img

Follow us on

Monday, Sep 16, 2024

Palitana Temple: অহিংসাই ধর্ম, এখানে পশু-হত্যা অপরাধ! জানেন গুজরাটের পালিটানা জৈন মন্দিরের গুরুত্ব

Jains: পালিটানা মন্দিরগুলি জৈনদের সবচেয়ে পবিত্র তীর্থস্থান হিসাবে বিবেচিত, জানুন এর ইতিহাস...

img

পালিটানা জৈন মন্দির।

  2024-07-18 08:45:46

মাধ্যম নিউজ ডেস্ক: জৈনধর্ম বিশ্ব শান্তি এবং সম্প্রীতির কথা বলে। জৈন সম্প্রদায় বলে যাতে জীবিত প্রাণীদের ন্যূনতম ক্ষতি না হয়, তা দেখার কথা। এই ভাবনা থেকেই গুজরাটের ভাবনগর জেলায় পালিটানা অঞ্চলে মাংস বিক্রি বন্ধ করেছেন জৈনরা। এই অঞ্চলে পালিটানা জৈন মন্দিরগুলি অবস্থিত। শত্রুঞ্জয় পাহাড়ের চূড়ায় অবস্থিত পালিটানা জৈন মন্দিরগুলি, জৈনদের কাছে সবচেয়ে পবিত্র। সারা বিশ্বের মধ্যে প্রথম এই শহরেই মাংস বিক্রি বন্ধ করা হয়। এই অঞ্চলের জৈন ধর্মাবলম্বীরা নিরামিষ খাবার গ্রহণ করেন। 

পালিটানার ইতিহাস

পালিটানা মন্দিরগুলি জৈনদের সবচেয়ে পবিত্র তীর্থস্থান হিসাবে বিবেচিত হয়। এখানে তিন হাজারেরও বেশি মন্দির রয়েছে। শত্রুঞ্জয় পাহাড়ের চূড়ায় অবস্থিত, ছোট-বড় মন্দিরগুলি চমৎকারভাবে মার্বেল পাথর দিয়ে তৈরি। পাহাড়ের চূড়ায় প্রধান মন্দিরটি প্রথম তীর্থঙ্কর, ভগবান আদিনাথ (ঋষভদেব) কে উৎসর্গ করা হয়েছে। পাহাড়ের চূড়ায় অন্যান্য মন্দিরগুলি ৯০০ বছর ধরে জৈনদের বিভিন্ন প্রজন্মের দ্বারা নির্মিত। অন্যান্য প্রধান মন্দিরগুলির মধ্যে কয়েকটি হল কুমারপাল, বিমলশাহ এবং সম্প্রীতি রাজার মন্দির। জৈনদের মতে জীবনে একবার পালিটানা মন্দির দর্শন করলে মোক্ষ লাভ সম্ভব। জৈনরা বিশ্বাস করেন যে এই পাহাড় থেকে অনেকেই মোক্ষ লাভ করেছেন।

অহিংসাই পরম ধর্ম

জৈন ধর্মে অহিংসা একটি মৌলিক নীতি, মহাবীরের মতে 'অহিংসাই পরম ধর্ম'। তিনি বলেন, এই পৃথিবীর সব মানুষ ও প্রাণীর প্রতি অত্যাচার করো না। তাদের শারীরিকভাবে আঘাত করবেন না, কারও সম্পর্কে খারাপ ভাববেন না। যারা অহিংসা অবলম্বন করে তারা সর্বত্র সফল। তাই পালিটানা অঞ্চলে পশু-হত্যা নিষিদ্ধ। মাংস বিক্রি করা এই অঞ্চলে আইনত অপরাধ। প্রায় ২০০ জন জৈন সন্ন্যাসী এর জন্য ক্রমাগত আন্দোলন করে যান। তাঁদের দাবি, শহরের নানা প্রান্তে প্রায় ২৫০টি মাংসের দোকান বন্ধ করে দেওয়া হোক। এই সন্ন্যাসীদের দাবি জৈন সম্প্রদায়ের ধর্মীয় ও নৈতিক বিশ্বাসকে তুলে ধরে। অবশেষে তাঁরা আন্দোলনে সফল হন। এখন পালিটানা অঞ্চলে মাংস বিক্রি করা হয় না। 

জৈনদের বিশ্বাস

জৈনরা বিশ্বাস করেন যে জৈনধর্ম হল একটি চিরন্তন (সনাতন) ধর্ম (ধর্ম) যার সঙ্গে তীর্থঙ্কররা জৈন সৃষ্টিতত্ত্বের প্রতিটি চক্রকে পরিচালনা করেন। তাঁদের মতে, পরস্পরপগ্রহো জীবনাম অর্থাৎ আত্মার কাজ হল একে অপরকে সাহায্য করা। এটাই হল জৈন ধর্মের মূলমন্ত্রও। বর্তমানে প্রায় ৬০ থেকে ৭০ লাখ জৈন ধর্মাবলম্বী ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। এদের সিংহভাগই বাস করেন ভারতে।

পালিটানা মন্দিরের গুরুত্ব

পালিটানা জৈন মন্দিরকে ভারতের সবচেয়ে পবিত্র জৈন মন্দির বলে মনে করা হয়। এটি গুজরাটের পালিটানা শহরের শত্রুঞ্জয় পাহাড়ে অবস্থিত। মার্বেল দিয়ে তৈরি মোট ৮৬৩টি পালিটানা জৈন মন্দির রয়েছে। মূল মন্দিরটি পাহাড়ের পাদদেশ থেকে প্রায় সাড়ে তিনহাজার ধাপ উপরে। ১১ শতকে মন্দিরগুলির নির্মাণ শুরু হয়েছিল এবং এটি সম্পূর্ণ হতে প্রায় ৯০০ বছর লেগেছিল বলে মনে করা হয়। ১৪ এবং ১৫ শতকে এই জৈন মন্দিরগুলি মুসলিম আক্রমণের সময় ধ্বংস হয়ে যায়। তখন থেকে মন্দিরগুলো প্রায় ষোলবার সংস্কার করা হয়েছে বলে মনে করা হয়। এই মন্দিরগুলির একটি অনন্য স্থাপত্যশৈলী রয়েছে। অলঙ্করণটি এমন যে সূর্যের আলোতে তাদের হাতির দাঁত দিয়ে তৈরি বলে মনে হয়। মন্দিরগুলির মধ্যে একটি, আদিশ্বরকে সকলের মধ্যে পবিত্রতম হিসাবে বিবেচনা করা হয়। এই মন্দিরে ভীম, অর্জুন ও যুধিষ্ঠিরের সুন্দর মূর্তিও স্থাপন করা হয়েছে। এখানে গুচ্ছ মন্দিরগুলি টুঙ্ক নামে পরিচিত।

আরও পড়ুন: এবার খোলা হবে পুরী জগন্নাথ মন্দিরের 'ভিতর রত্নভান্ডার', ঘোষিত হল দিনক্ষণ

চারধাম যাত্রার মতো 

প্রত্যেক জৈন জীবনে মোক্ষ লাভের আশায় অন্তত একবার পালিটানায় আসেন। এটা অনেকটা হিন্দুদের দ্বারা পরিচালিত চারধাম যাত্রার মতো। পালিটানা মন্দিরে ওঠার সময় লোকেরা বেশিরভাগই খালি পায়ে পুরো পথ ওঠে। মন্দিরের ভিতরে তীর্থঙ্করদের পূজো দেওয়ার সময় ভক্তরা মুখ ঢেকে রাখে যাতে কোনও পোকামাকড় দুর্ঘটনাক্রমে তাদের মুখে না ঢুকে যায়। অনেকে উপবাস রেখে এই যাত্রা করেন। পাহাড়ে থাকা অবস্থায় কিছু খাওয়া আসলে পাপ বলে বিবেচিত হয়। সিঁড়ি বেয়ে উপরে ওঠার সময় লোকেরা নীরবতা এবং প্রার্থনা করেন। এর ফলে এই স্থানটির পবিত্রতা বজায় থাকে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Jainism

meat

Jain

Tirthankara


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর