img

Follow us on

Saturday, Sep 28, 2024

Jyotiraditya Scindia: “৬জি টেলিকম পরিষেবায় ভারত লিডিং প্লেয়ার হয়ে উঠতে পারে”, প্রত্যয়ী সিন্ধিয়া

6G: ৬জি নিয়ে বড় ঘোষণা টেলি যোগাযোগমন্ত্রীর, সিন্ধিয়া যা বললেন...

img

৬জি-র সলতে পাকানোর কাজ শুরু! সংগৃহীত ছবি।

  2024-09-28 14:46:15

মাধ্যম নিউজ ডেস্ক: “৬জি টেলিকম পরিষেবায় (6G) ভারত লিডিং প্লেয়ার হয়ে উঠতে পারে।” এমনই মন্তব্য করলেন কেন্দ্রীয় টেলি যোগাযোগমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)। তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজির নেতৃত্বে ভারত ধীর প্রযুক্তি ব্যবহারকারী থেকে উন্নীত হয়ে এক নেতা হিসেবে রূপান্তরিত হয়েছে। আমি নিশ্চিত যে ভারত ৬জি অ্যালায়েন্সের সমস্ত সদস্য এক সঙ্গে কাজ করবেন, যাতে ১৪০ কোটি ভারতীয়র জন্য সর্বব্যাপী, সাশ্রয়ী ও সহজলভ্য প্রযুক্তি গড়ে তোলার জন্য ভারত সক্ষম হয়।”

৬জি প্রযুক্তি নিয়ে কাজ শুরু করার পরামর্শ (Jyotiraditya Scindia)

জানা গিয়েছে, দেশের টেলিকম সংস্থাগুলিকে এখন থেকেই ৬জি প্রযুক্তি নিয়ে কাজ শুরু করার পরামর্শও দিয়েছেন টেলিযোগাযোগমন্ত্রী। সম্প্রতি, টেলিকম ক্ষেত্রের পরামর্শদাতা কমিটির বৈঠকে এই শিল্পের প্রতিনিধিদের তিনি জানান, এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করুক টেলি শিল্প। তাতে আখেরে লাভবান হবে দেশই। সংস্থাগুলি যাতে ৬জির মোট পেটেন্টের ১০ শতাংশ ও তিন বছরে প্রযুক্তির এক-ষষ্ঠাংশ বাজার দখলে রাখতে পারে, সেজন্য পদক্ষেপ করতে হবে। সিন্ধিয়ার (Jyotiraditya Scindia) আশ্বাস, শিল্পের দাবি মতো সরকারের পক্ষ থেকে যথাযথ সহায়তা করা হবে।

সিন্ধিয়ার আশ্বাস

টেলি সংস্থাগুলির পক্ষ থেকে সারা দেশকে ব্রডব্যান্ড পরিষেবার আওতায় আনতে কেন্দ্রের কাছে যে সাহায্য চাওয়া হয়েছিল, তা-ও দেওয়ার আশ্বাস দিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, “বিশ্বমানের প্রযুক্তি, টেস্টবেড এবং অংশীদারিত্ব গড়ে তোলার মাধ্যমে ভারত যেন বৈশ্বিক ৬জি ক্ষেত্রের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, তা নিশ্চিত করতে সরকার আগ্রহী। আমরা আত্মবিশ্বাসী যে এই সহযোগিতামূলক পদ্ধতির মাধ্যমে ভারত ৬জি পরিষেবার ক্ষেত্রে একটা শীর্ষস্থানীয় খেলোয়াড় হিসেবে আবির্ভূত হতে পারবে।”

আরও পড়ুন: ‘গান পয়েন্টে ধর্ষণ আইএএসের স্ত্রীকে’! পুলিশকে ভর্ৎসনা আদালতের, রাজ্যকে আক্রমণ মালব্যর

প্রসঙ্গত, সরকার চায় যে ভারত ৬জি প্রযুক্তি বিকাশে নেতৃত্ব গ্রহণ করুক। এজন্য, ভারত অন্যান্য দেশের সঙ্গে বেশ কয়েকটি মউ স্বাক্ষর (6G) করেছে, যাতে এই ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নকে উৎসাহিত করা যায় (Jyotiraditya Scindia)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

jyotiraditya scindia

bangla news

Bengali news

6G

Tech News

Scindia

6g alliances

tele news

news in bengal   


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর