img

Follow us on

Monday, Sep 16, 2024

Hanuman Chalisa: বাড়ে মনের জোর, কাটে যাবতীয় বাধা, হনুমান চালিশা পাঠে মেলে হরেক ফল!

Lord Hanuman: মঙ্গলবার অনেকেই হনুমান চালিশা পাঠ করে থাকেন, কী কী ফল মেলে এতে?

img

হনুমান চালিশা পাঠে মেলে বিশেষ ফল (সংগৃহীত ছবি)

  2024-09-02 19:22:52

মাধ্যম নিউজ ডেস্ক: হনুমান চালিশায় (Hanuman Chalisa) উল্লেখ রয়েছে, ‘‘জো য়াহ পড়ে হনুমান চালিশা, হোয়ে সিদ্ধি সাখী গৌরীশা’’। অর্থাৎ যিনি এই হনুমান চালিশা ভক্তি সহকারে পাঠ করেন, স্বয়ং ভগবান শিব সাক্ষী, তিনি অবশ্যই সিদ্ধিলাভ করেন। মঙ্গলবার অনেকেই হনুমান চালিশা পাঠ করে থাকেন। ভক্তি ও নিষ্ঠাভরে পুজো করেন বজরঙ্গবলিকে। হনুমানজিকে (Lord Hanuman) খুশি করার অনেক উপায় হিন্দু শাস্ত্রে বর্ণিত আছে। সেই সব পদ্ধতি মেনে পুজো করলে সঠিক উপকারও পাবেন। হনুমান চালিশা পাঠে মনের জোর বাড়ে, জীবনের সকল বাধা দূর হয়, এমনটাই বিশ্বাস রয়েছে ভক্তদের। মঙ্গলবার ও শনিবার হনুমান চালিশা পাঠ করার কথা বলছেন বিশেষজ্ঞরা, তবে আপনি চাইলে প্রতিদিনও করতে পারেন।


হনুমানজিকে কী কী অর্পণ করবেন

শাস্ত্র মতে, বজরঙ্গবলীর পুজো করতে হলে স্নান সেরে ১১টি পিপল গাছের পাতা নিতে বলছেন পণ্ডিতরা। গঙ্গাজল দিয়ে এই পাতাগুলি পরিষ্কার করার পরে কুমকুম বা চন্দন দিয়ে শ্রী রাম লিখে তা মালা বানিয়ে হনুমানজিকে অর্পণ করলে জীবনে শুভ ফল পাওয়া যায় বলে বিশ্বাস। রীতি অনুযায়ী লাড্ডুতে তুলসী পাতা দিয়ে হনুমান মন্দিরে ভোগ নিবেদন করা হয়। দীর্ঘ সময় ধরে কোনও কাজ আটকে থাকলে বা কোনও বিশেষ কাজে যাওয়ার আগে মঙ্গলবার হনুমানজিকে (Lord Hanuman) পান অর্পণ করার পরামর্শ দিচ্ছেন পণ্ডিতরা। বিশ্বাস, এর ফলে প্রতিটি কাজে সাফল্য আসে। এর পাশাপাশি হনুমানজিকে জুঁই তেল ও ফুল নিবেদন করলেও তিনি প্রসন্ন হন। এতে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি বজায় থাকে।

শনির খারাপ দৃষ্টি রোধ করে হনুমান চালিশা (Hanuman Chalisa)

অনেক ব্যক্তির কোষ্ঠীতে শনি খারাপ অবস্থানে থাকে। ফলে পদে পদে বাধা আসে। তাই শনির দশা কাটাতেও হনুমান চালিশা পাঠ বিশেষ ফল দেয় বলে বিশ্বাস। পৌরাণিক কাহিনি অনুযায়ী, একবার শনিদেবের প্রাণ বাঁচিয়েছিলেন হনুমান। প্রসন্ন শনিদেব জানিয়েছিলেন, হনুমানের সত্যিকারের ভক্তের তিনি কখনও কোনও ক্ষতি করবেন না। এছাড়া দুষ্টদমনে হনুমান চালিশা খুব কাজে দেয়। এখানেই উল্লেখ রয়েছে, ‘‘ভূত পিশাচ নিকট নহি আবে, মহাবীর যব নাম শুনাবে।’’ যে কোনও ধরনের ভয়, আতঙ্ক কাটে এই মন্ত্রে। এই কারণে শিশুদেরও এই মন্ত্র জপ করার পরামর্শ দেন জ্যোতিষীরা।

হনুমান চালিশা (Hanuman Chalisa) পাঠের পদ্ধতি

হনুমান চালিশা পাঠের নানা নিয়ম-বিধিও রয়েছে। প্রচলিত নিয়ম অনুযায়ী আচার মেনে মঙ্গল ও শনিবার ভোরে স্নান করে সকালেই হনুমান মন্ত্র জপ করে থাকেন ভক্তরা। বিশ্বাস, এতে কেটে যায় জীবনের প্রতিকূল পরিস্থিতি। এক নজরে দেখে নিন, কীভাবে পুজো করবেন বজরঙ্গবলির।

সকালে স্নান করে উঠে পুজোর আয়োজন করুন।

শুদ্ধবস্ত্রে একটি চৌকি নিয়ে, তার ওপর একটি লাল কাপড় বিছিয়ে দিন।

হনুমানজিকে সেই আসনের ওপর রাখুন।

ধূপ-দীপ জ্বালিয়ে লাড্ডু নিবেদন করুন।

এরপর হনুমান চালিশা (Hanuman Chalisa) পাঠ করুন।

সন্ধ্যাবেলাতে হনুমানালিশা পাঠ করলে একই পদ্ধতি অনুসরণ করুন। শুদ্ধ বস্ত্র পরিধান করুন।

বজরঙ্গবলির পুজো করার দিনে অবশ্যই নিরামিশ আহার করুন।

হনুমান চালিশার শুরুতে এবং শেষে ভগবান রামের নাম জপ করতে ভুলবেন না যেন।


হনুমান চালিশা পাঠে কী কী ফল মেলে?

কর্মক্ষেত্রে সাফল্য

ভক্তদের বিশ্বাস, হনুমান চালিশা পাঠ করার মধ্যে দিয়ে যদি নিয়মিত শ্রী হনুমানের আরাধনা করা যায়, সৌভাগ্য প্রতিদিনের সঙ্গী হয়ে ওঠে। ফলে মনের ইচ্ছা পূরণ হয় খুব তাড়াতাড়ি। সেই সঙ্গে কর্মক্ষেত্রে চরম সফলতার স্বাদ পাওয়া যায়। ফলে অর্থনৈতিক উন্নতি ঘটে চোখে পড়ার মতো।

মনের জোর বাড়ে

এমনটা বিশ্বাস করা হয় যে মঙ্গল ও শনিবারের পাশাপাশি প্রতিদিন যদি হনুমান চালিশা পাঠ করা যায়, তাহলে চারপাশে ইতিবাচক শক্তির প্রভাব খুবই বেড়ে যায়। মনের জোর বাড়তে শুরু করে। ফলে জীবনের পথে চলতে চলতে যতই বাধা আসুক না কেন, তা এড়িয়ে সামনের দিকে এগিয়ে যেতে কোনও কষ্টই হয় না।

বাধা কেটে যায়

জীবনে যে কোনও বাধা আপনি টপকে যেতে পারেন হনুমান চালিশা পাঠের দ্বারা। বাধার পরিস্থিতিতে হনুমান চালিশা পড়া যদি শুরু করতে পারেন, তাহলে বাধার পাহাড় খুব তাড়াতাড়ি সরে যেতে বাধ্য হয়। কোনও সমস্যায় যদি বহুদিন ধরে ফেঁসে থাকেন, তাহলে আজ থেকেই হনুমান চালিশা পড়া শুরু করুন।

নেগেটিভ শক্তি দূর হয়

নেগেটিভ এনার্জি আমাদের চিন্তাভাবনাকেও নেতিবাচক করে তোলে। চারপাশ থেকে নেগেটিভ এনার্জিকে সরাতে ও ক্ষতির হাত থেকে বাঁচতে নিয়মিত হনুমান চালিশা পড়া উচিত। কারণ হনুমানের আশীর্বাদে সর্বদাই ইতিবাচক শক্তি মেলে।

স্ট্রেস এবং মানসিক অবসাদের প্রকোপ কমে

আধুনিক জীবনে মানুষের বড় রোগ হল স্ট্রেস। যে কোনও শারীরিক রোগের সঙ্গেও স্ট্রেসের সরাসরি যোগ রয়েছে। তাই সুস্থ ভাবে যদি বাঁচতে চান, তাহলে স্ট্রেস এবং মানসিক অবসাদ কাটাতেই হবে। নিয়মিত হনুমান চালিশা পড়া শুরু করলে দেখবেন স্ট্রেস লেভেল তো কমবেই, সেই সঙ্গে মনেও গভীর শান্তি অনুভব করবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Hanuman Chalisa

bangla news

madhyom news

news in bengali

lord hanuman

recite Hanuman Chalisa

Hanuman Chalisa results 


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর