img

Follow us on

Thursday, Oct 03, 2024

Durga Puja 2024: এবার দেবী দুর্গার আগমন দোলায়, গমন গজে, এর ফল কী হতে পারে জানেন?

Devi Durga: শাস্ত্রকাররা জানাচ্ছেন, সপ্তমী ও দশমী কোন দিন পড়েছে, সেটা দেখে নির্ণয় করা হয় দেবী কীসে আসছেন ও কীসে গমন করছেন... 

img

দেবীর আসা-যাওয়ার বাহনের ওপর নির্ভর করে অনেক কিছুই, এমনটাই মত শাস্ত্র বিশেষজ্ঞদের (ফাইল ছবি)

  2024-10-01 16:19:05

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরে দুর্গাপুজোয় (Durga Puja 2024) দেবী কীসে চড়ে মর্ত্যে আসছেন? ফিরছেনই বা কীসে? সাধারণত গজ অর্থাৎ হাতি, ঘোটক অর্থাৎ ঘোড়া, নৌকা এবং দোলা- এই চার ধরনের বাহনেই (Vahan) দেবীর আগমন ও গমন ঘটে থাকে। কোন বছর দেবী কীসে আসবেন এবং কীসে যাবেন, সেটার ওপরে নির্ভর করে অনেক কিছুই, এমনটাই মত শাস্ত্র বিশেষজ্ঞদের। জানা গিয়েছে, ২০২৪ সালে দেবী দুর্গার দোলায় আগমন এবং গজে গমন। কিন্তু কীভাবে নির্ণয় করা হয়, দেবী দুর্গা কীসে আসছেন এবং কীসে গমন করছেন? শাস্ত্রকাররা জানাচ্ছেন, সপ্তমী ও দশমী কোন দিন পড়েছে, সেটা দেখে নির্ণয় করা হয় দেবী (Durga Puja 2024) কীসে আসছেন ও কীসে গমন করছেন। অন্যদিকে একই বাহনে আগমন এবং গমন অশুভ ইঙ্গিত বলে ধরা হয়। এখন আমরা এক নজরে দেখে নেব, দেবী দুর্গার আগমন ও গমন বাহন ভেদে কী কী ফল দেয়।

দোলা–দোলা অর্থাৎ সাধারণ বাংলায় যাকে বলে পালকি। এই বাহনে (Vahan) দেবীর আগমন বা গমনের বিষয়ে শাস্ত্রে লেখা রয়েছে, ‘দোলায়াং মড়কং ভবেৎ’— অর্থাৎ দেবী দোলায় এলে মহামারি বা মরকতুল্য বিষয়ে ভোগার আশঙ্কা থাকে।

গজ-গজ মানে হাতি। হাতিতে আগমন বা গমনের বিষয়ে শাস্ত্রে লেখা রয়েছে, ‘গজে চ জলদা দেবী শস্যপূর্ণা বসুন্ধরা’। শাস্ত্রকাররা বলছেন, গজে গমন বা আগমনে সমৃদ্ধির নির্দেশ করা হয়।

ঘোটক-ঘোটক অর্থাৎ ঘোড়ায় আগমন বা গমনের ফলের বিষয়ে শাস্ত্রে লেখা রয়েছে, ‘ছত্রভঙ্গস্তুরঙ্গমে অর্থাৎ ছত্রভঙ্গ’— ধ্বংস বা ছন্নছাড়া বা ধ্বংসাত্মক কোনও ঘটনা ঘটার আশঙ্কা সৃষ্টি হওয়া বোঝায়।

নৌকা-নৌকায় মা দুর্গা এলে বন্যার আশঙ্কা থাকে। অন্যদিকে, নৌকায় আগমন বা গমনের ফল হিসেবে শস্যপূর্ণ বসুন্ধরা বোঝানো হয়। কারণ, বন্যার পরবর্তীকালে পলিপূর্ণ ভূমিতে ফলনের বৃদ্ধি হয়।

দেবী কীসে আসছেন বা কীসে যাচ্ছেন, কীভাবে নির্ণয় করা হয় (Durga Puja 2024)?

প্রতিবেদনের শুরুতে যেমন আলোচনা করা হয়েছে, দেবী কীসে আসছেন অথবা কীসে যাচ্ছেন, তা নির্ণয় করার পদ্ধতি রয়েছে। সেটাই এবার জেনে নেওয়া যাক।

-সপ্তমী এবং দশমী তিথি যদি রবিবার বা সোমবার হয়, তাহলে গজে আগমন বা গমন নির্দেশ করে।

-সপ্তমী এবং দশমী তিথি যদি মঙ্গলবার বা শনিবার হয়, তাহলে ঘোটকে বা ঘোড়ায় (Durga Puja 2024) আগমন বা গমন নির্দেশ করে।

-সপ্তমী এবং দশমী তিথি যদি বুধবার হয়, তাহলে নৌকায় আগমন বা গমন নির্দেশ করে।

-সপ্তমী এবং দশমী তিথি যদি বৃহস্পতিবার বা শুক্রবার হয়, তাহলে দোলায় আগমন বা গমন নির্দেশ করে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

durga puja 2024

ma durga


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর