img

Follow us on

Saturday, Oct 12, 2024

Vastu Tips: পুজোর ইতিবাচক প্রভাব পেতে ঠাকুরঘর করা উচিত উত্তর-পূর্ব কোণে, বলছেন বাস্তুবিদরা

Pooja Room: বাড়ির ঈশান কোণে করুন ঠাকুর ঘর...

img

বাড়ির ঠাকুরঘরের ঠিক ওপরে বা ঠিক নীচে, কিংবা ঠাকুরঘরের পাশেই বাথরুম বানানো কখনও উচিত নয় বলে জানাচ্ছেন বাস্তুবিদরা (সংগৃহীত ছবি)

  2024-10-09 16:36:31

মাধ্যম নিউজ ডেস্ক: নতুন বাড়ি বানিয়েছেন অথবা ফ্ল্যাট কিনেছেন, কিংবা ধরুন নতুন করে ভাড়াবাড়িতে উঠেছেন। বাড়িতে ঠাকুরঘর (Pooja Room) অপরিহার্য! প্রত্যেক গৃহস্থ বাড়িতে ঠাকুরঘর (Vastu Tips) থাকেই। কিন্তু এটা জানেন কি, বাস্তুমতে ঠাকুর ঘর বাড়ির ঠিক কোন দিকে হওয়া দরকার? যাতে প্রার্থনার ইতিবাচক প্রভাব সব চেয়ে বেশি পড়তে পারে সেই সংসারের ওপর! বাস্তুবিদরা জানাচ্ছেন, ঈশ্বরের মঙ্গলময় আশীর্বাদ পেতে পুজোর জন্য সঠিক দিক হল, উত্তর-পূর্ব কোণ। শাস্ত্রের পরিভাষায় যাকে বলে ঈশান কোণ। শাস্ত্রবিদদের (Vastu Tips) মতে, ওই দিককার অধিষ্ঠাত্রী দেবতা হলেন বৃহস্পতি। ফলতঃ, পুজোপাঠের জন্য বাড়ির উত্তর-পূর্ব দিকে ঘর বানানো সবচেয়ে সঠিক।

দেখা দরকার, আপনার আরাধ্য দেবদেবীকে বাড়ির ঠিক কোন দিকে বসানো হয়েছে

পুজোপাঠের গুরুত্ব (Pooja Room) হিন্দু ধর্মের মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ। জীবনের নানা ওঠাপড়া, সমস্যা থেকে মুক্তিলাভ, সার্বিক উন্নতি— সব কিছুর জন্য আমরা আরাধ্য দেব-দেবীর ওপর নির্ভরশীল। কেউ শিবের পুজো করেন তো কেউ বজরঙ্গবলির, কেউ বা আবার দেবী দুর্গার।  তার জন্যই বাড়িতে ঠাকুরঘর বানানো অতি আবশ্যক। বাস্তুবিদদের মতে, সেই ঠাকুরঘর বাড়ির সঠিক দিকে থাকা উচিত। দেখা দরকার, আপনার আরাধ্য দেবদেবীকে বাড়ির ঠিক কোন দিকে বসানো হয়েছে। সেটা ভুল হলে জীবনে তার কুপ্রভাব পড়ার আশঙ্কা থাকে বলে জানাচ্ছেন বাস্তুবিদরা। আর সেটা সঠিক হলে সাংসারিক জীবনে সুখশান্তি আসার সম্ভাবনা, মানসিক দিকও সঠিক থাকে।

শোওয়ার ঘরে ঠাকুর রাখবেন না (Vastu Tips)!

বাস্তুবিদরা শোওয়ার ঘরে ঠাকুর না রাখার পরামর্শ দিচ্ছেন। তবে যে বাড়িতে জায়গার একান্ত অভাব রয়েছে, বাধ্য হয়ে শোওয়ার ঘরে ঠাকুর রাখতে হয়, সেরকম সংসারে প্রতি রাতে শোওয়ার সময় ঠাকু্রের সামনে পর্দা দিয়ে ঢেকে দেওয়া অতি আবশ্যক, এমনটাই জানাচ্ছেন বাস্তুশাস্ত্রবিদরা। বাস্তুশাস্ত্র অনুসারে মনে করা হয়, প্রতি বাড়িতেই বাস্তু পুরুষের অস্তিত্ব রয়েছে। যাঁর মাথা থাকে উত্তর-পূর্ব দিকে, মানে ঈশান কোণে (Vastu Tips) থাকে। সেই ভাবনায়, ইতিবাচক চিন্তাভাবনা করলে তবেই আমরা জীবনে ভালো ভালো কাজ করতে পারি। ঠিক সেই মতোই গৃহস্থ সংসারে ইতিবাচক পরিবেশ-আবহ বজায় রাখার জন্য বাড়ির বাস্তু পুরুষের মাথা সঠিক তথা ইতিবাচক দিকে থাকা ভীষণ জরুরি বলেই জানাচ্ছেন বাস্তুবিদরা। আর সেই সঠিক-ইতিবাচক দিক হল উত্তর-পূর্ব দিক বা ঈশান কোণ। বাড়ির ঠাকুরঘরের ঠিক ওপরে বা ঠিক নীচে, কিংবা ঠাকুরঘরের পাশেই বাথরুম বানানো কখনও উচিত নয় বলেও জানাচ্ছেন বাস্তুবিদরা (Vastu Tips)। এছাড়াও পুজোর ঘরে অদরকারি জিনিসপত্র রাখা উচিত নয়। এগুলোতে ঠাকুরঘর থেকে বা ইতিবাচক ভাব ক্রমশ দূরে সরে যায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Vastu Tips

Pooja Room

north east corner room


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর