img

Follow us on

Monday, Oct 28, 2024

Kali Puja 2024: শুরু ডাকাতদের হাতে, পাঁচ বোনের কালীপুজোতে ভোগ দিলেই নাকি স্বপ্নপূরণ!

Malda: , পাঁচ কালী এখানে পাঁচ বোন, বিসর্জন হয় তিন বোনের, মন্দিরেই রেখে দেওয়া হয় দুই বোনকে

img

মালদায় বুড়াকালী। সংগৃহীত চিত্র।

  2024-10-27 19:40:15

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলায় কালীকথার (Kali Puja 2024) বিচিত্র কাহিনি শোনা যায় বিভিন্ন অঞ্চলে। হিন্দু শাস্ত্র, পুরাণ এবং তন্ত্র মতে, বঙ্গেই শক্তি সাধনার সব থেকে জনপ্রিয় পীঠস্থানগুলি পরিদর্শন করা যায়। এক এক জায়গায় শক্তিদেবী কালিকার নানা রূপ। বঙ্গে বৈষ্ণব মতের পাশাপাশি কালী মায়ের জনপ্রিয়তাও প্রবল। মালদায় (Malda) একটি কালীপুজো বেশ চমৎকার। বলা হয়, এই মা কালীর পুজোতে ভোগ দিলেই নাকি স্বপ্নপূরণ হয়। সেই সঙ্গে বেশ কিছু নিয়মও পালন করা হয়। মায়ের পুজোর পর তিন বোনের বিসর্জন হয় এবং বাকি দুই বোনের বিসর্জন দেওয়া হয় না। তাঁদের মন্দিরেই রেখে দেওয়া হয়। এই দুই বোনের মূর্তি পাথরের তৈরি।

পাঁচ ডাকাতের পাঁচ কালীপুজো (Kali Puja 2024)

আজ থেকে প্রায় ৩৫০ বছর আগেকার কথা। গৌড়বঙ্গ তথা মালদার বর্তমান ইংরেজবাজার শহরের পাঁচ জায়গায় তথা ১০ নম্বর ওয়ার্ডের কালীতলা, ষষ্ঠীতলা লেন, ১৬ নম্বর আন্ধারুপাড়া, রাজমহল রোড এবং কুটিটোলা এলাকা একটা সময়ে ছিল গভীর অরণ্য। ডাকাত দলের বাস ছিল সেই জায়গাগুলিতে। শোনা যায় পাঁচ ডাকাত দল এই পাঁচটি জায়গায় পাঁচ কালীমূর্তি (Kali Puja 2024) প্রতিষ্ঠা করেন। তারপর থেকেই এই পাঁচ কালীকে পাঁচ বোন বলা হয়।

আরও পড়ুনঃ মা তাঁর ভয়ঙ্কর রূপ দেখিয়েছিলেন সাধক বামাক্ষ্যাপাকে! জানুন তারাপীঠের মাহাত্ম্যকথা

মহানন্দা নদীতে ভাসানো হয়

কালীতলা (Kali Puja 2024) অঞ্চলে রয়েছেন পাঁচ বোন। তাঁরা হলেন, বড় বোন বুড়াকালী, ষষ্ঠীতলায় ডাকাতকালী, রাজমহল রোডে কাঁচাখাকি কালী, কুটিটোলায় (Malda) রয়েছেন মশানকালী। আর সেই সঙ্গে আন্ধারুপাড়ায় আছেন ছোটবোন তারা কালী। কথিত রয়েছে এই পাঁচ বোনকে যদি ভোগ নিবেদন করা হয়, তাহলে ভক্তের মনোবাঞ্ছা পূরণ করেন মা কালী। আলাদা আলাদা পুজো করা হলেও আজও প্রাচীন রীতি-প্রথা মেনে পুজো করা হয়। এই পুজোতে বিসর্জনও খুব সুন্দর হয়। পুজোর পর শোভাযাত্রা করে মহানন্দা নদীতে ভাসানো হয়। কিন্তু পাঁচ বোনের মধ্যে তিন জনের বিসর্জন হয় এবং বাকি দুই বোনকে ঘুরিয়ে ফের মন্দিরে আনা হয়।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Malda

bangla news

Bengali news

Kali Puja

news in bengali

Kali Puja 2024  

panch

panch sister


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর