img

Follow us on

Monday, Sep 16, 2024

XBB.1.16: করোনার নতুন প্রজাতির চোখ রাঙানি! সংক্রমণের ৩৮ শতাংশই এক্সবিবি.১.১৬, বলছে রিপোর্ট

১২ টি দেশেই চলছে নতুন প্রজাতির দাপট

img

প্রতীকী ছবি

  2023-04-07 13:06:52

মাধ্যম নিউজ ডেস্ক: ফের চোখ রাঙানি করোনার (Covid)। নতুন প্রজাতি এক্সবিবি.১.১৬ (XBB.1.16)  সংক্রমণ ছড়াতে শুরু করেছে। দিল্লি, মহারাষ্ট্র, গুজরাতে কোভিড রোগীর সংখ্যা বাড়ছে। তবে নতুন সংক্রমণের ৩৮.২ শতাংশই করোনার নতুন প্রজাতি, এক্সবিবি.১.১৬ (XBB.1.16)। মার্চ মাসে এ দেশের সংক্রমণের পরিসংখ্যান দেখে সে কথাই জানাচ্ছে ইন্ডিয়ান সার্স-কভ-২ জিনোমিক্স কনসোর্টিয়াম বা INSACOG বুলেটিন।

আরও পড়ুন: প্রতিষ্ঠা দিবসেই যোগদান! বিজেপিতে প্রাক্তন মন্ত্রী তথা কংগ্রেস নেতা এ কে অ্যান্টনির ছেলে অনিল অ্যান্টনি

কী বলছেন বিশেষজ্ঞরা 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওমিক্রন এবং তার সাবভ্যারিয়েন্টরাই এখন দ্রুত হারে  সংক্রমণ ছড়াচ্ছে। বিশেষ করে দক্ষিণ এবং পশ্চিম ভারতে সংক্রমণের হার সব থেকে বেশি।
ভাইরোলজিস্টরা বলছেন, এই নতুন ভ্যারিয়ান্ট হল করোনা এক্সবিবি (XBB) প্রজাতির জিনগতভাবে পরিবর্তিত (Genetically Mutated) রূপ। এই প্রজাতিকে ওমিক্রনের এক্সবিবি উপরূপেরই নিকট আত্মীয় বলা যেতে পারে। ওমিক্রনের BA.2.10.1 এবং BA.2.75 উপপ্রজাতির সঙ্গে এর অনেক মিল আছে। বিশেষজ্ঞদের তাই অনুমান, ওই দুই উপপ্রজাতি বদলে গিয়েই এই নয়া রূপ তৈরি করেছে।
জিনগত বিন্যাসের বদল হবে। মানুষের শরীরে ছড়াতে হলে ভাইরাসকে সংখ্যায় বাড়তে হবে, তাই দ্রুত তার বিভাজন হবে। আর যত বেশি বিভাজন হবে ততই ভাইরাস নিজেকে নতুন করে গড়েপিটে নেবে। সংক্রামক থেকে অতি সংক্রামক হয়ে উঠবে।

আরও পড়ুন: ফের বিতর্কে প্রেসিডেন্সি! সরস্বতী পুজোয় না, অথচ ইফতারের আয়োজন জাঁকজমকপূর্ণ

১২ টি দেশেই চলছে নতুন প্রজাতির দাপট

জানা গেছে, ইতিমধ্যেই ১২টি দেশে ছড়িয়েছে করোনার এই নতুন প্রজাতি, নাম এক্সবিবি.১.১৬ (XBB.1.16)। INSACOG জানিয়েছে, দেশের বিভিন্ন রাজ্য থেকে কয়েক হাজার আক্রান্তের থুতু-লালার নমুনা নিয়ে পরীক্ষা করে ওই প্রজাতির হদিশ মিলেছে। ভাইরাস যাতে না ছড়াতে পারে সে জন্য করোনা টেস্ট ও কনট্যাক্ট ট্রেসিং আরও বাড়িয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: আর্থিক লেনদেনের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলিকে রাজ্যপালের অনুমোদন নিতে হবে! নয়া নির্দেশিকা রাজভবনের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

XBB.1.16


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর