img

Follow us on

Monday, Oct 14, 2024

Vastu Shastra: বাস্তুমতে বাড়িতে কোন ধরনের গণেশ মূর্তি রাখা উচিত? কোন দিকেই বা রাখবেন?

Ganesha Idol: বাস্তু শাস্ত্র অনুযায়ী, গণেশের মূর্তি বাড়িতে রাখা অত্যন্ত শুভ বলে বিবেচনা করা হয়

img

বাস্তু শাস্ত্র অনুযায়ী বাড়িতে আম, অশ্বত্থ ও নিম গাছের গণেশ মূর্তি অবশ্যই রাখা উচিত, এতে গৃহে সুখ-শান্তি প্রবেশ করে (সংগৃহীত ছবি)

  2024-10-09 16:33:51

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দু ধর্মে ভগবান গণেশকে সুখ-সমৃদ্ধি প্রদানকারী দেবতা বলে মনে করা হয়। তাঁর অপর নাম বিঘ্নহর্তা। অর্থাৎ নিজের ভক্তদের সমস্ত বাধাবিঘ্ন দূর করেন গণেশ, এমনটাই বিশ্বাস। বাস্তু শাস্ত্র (Vastu Shastra) অনুযায়ী, গণেশের মূর্তি বাড়িতে রাখা অত্যন্ত শুভ বলে বিবেচনা করা হয়। কিন্তু বাড়িতে কেমন গণেশ মূর্তি রাখবেন? আবার কোন দিকে গণেশের মূর্তি রাখবেন? সে বিষয়েও বিশেষ বিধান রয়েছে বাস্তু শাস্ত্রে। এই প্রতিবেদনে সে বিষয়েই আলোচনা করব আমরা।

কোন ধরনের গণেশ মূর্তি রাখবেন?

আম-অশ্বত্থ-নিম কাঠের গণপতি মূর্তি: বাস্তু শাস্ত্র (Vastu Shastra) অনুযায়ী বাড়িতে আম, অশ্বত্থ ও নিম গাছের গণেশ মূর্তি অবশ্যই রাখা উচিত। এতে গৃহে সুখ-শান্তি প্রবেশ করে।

শ্বেতার্ক গণেশ মূর্তি: বাস্তু শাস্ত্র (Vastu Shastra) অনুযায়ী বাড়িতে শ্বেতার্ক গণেশ মূর্তি স্থাপন করা উচিত। বাড়িতে এ ধরনের মূর্তি লাগালে ধন-সম্পদের কোনও অভাব থাকে না।

ক্রিস্টালের গণেশ প্রতিমা: বাস্তু শাস্ত্রে ক্রিস্টালকে সবচেয়ে উত্তম ধাতু মনে করা হয়। বাড়িতে ক্রিস্টালের গণেশ মূর্তি রাখা অত্যন্ত শুভ বলে জানাচ্ছেন শাস্ত্রবিদরা।

বসে থাকা গণেশমূর্তি: বাস্তু শাস্ত্র (Vastu Shastra) অনুযায়ী বাড়িতে সব সময় বসে থাকা মুদ্রায় গণেশ মূর্তি রাখা উচিত। এতে যে কোনও কাজে সাফল্য আসে বলে মনে করা হয়।

লাল রঙের গণেশ মূর্তি: বিভিন্ন রঙের গণেশ মূর্তি বাড়িতে পাওয়া যায়। উন্নতি ও সমৃদ্ধির জন্য বাড়িতে সিঁদুর লাল রঙের গণেশ মূর্তি রাখা উচিত বলে জানাচ্ছেন বাস্তুবিদরা।

কোন দিকে রাখবেন গণেশ মূর্তি (Ganesha Idol)?

১. সুখ-সমৃদ্ধি ও বৈভবের জন্য বাড়ির উত্তর-পূর্ব কোণে বা ঈশান কোণে গণেশ মূর্তি স্থাপন করা উচিত।

২. বাড়ির পূর্ব বা পশ্চিম দিকেও গণেশ মূর্তি রাখা যেতে পারে। বাড়ি বা দোকানে মূর্তি রাখার সময়ে লক্ষ্য রাখতে হবে যাতে, গণেশের পা যেন মাটি স্পর্শ করে।

৩. বাড়ির দক্ষিণ দিকে কখনও গণেশ মূর্তি রাখতে নেই। গণেশ মূর্তি এবং ঠাকুরঘরের আশপাশও যাতে নোংরা না-থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে।

৪. সিঁড়ির নীচে বা পাশে গণেশ মূর্তি (Ganesha Idol) স্থাপন করা উচিত নয় বলে জানাচ্ছেন বাস্তু শাস্ত্রবিদরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

vastu shastra

Ganesha Idol 


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর