img

Follow us on

Sunday, Sep 08, 2024

Gita Recitation: গীতার গুরুত্ব বুঝিয়েছিলেন বিবেকানন্দ, সেই শিকাগোতে হল ১০ হাজার কণ্ঠে গীতাপাঠ

Bhagavad Gita Chicago: মার্কিন মুলকের বাসিন্দারা শান্তির খোঁজে সনাতন সংস্কৃতির প্রতি আকৃষ্ট হচ্ছেন...

img

শিকাগো শহরে একসঙ্গে ১০ হাজার কন্ঠে পাঠ হল গীতার শ্লোক

  2024-07-25 08:24:01

মাধ্যম নিউজ ডেস্ক: আমেরিকার শিকাগো শহরে একসঙ্গে ১০ হাজার মানুষ গীতা পাঠ করলেন। এই শহরেই গীতার গুরুত্ব জগৎবাসীকে বুঝিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। একসঙ্গে ১০ হাজার কণ্ঠে গীতা (Gita Recitation) পাঠের আয়োজন করা হয়েছিল স্বামী গণপতি সচ্চিদানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে। ফাউন্ডেশনের মূল উদ্যোক্তা গণপতি সচ্চিদানন্দ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

১৪টি দেশ থেকে এসেছিলেন প্রতিনিধিরা (Gita Recitation)

জানা গিয়েছে, গীতার ৭০০ শ্লোক একসঙ্গে ১০ হাজার কণ্ঠে মন্ত্রোচ্চারিত হয়। মন্ত্রোচ্চারণের শব্দ ধ্বনিত হয় নোভারিনা অডিটরিয়ামে। অনুষ্ঠানের (Bhagavad Gita Chicago) লাইভ সম্প্রচারণ করা হয় আমেরিকার প্রথম সারির বেশ কয়েটি চ্যানেলে। আমেরিকার ৩০টি রাজ্য এবং ১৪টি দেশের ৩ থেকে ৮০ বছর বয়সের প্রতিনিধিরা এই অনুষ্ঠানের সাক্ষী হয়েছিলেন। মার্কিন মুলকের বিভিন্ন রাজ্যের পদাধিকারী ও বিশিষ্টজনেরা উপস্থিত হয়েছিলেন এদিনের অনুষ্ঠানে। অনুষ্ঠানের উদ্যোক্তারা জানিয়েছেন পৃথিবীজুড়ে বিভিন্ন জায়গায় অশান্তি হানাহানি চলছে। ঈশ্বরের কাছে তা থামানোর প্রার্থনা করে গীতার শান্তির বাণী পৃথিবীতে ছড়িয়ে যাওয়ার জন্য (Gita Recitation) এই অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

মার্কিন মুলুকে সনাতনের প্রভাব বাড়ছে (Bhagavad Gita Chicago)

এই অনুষ্ঠানের সাফল্য থেকে বোঝা যায় আমেরিকায় সনাতন সংস্কৃতির প্রভাব বাড়ছে। এমনকী, মার্কিন মুলকের বাসিন্দারা শান্তির খোঁজে সনাতন সংস্কৃতির প্রতি আকৃষ্ট হচ্ছেন। যোগ থেকে শুরু হওয়া সনাতন রীতি এখন সরাসরি মানুষকে হিন্দু ধর্মের প্রতি আকৃষ্ট করছে। হিন্দু ধর্মের বিভিন্ন বই পড়ে তাঁরা জীবনের উদ্দেশ্য ও শান্তি খুঁজে পাচ্ছেন। এই কারণেই এদিন মার্কিন মুলুকে একসঙ্গে ১০ হাজার মানুষকে (Gita Recitation) একত্রিত করা গেছে। যাদের মধ্যে একটা বড় অংশ ছিলেন ভিন ধর্মের মানুষ।

আরও পড়ুন: “গীতা গীতা দশবার বলতে গেলে, ত্যাগী ত্যাগী হয়ে যায়”

প্রসঙ্গত আমেরিকায় এখন দোল, দুর্গাপুজা ও দীপাবলি উৎসব ধুমধাম করে পালন হয়। এমনকি মার্কিন প্রেসিডেন্টরা বেশ কয়েক বছর ধরে হোয়াইট হাউসে দীপাবলি পালন করে থাকেন।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Bangla News Bengali News

News in bangla

Gita Recitation Chicago

Bhagavad Gita Chicago

Chicago Gita Study Group

Gita Chanting Chicago

Hindu Scriptures Chicago

Spiritual Events Chicago

Gita Discourse Chicago

Chicago Gita Community

Vedic Chanting Chicago

Gita Satsang Chicago

Mandhyom


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর