img

Follow us on

Saturday, Sep 14, 2024

Janmashtami 2024: এ বারের জন্মাষ্টমী ভগবান শ্রীকৃষ্ণের কত তম জন্মতিথি, জানেন?

Lord Shri Krishna: কৃষ্ণের জন্মের সময় যে শুভ যোগ ছিল, এ বছরও সেই একই যোগ!

img

আজ জন্মাষ্টমী। ছবি— সংগৃহীত।

  2024-08-24 14:20:55

মাধ্যম নিউজ ডেস্ক: আজ জন্মাষ্টমী (Janmashtami 2024)। চলতি বছরের জন্মাষ্টমী হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অনেকটাই বিশেষ। বাংলার ১৪৩১ সাল বা ইংরেজির ২০২৪ সালে ভগবান শ্রীকৃষ্ণের (Lord Shri Krishna) ৫২৫০তম জন্মাষ্টমী পালন করা হচ্ছে।

শ্রীকৃষ্ণের আবির্ভাব কবে?

বিভিন্ন হিন্দু শাস্ত্র থেকে জানা যায়, ভগবান শ্রীকৃষ্ণ ১২৫ বছর মর্ত্যলোকে ছিলেন। পুরাণ অনুসারে, মাঘ মাসের পূর্ণিমা তিথিতে ভগবান ইহধাম ত্যাগ করেন। হিন্দু ধর্মাবলম্বীরা মনে করেন, সেই দিনই কলি প্রবেশ করে। জানা যায়, ওই দিন ছিল শুক্রবার। অর্থাৎ হিসেব করে দেখলে খ্রিস্টপূর্ব ৩১০১ সালে কলিযুগ শুরু হয়, বর্তমানে চলছে ২০২৪ খ্রিস্টাব্দ। অঙ্কের হিসেবে কলির বয়স দাঁড়াচ্ছে ৩১০১ + ২০২৪= ৫১২৫ বছর। শ্রীকৃষ্ণের (Lord Shri Krishna) অর্ন্তধানের দিন কলি যুগের সূচনা বলে মনে করা হয়। আগেই বলা হয়েছে, শ্রীকৃষ্ণ ১২৫ বছর ধরাধামে ছিলেন। তা হলে শ্রীকৃষ্ণের আবির্ভাব  ৫১২৫ + ১২৫= ৫২৫০ বছর পূর্বে হয়েছিল বলে বোঝা যাচ্ছে।

জন্মাষ্টমী ২০২৪-এর তিথি (Janmashtami 2024)

পণ্ডিতরা বলছেন, এবছর জন্মাষ্টমীতে অষ্টমী তিথি একদিনেই পড়েছে। অন্যান্যবার তা আলাদা-আলাদা দিনে হত। সেই কারণে চলতি বছরে সন্ন্যাসী ও গৃহস্থরা একই দিনে শ্রীকৃষ্ণের (Lord Shri Krishna) আরাধনা করতে পারবেন। পঞ্জিকা অনুসারে দেখা যাচ্ছে, এই বছর জন্মাষ্টমী পালিত হচ্ছে আজ, ২৬ অগাস্ট সোমবার। অষ্টমী তিথি পড়ে গিয়েছে আজ ভোররাত ৩টে ৪০ মিনিটে। তা থাকবে আজ গভীর রাত ২টো ২০ মিনিট (ইংরেজি মতে, ২৭ অগাস্ট, মঙ্গলবার) পর্যন্ত।

কৃষ্ণের জন্মের সময় যে শুভ যোগ ছিল, এ বছরও সেই একই যোগ!

আসলে জন্মাষ্টমী হল ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি, এ তো আমরা সবাই জানি। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্র যোগে কৃষ্ণ মথুরায় কংসের কারাগারে মাতা দেবকীর অষ্টম সন্তান রূপে জন্মগ্রহণ করেন। কংসের কারাগারে কৃষ্ণের জন্মের সময় যে যোগ ছিল, এই বছর জন্মাষ্টমীতেও একই শুভ যোগ দেখা যাচ্ছে। এই বছরও জন্মাষ্টমী তিথিতে রয়েছে রোহিনী নক্ষত্র। ২৬ অগাস্ট বেলা ৩টে ৫৫ মিনিটে রোহিনী নক্ষত্র শুরু হচ্ছে এবং তা থাকবে ২৭ অগাস্ট ভোর ৩টে ৩৮ মিনিট পর্যন্ত। জ্যোতিষীরা বলছেন, এবছর জন্মাষ্টমীর (Janmashtami 2024) তিথিতে চাঁদ রয়েছে বৃষ রাশিতে। শ্রীকৃষ্ণের জন্মের সময়ও চাঁদ বৃষ রাশিতেই ছিল বলে জানা যায়।

জন্মাষ্টমীতে পুজোর শুভ সময়

পণ্ডিতরা বলছেন, জন্মাষ্টমীতে সারাদিনই কৃষ্ণের আরাধনা আপনি করতে পারেন। তবে আজ গোপালের পুজো করার জন্য বিশেষ শুভ সময় রয়েছে বলে জানাচ্ছেন পণ্ডিতরা। এই নির্দিষ্ট সময়ে পুজো করলে তা কার্যকরী হয় বলে মনে করা হয়। জন্মাষ্টমীতে সকালের পুজো সকাল ৫টা ৫৬ মিনিট থেকে ৭টা ৩৭ মিনিটের মধ্যে করে নেওয়া ভালো। এর পর বিকেলের পুজো করতে পারেন বিকেল ৩টে ৩৬ মিনিট থেকে সন্ধে ৬টা ৪৯ মিনিটের মধ্যে। তবে জন্মাষ্টমীর নিশীথ কালের পুজো রাত ১২টা ১ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিট পর্যন্ত করা অত্যন্ত শুভ বলে জানাচ্ছেন পণ্ডিতরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Hindu Dharma

news in bengali

hindu custom

 Madhyom News

janmashtami 2024

Lord Shri Krishna


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর