img

Follow us on

Thursday, Sep 19, 2024

CISF: সিআইএসএফ নয়, বিমানবন্দরের নিরাপত্তায় এবার বেসরকারি নিরাপত্তা রক্ষী!

বেসরকারি নিরাপত্তা রক্ষীরা ব্যবহার করবেন স্মার্ট প্রযুক্তি...

img

বিমানবন্দর প্রহরায় সিআইএসএফ জওয়ানরা।

  2022-09-25 16:56:53

মাধ্যম নিউজ ডেস্ক: এতদিন দেশের বিভিন্ন বিমান বন্দরের (Airport) দায়িত্বে ছিলেন সিআইএসএফ (CISF) জওয়ানরা। এবার তাঁদেরই মধ্যে হাজার তিনেকের জায়গা নেবেন বেসরকারি নিরাপত্তা রক্ষীরা (Private Security Guards)। ওই জওয়ানদের লাগানো হবে নয়া বিমানবন্দরের নিরাপত্তার কাজে। পুরানো বিমানবন্দরগুলিতে নিরাপত্তায় যাতে কোনও ফাঁকফোকর না থাকে, সেজন্য বেসরকারি নিরাপত্তা রক্ষীরা ব্যবহার করবেন স্মার্ট প্রযুক্তি। যার জেরে বিমানবন্দরগুলি থাকবে আগের মতোই সুরক্ষিত।

বিমানবন্দর সহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানগুলির দেখভাল করেন সিআইএসএফের জওয়ানরা। এবার দেশের বিভিন্ন বিমানবন্দরের তিন হাজারেরও বেশি সিআইএসএফ জওয়ানকে সরিয়ে দিল সরকার। জানা গিয়েছে, তাঁদের জায়গায় বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব বর্তাবে বেসরকারি নিরাপত্তা রক্ষীদের ওপর। তাঁরাই সামলাবেন যাবতীয় দায়দায়িত্ব। বেসরকারি এই নিরাপত্তা রক্ষীদের দেওয়া হবে অত্যাধুনিক প্রযুক্তি যা দিয়ে তাঁরা বজায় রাখবেন বিমানবন্দরের নিরাপত্তা।

এই অ্যাকশন প্ল্যান তৈরি করা হয়েছিল ২০১৮-’১৯ অর্থবর্ষে। সেটাই কার্যকর হচ্ছে দেশের ৫০টি সিভিল এয়ারপোর্টে। পুরো পরিকল্পনা করেছিল ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটি এবং অ্যাভিয়েশন সিকিউরিটি রেগুলেটর। সেই মতো সরিয়ে নেওয়া হচ্ছে সিআইএসএফের ৩ হাজার ৪৯টি অ্যাভিয়েশন সিকিউরিটিকে। এঁদের বদলে নিয়োগ করা হবে ১ হাজার ৯২৪ জন বেসরকারি নিরাপত্তা রক্ষী। যাত্রীদের নিরাপত্তায় যাতে কোনও গলদ না থাকে সেজন্য তাঁদের দেওয়া হবে সিসিটিভি ক্যামেরা, ব্যাগেজ স্ক্যানারের মতো স্মার্ট প্রযুক্তি। এক প্রবীণ নিরাপত্তা আধিকারিকের মতে, এই যে নয়া ব্যবস্থা, এতে একদিকে যেমন ১ হাজার ৯০০ জনেরও বেশি মানুষের অ্যাভিয়েশন সেক্টরে কর্মসংস্থান হবে, তেমনি অন্যদিকে সিআইএসএফ তাঁদের জওয়ানদের পাঠাতে পারবে অন্যত্র। দেশে যেসব নয়া বিমানবন্দর হচ্ছে, সেগুলিতে তাঁদের পাঠাতে পারবে। তিনি জানান, দেশের প্রতিটি বিমানবন্দর চত্বর মুড়ে ফেলা হবে সিসিটিভি ক্যামেরায়।

আরও পড়ুন : গোয়া ভোটে তৃণমূলের খরচ ৪৭ কোটি টাকা, বিজেপির প্রায় ৩ গুণ!

তবে বিমানবন্দরের গুরুত্বপূর্ণ কাজগুলি আগের মতোই এখনও করবেন সিআইএসএফ জওয়ানরা। অন্তর্ঘাত বিরোধী কাজকর্ম সহ গুরুত্বপূর্ণ কাজগুলি করবেন তাঁরাই। আর তুলনায় হালকা কাজ করবেন বেসরকারি নিরাপত্তা রক্ষীরা। এয়ারলাইন্স স্টাফ এবং যাত্রীদের নিরাপত্তা সহ বিভিন্ন কাজের দেখভাল করবেন তাঁরা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।  

Tags:

CISF

Bengali news

AirPort

3000 cisf posts at airports abolished

private security guards


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর