img

Follow us on

Saturday, Oct 26, 2024

Kali Puja 2024: গাছপালা না থাকলেও সন্ধ্যার পর ভেসে আসত ফুলের সুগন্ধি, শোনা যেত নূপুরের আওয়াজ!

Balurghat: তহবাজার এলাকার বুড়া কালীর ওপর অগাধ বিশ্বাস ভক্তদের, আগে নাকি ২০ কিলো ওজনের শোল মাছ বলি দেওয়া হত!

img

বুড়া কালীমায়ের পুজো বছরে দুবার অনুষ্ঠিত হয়, চৈত্র সংক্রান্তি ও দীপান্বিতা অমবস্যায়, ইনসেটে বিগ্রহ। নিজস্ব চিত্র

  2024-10-25 17:28:44

মাধ্যম নিউজ ডেস্ক: দক্ষিণ দিনাজপুরের শতাব্দীপ্রাচীন কালীপুজোর (Kali Puja 2024) মধ্যে অন্যতম হল বালুরঘাট তহবাজার এলাকার বুড়া কালীর পুজো। এখনও সেই পুরনো রীতি-রেওয়াজ মেনেই হয় এই পুজো। তবে কালের স্রোতে ও সময়ের সঙ্গে বর্তমানে পুজোর কিছু নিময় পরিবর্তিত হয়েছে। শতাব্দীপ্রাচীন হলেও এই পুজোকে কেন্দ্র করে জেলাবাসীর মনে অসীম বিশ্বাস রয়েছে। কালীপুজোর দিন এই পুজোকে ঘিরে দর্শনার্থীদের ঢল চোখে পড়ার মতো। এছাড়াও প্রতি সপ্তাহে মঙ্গল ও শনিবার বুড়া কালীবাড়িতে পুজো দেওয়ার জন্য লম্বা লাইন পড়ে ভক্তদের।

পুজোতে এখনও পাঁঠা, শোল মাছ বলি হয় (Kali Puja 2024)

লোকমুখে শোনা যায়, কয়েকশো বছর আগে বর্তমান বালুরঘাট বুড়া কালীমাতার মন্দিরের পাশ দিয়ে নাকি আত্রেয়ী নদী বইত। মন্দির ও বাজারের জায়গায় ছিল ঘন জঙ্গল। শতাব্দীপ্রাচীন পুজো হলেও এর সঠিক বয়স কত, তা কেউ বলতে পারে না। এক সময় আত্রেয়ী নদীর ধারে নিজে থেকেই নাকি ভেসে ওঠে বুড়া কালীমাতার বিগ্রহ বা শিলাখণ্ড। এক তান্ত্রিক সেই সময় ওই বিগ্রহকে তুলে নিয়ে এসে পুজো দেন। তারপর থেকেই শুরু পুজো। টিনের ঘেরা দিয়ে বুড়া কালীমাতার পুজো শুরু হয়। বর্তমানে বিশাল আকার মন্দিরের পুজিত হন বুড়া কালী। পুজোর দিন মায়ের মূর্তিতে সারা গা সোনা থেকে রুপোর অলঙ্কারে সুসজ্জিত থাকে। পুজোর দিন কয়েক হাজার ভক্তের সমাগম হয় পুজোপ্রাঙ্গনে। পুজোতে এখনও পাঁঠা বলি, শোল মাছ বলি হয়। তবে জনশ্রুতি আছে আগে নাকি ২০ কিলো ওজনের শোল মাছ বলি দেওয়া হত। এই পুজোকে ঘিরে শুধুমাত্র দক্ষিণ দিনাজপুরবাসীর (Balurghat) নয়, পাশের জেলা উত্তর দিনাজপুর ও মালদা, শিলিগুড়ি থেকেও প্রচুর ভক্ত বা দর্শনার্থী আসেন। বর্তমানে বুড়া কালীমন্দির থেকে অনেকটা পশ্চিমে সরে গিয়েছে আত্রেয়ী নদী।

রানি রাসমণি এই মন্দিরে পুজো দিতে আসতেন?

ইতিহাস বলে, একটা সময় নাকি কলকাতার রানি রাসমণি এই মন্দিরে পুজো (Kali Puja 2024) দিতে আসতেন। বজরায় করে এসে তিনি আত্রেয়ী নদী থেকে জল নিয়ে এসে মায়ের পুজো দিয়ে আবার ফিরে যেতেন কলকাতায়। তবে এর সত্যতা এখনও প্রমাণিত হয়নি। এই মন্দিরকে ঘিরে আরও জনশ্রুতি আছে সন্ধ্যার পর নাকি অপরূপ ফুলের সুগন্ধি পাওয়া যেত এই এলাকা থেকে। কিন্তু কয়েক কিলোমিটার পর্যন্ত কোনও জঙ্গল বা গাছপালা ছিল না। শোনা যেত নূপুরের আওয়াজ। সেই সব নাকি এখন গল্প মনে হয় অনেকের। তা সত্ত্বেও জেলাবাসীর অগাধ বিশ্বাস বুড়া কালীর উপর।

দূরদূরান্ত থেকে ভক্তরা আসেন মায়ের কাছে পুজো দিতে (Kali Puja 2024)

পুজোর দিন দর্শনার্থীদের দেওয়া হয় অন্ন ভোগ। করোনার জন্য গত দুবছর বুড়া কালী মন্দিরে ভক্তদের প্রবেশ নিষিদ্ধ ছিল। তবে এই বার কোনও নিষেধাজ্ঞা না থাকায় ভিড় অনেক বেশি হবে বলে দাবি পুজো কমিটির। এ বিষয়ে পুজো কমিটির এক সদস্য বলেন, ‘আত্রেয়ী নদীর পাশে মায়ের শিলাখণ্ড ভেসে উঠেছিল৷ তা থেকেই মায়ের পুজো শুরু হয়৷ এখনও পুরনো রীতি মেনেই পুজো অনুষ্ঠিত হয়। পুজোর দিন মায়ের গোটা মূর্তিতে সোনার গহনা পরিয়ে দেওয়া হয়৷  বুড়া কালী মায়ের পুজো বছরে দুবার অনুষ্ঠিত হয়। চৈত্র সংক্রান্তি ও দীপান্বিতা অমবস্যায়। তবে বড় পুজো হয় দীপান্বিতা অমবস্যায়। এবিষয়ে বুড়া কালি মন্দিরের (Balurghat) পুরোহিত রতন ভট্টাচার্য বলেন, ‘আগে যেভাবে মায়ের পুজো অনুষ্ঠিত হত, ঠিক একই ভাবে এখনও মায়ের পুজো অনুষ্ঠিত হয়। দূরদূরান্ত থেকে ভক্তরা মায়ের কাছে পুজো দিতে আসেন৷’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Dakshin Dinajpur

Balurghat

madhyom bangla

ma kali

hindu festivals

Hindu goddess

Kali Puja 2024

kali ma

bura kali of balurghat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর