img

Follow us on

Monday, Jul 01, 2024

Cyber Crime: সাইবার জালিয়াতি রুখতে ৩ হাজারেরও বেশি সোশ্যাল সাইট, লিঙ্ক বন্ধ করল কেন্দ্র

Social Media: সাইবার জালিয়াতি রুখতে এবার বড় পদক্ষেপ কেন্দ্রের!

img

প্রতীকী ছবি

  2024-05-25 15:30:13

মাধ্যম নিউজ ডেস্ক: দিনে দিনে বাড়ছে সাইবার জালিয়াতির ঘটনা। আর এবার সাইবার জালিয়াতি (Cyber Crime) আটকাতে কড়া পদক্ষেপ নিল সরকার। একসাথে ৩০০০টিরও বেশি ভুয়ো সোশ্যাল মিডিয়ার (Social Media) সাইট, ওয়েবসাইট ও হোয়াটসঅ্যাপ গ্রুপ বন্ধ করে দেওয়া হল। জানা গিয়েছে ১৪সি এবং রাজ্য আইন প্রয়োগকারী সংস্থাগুলির সুপারিশে ৩৪০১টি ইউআরএল এবং ৫৯৫ টি অ্যাপ আইপিসির আইটি আইনের ৬৯এ ধারার অধীনে ব্লক করা হয়েছে। এরমধ্যে প্রায় ৯০% ফিশিং এবং জালিয়াতি সাইট মেটা অ্যাপে প্রচারিত হয়েছিল।

এ প্রসঙ্গে সাইবার জালিয়াতি (Cyber Crime) বিভাগের সিইও রাজেশ কুমার বুধবার জানান, তথ্য প্রযুক্তি আইনের ৭৯(৩)বি এর অধীনে সাইবার অপরাধ সম্পর্কিত আইনের উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সাইবার জালিয়াতির পদ্ধতি 

এদিন রাজেশ কুমার জানান, সাইবার ক্রাইমের অপরাধীরা স্ক্যাম বা অপরাধ করার জন্য মূলত তিনটি সিস্টেমের অপব্যবহার করে থাকে। প্রথমটি হল, টেলিকম অবকাঠামো। যার মাধ্যমে সিম কার্ড এবং মোবাইল ফোন ব্যবহার করে বিভিন্ন ধরনের অপরাধ করা হয়। দ্বিতীয়টি হল, ইন্টারনেট। অর্থাৎ ভুয়ো অনলাইন বিজ্ঞাপন বা বিভিন্ন অ্যাপস এবং ওয়েবসাইটের মাধ্যমে প্রতারণা বা জালিয়াতি (Cyber Crime) করা। আর তিন নম্বরটি হল আর্থিক পরিষেবা, অর্থাৎ বিভিন্ন ধরনের আর্থিক স্কিমের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা করা। 

এই স্কিমগুলি সাধারন মানুষকে প্রায়ই প্রচুর লাভের প্রতিশ্রুতি দেয়। এটা আসলে একটা কৌশল। সাইবার অপরাধীরা তাঁদের কৌশলের মাধ্যমে মানুষকে বোকা বানিয়ে প্রলুব্ধ করে তাদের টাকা হাতিয়ে নেয়। এই আর্থিক কেলেঙ্কারির ঘটনা বর্তমানে  অনেক বেড়েছে। সব ক্ষেত্রেই বড় রিটার্নের প্রতিশ্রুতি দিয়ে সাধারণের টাকা হাতিয়ে নেয় প্রতারকরা। তাই এই জালিয়াতি বন্ধ করতেই এবার কড়া পদক্ষেপ নিল সরকার। 

আরও পড়ুন: ঘূর্ণিঝড় 'রেমাল' থেকে সুরক্ষিত থাকতে কী করবেন, কী করবেন না-জানুন

ভুয়ো একাউন্ট ফ্রিজ  

জানা গিয়েছে এই সাইবার প্রতারণা (Cyber Crime) আটকাতে গত চার মাসে প্রায় ৩ লক্ষ্য ২৫ হাজার ভুয়ো একাউন্ট ফ্রিজ করেছে সরকার। এছাড়াও ২০২৩ সালের জুলাই মাস থেকে প্রায় ৫ লক্ষ ৩০ হাজার সিম কার্ড এবং ৮০ হাজারেরও বেশি আইএমইআই নম্বর বাতিল বা প্রত্যাহার করা হয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Social Media

bangla news

Bengali news

news in bengali

cyber crimes


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর