img

Follow us on

Wednesday, Sep 25, 2024

Durga Puja 2024: 'ভাঙা বাড়ির বুড়িমার দুর্গাপুজো'য় মা পূজিত হন জগদ্ধাত্রী রূপে, তাই তিনি চতুর্ভূজা!

Jagadhatri: দেখতে দেখতে প্রায় সাড়ে চারশো বছর বয়স হয়ে গেল এই পুজোর!

img

এই পুজোয় রথের দিন শুভ সময় ধরে ঠাকুর মশাই গঙ্গার মাটি কাঠামোতে লাগান। নিজস্ব চিত্র।

  2024-09-24 18:53:38

মাধ্যম নিউজ ডেস্ক: পুরনো বুড়িমা। হ্যাঁ, এই নামেই অধিক পরিচিত এই দুর্গাপুজো (Durga Puja 2024)। তা দেখতে দেখতে প্রায় সাড়ে চারশো বছর বয়স হয়ে গেল এই পুজোর। জানা যায়, পুজো শুরু করেছিলেন বিকল সিং নামে এক ব্যক্তি। এখানে মা চতুর্ভূজা। মাকে এখানে জগদ্ধাত্রী রূপে পুজো করা হয় বলেই তিনি চতুর্ভূজা। মা ভাঙা বাড়ির দুর্গা প্রতিমা বলেও পরিচিত। কারণটাও নামের সঙ্গে যথেষ্ট সামঞ্জস্যপূর্ণ। শোনা যায়, যখন থেকে এই পুজো শুরু হয়েছিল, তখন এখানকার বাড়িঘর ছিল ভাঙা। সেই থেকে এই পুজোর নামকরণ হয় ভাঙা বাড়ির বুড়িমার দুর্গাপুজো।

পাঁঠা বলি এবং লুচি প্রসাদ (Durga Puja 2024)

এই পুজোর অন্যতম বৈশিষ্ট্য হল, সপ্তমীর দিন একটি পাঁঠা বলিদান হয়, অষ্টমী সন্ধ্যায় দুটি ধবধবে সাদা পাঁঠা বলি হয়, নবমীর দিন পাঁচটি পাঠা এবং একটি চাল কুমড়ো বলি দেওয়া হয়। এই ভাঙা বাড়ির বুড়িমা দুর্গোৎসবে অষ্টমীর দিন সন্ধ্যায় লুচিপ্রসাদ ভোগ হয়, যা পারিপার্শ্বিক প্রতিবেশীদের এবং আশপাশের অঞ্চলে বিতরণ করা হয়। এছাড়া প্রতিদিনই সন্ধ্যায় লুচি প্রসাদ হয়। এই পুজোয় রথের দিন শুভ সময় ধরে ঠাকুর মশাই গঙ্গার মাটি কাঠামোতে লাগান। তারপর থেকেই শুরু হয় মূর্তি বানানো।

বুড়িমার পুজোর রীতি

এই মন্দিরে শালগ্রাম শিলা এবং নারায়ণ মূর্তি থাকার ফলে প্রথমে তাঁদের পুজো (Durga Puja 2024) করার পর মা দুর্গা (Jagadhatri) পূজিত হন। এছাড়া এই মন্দির সংলগ্ন জটাধারী তলায় যে বেল গাছ এবং ঘট আছে, সেখানেও মন্দিরের মতো পুজো করা হয়। এই বাড়ির সদস্যা মল্লিকা সিনহা জানান, এই পুজোয় চার দিন বাড়ির অন্যান্য সদস্য যাঁরা আছেন, তাঁরা বাইরে থেকে দেশের বাড়িতে চলে আসেন। সবাই মিলে খুব আনন্দের সঙ্গে ধুমধাম করে পুজো হয়। তিনি বলেন, আমরা শাশুড়িদের কাছে থেকে দেখেছি এই পুজোয় সপ্তমী থেকে নবমী পর্যন্ত যখন ছাগ বলি হয়, তখন পুজো মণ্ডপের সকল সধবারা ধুপচি মাথায় দিয়ে দাঁড়িয়ে থাকেন। এটাই এই বুড়িমার পুজোর রীতি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Devi Durga

madhyom bangla

Durga Pujo

jagadhatri

hindu festivals

durga puja 2024

ma durga

bengal durga pujo

Hindu goddess Durga


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর