img

Follow us on

Sunday, Sep 08, 2024

Vision Problems: স্কুল পড়ুয়াদের বাড়ছে দৃষ্টিশক্তির সমস্যা! কোন ঘরোয়া খাবারে মিলতে পারে সমাধান?

Eye Problems: পাঁচ বছরের আগেই বহু শিশুর দেখার সমস্যা হচ্ছে! কী পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞ মহল?

img

কম বয়সীদের মধ্যে বাড়ছে শুষ্ক চোখের সমস্যাও, সংগৃহীত ছবি।

  2024-07-26 19:11:36

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

নিয়মিত ল্যাপটপ, মোবাইলের পর্দায় চোখ আটকে রাখে পরিবারের একরত্তি সদস্য। স্কুলের প্রজেক্ট হোক কিংবা অবসরের বিনোদন, সব কিছুর রসদ আছে ওই স্ক্রিনে। আর এর জেরেই বাড়ছে সমস্যা। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কম বয়সীদের মধ্যে বাড়ছে দৃষ্টিশক্তির সমস্যা (Vision Problems)। এমনকী পাঁচ বছরের আগেই বহু শিশুর দেখার সমস্যা হচ্ছে। যার জেরে নিয়মিত চশমার ব্যবহারও করতে হচ্ছে। শৈশবে চোখের যত্ন ঠিক মতো না নিলে পরবর্তী কালে পরিস্থিতি আরও জটিল হতে পারে বলেই জানাচ্ছে চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, কম বয়সীদের মধ্যে বাড়ছে শুষ্ক চোখের সমস্যাও। তার জেরে নানান ভাইরাস সংক্রমণের ঝুঁকিও বাড়ছে। তবে, কিছু ঘরোয়া খাবার নিয়মিত খেলে চোখের দৃষ্টিশক্তি ভালো থাকে। চোখের নানান সমস্যাকেও দূর করা সহজ হয়। এখন দেখে নেওয়া যাক, কী পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞ মহল?

চোখ ভালো রাখতে রান্না হোক অলিভ অয়েলে (Vision Problems)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, সুস্থ থাকতে এবং একাধিক রোগ রুখতে তেলের ব্যবহারে সচেতনতা জরুরি। তেলের পরিমাণ নিয়ে যেমন সতর্কতা জরুরি, তেমনি কোন তেলে রান্না করা হচ্ছে, সেদিকেও‌ খেয়াল রাখতে হবে। চোখের জন্য অলিভ অয়েল বিশেষ উপকারী বলেই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, অলিভ অয়েলে থাকে‌ ভিটামিন ই। এই উপাদান চোখের জন্য খুবই উপকারী। তাই অলিভ অয়েলে রান্না করা খাবার খেলে দৃষ্টিশক্তির সমস্যা কমে।

চিংড়ি, ইলিশের মতো সামুদ্রিক মাছ চোখ ভালো রাখে

সামুদ্রিক মাছের একাধিক উপকার রয়েছে। শিশুর শরীরে অ্যালার্জির সমস্যা না থাকলে সামুদ্রিক মাছ সপ্তাহে অন্তত একবার দেওয়া উচিত বলেই মনে করছেন পুষ্টিবিদদের একাংশ।‌ তাঁরা জানাচ্ছেন, চিংড়ি, ইলিশের মতো সামুদ্রিক মাছে রয়েছে ওমেগা থ্রি, ভিটামিন ই-র মতো নানান পুষ্টিগুণ। এগুলো দৃষ্টিশক্তি ঠিক রাখতে (Vision Problems) বিশেষ সাহায্য করে।

করলা, গাজর, মিষ্টি আলু ভালো রাখবে কর্ণিয়া 

চোখের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো কর্ণিয়া। তাই কর্ণিয়া যাতে সুস্থ থাকে, সেদিকে নজর দেওয়া জরুরি। করলা, গাজর, মিষ্টি আলুর মতো সবজি তাই নিয়মিত শিশুর পাতে দেওয়া জরুরি। এই সবজিতে থাকে বিটা ক্যারোটিন। এই উপাদান চোখের শুষ্কতা রুখতেও বিশেষ সাহায্য করে (Eye Problems)। তাই নিয়মিত এই ধরনের সবজি খেলে একাধিক উপকার পাওয়া যায়।

পালং শাক কমাবে চোখের একাধিক রোগের ঝুঁকি

মোবাইল স্ক্রিনে দীর্ঘ সময় তাকিয়ে থাকার ফলে চোখের একাধিক সমস্যা তৈরি হচ্ছে। বিভিন্ন গবেষণায় ইতিমধ্যেই দেখা গিয়েছে, নানান ধরনের আলোর জেরেও চোখের সমস্যা বাড়ছে। আর এই সমস্যা (Vision Problems) কমাতে সাহায্য করবে পালং শাক, এমনই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, পালং শাকে রয়েছে লুটেইন এবং জেক্সানথিন। অতিরিক্ত নীল আলো চোখে পড়ার জেরে দৃষ্টিশক্তিতে যে সমস্যা তৈরি হয়, এইসব ক্যারোটিনয়েড প্রাকৃতিকভাবেই সেগুলো কমায়। তাই নিয়মিত পালং শাক খেলে চোখে ছানি পড়ার মতো সমস্যাও মোকাবিলা সহজ হয়ে যায়।

বেরি, অ্যাপ্রিকটের মতো ফল চোখ সুস্থ রাখে (Vision Problems)

মাছ, সবজির মতোই নিয়মিত কিছু ফল খেলে চোখ সুস্থ (Eye Problems) থাকবে। এমনই জানাচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন অ্যাপ্রিকট, বেরির মতো ফল নিয়মিত খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Vision Loss

Olive Oil

laptop

Green Vegetables

mobile screen

Vision Problems

Blurred vision

refractive errors

Age-related macular degeneration

Glaucoma

Cataract

Diabetic retinopathy

permanent visual impairment

home food


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর