img

Follow us on

Thursday, Sep 19, 2024

Parliament Security Breach: সংসদে হানার ঘটনায় ৮ পুলিশ কর্মী সাসপেন্ড, উচ্চ পর্যায়ের বৈঠক ডাকলেন মোদি

বুধবার সংসদে হানার জের, সাসপেন্ড ৮ পুলিশ কর্মী....

img

বুধবার সংসদে রং বোমা নিয়ে হানা (সংগৃহীত ছবি)

  2023-12-14 16:57:37

মাধ্যম নিউজ ডেস্ক: গতকালই লোকসভায় (Parliament Security Breach) স্মোক গ্রেনেড নিয়ে হানা দেয় দুই যুবক। এর জেরে লোকসভার নিরাপত্তার দায়িত্বে থাকা দিল্লি পুলিশের আট কর্মীকে সাসপেন্ড করা হল। জানা গিয়েছে রামপাল, অরবিন্দ, বীর, গণেশ, অনিল, প্রদীপ, নরেন্দ্র এবং বিমিত এই ৮ কর্মীকে সাসপেন্ড করা হয়েছে। অন্যদিকে, বুধবার সংসদের এই ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন। জানা গিয়েছে তাতে উপস্থিত থাকছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি সহ অনেকেই। 

সংসদ হামলা নিয়ে তদন্তের নির্দেশ, গ্রেফতার ৫ জন

বুধবার সংসদ ভবনে (Parliament Security Breach) যে ঘটনা ঘটে, তার তদন্তের নির্দেশ দিয়েছে অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গিয়েছে, ওই তদন্তের দায়িত্বে থাকবেন সিআরপিএফের ডিরেক্টর অনীশ দয়াল সিং। অন্যদিকে সংসদ হামলার পরেই চারজনকে গ্রেফতার করেছিল পুলিশ। তারা হল— সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি, নীলম ও আনমোল। এদের মধ্যে ভিতরে ছিল সাগর ও মনোরঞ্জন। এরপরে পঞ্চম জনকেও গ্রেফতার করতে সমর্থ হয় দিল্লি পুলিশ। বুধবার রাতেই হরিয়ানার গুরুগ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে পঞ্চম অভিযুক্ত বিশাল শর্মাকে। বিশাল শর্মার বিরুদ্ধে অভিযোগ ছিল যে সংসদে যারা স্মোক গ্রেনেড নিয়ে হামলা চালিয়েছে এবং বাইরে যারা স্লোগান দিয়েছে, তাদেরকে আশ্রয় দিয়েছিল সে (Parliament Security Breach)। গোটা ঘটনায় ৬ জনের যুক্ত থাকার কথা জানতে পেরেছে দিল্লি পুলিশ। তবে এখনও পর্যন্ত ললিত ঝা নামের সেই ষষ্ঠ ব্যক্তিকে গ্রেফতার করা সম্ভব হয়নি। ইতিমধ্যেই অভিযুক্তদের বিরুদ্ধে ইউএপিএ বা রাষ্ট্রদ্রোহ আইনে মামলা রুজু করা হয়েছে।

সংসদের নিরাপত্তা ব্যবস্থায় কী কী বদল

এদিকে ঘটনার পরপরেই সংসদ সচিবালয়ের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়ে সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থা আঁটসাঁট করতে দেওয়া হয়েছে গুচ্ছ প্রস্তাব। এর মধ্যে রয়েছে লোকসভায় যাঁরা ঢুকবেন, বিমানবন্দরের ধাঁচে তাঁদের শরীর পরীক্ষা করতে বডি স্ক্যানার বসানো, সাংসদ, সংসদ কর্মী, সাংবাদিক এবং দর্শকদের জন্য আলাদা প্রবেশপথ নির্দিষ্ট করার প্রস্তাবও দেওয়া হয়েছে। 

বুধবার হানাদারেরা লাফ দিয়েছিল (Parliament Security Breach) দর্শক গ্যালারি থেকে। তাই মূল অধিবেশন কক্ষ ও দর্শক আসনের মধ্যে বসানো হবে কাচের দেওয়াল। দর্শকরা যাতে বেপরোয়া আচরণ করতে না পারেন, তাই অধিবেশন চলাকালীন বাড়ানো হচ্ছে নিরাপত্তারক্ষীর সংখ্যা। সাংসদদের নিরাপত্তায় এসব ব্যবস্থা যতক্ষণ না বাস্তবায়িত হচ্ছে, ততক্ষণ পর্যন্ত দর্শকদের পাশ দেওয়া হবে না। দর্শকদের যখন ফের নতুন করে পাস দেওয়া হবে, তখন তাঁদের ঢুকতে হবে সংসদের চতুর্থ গেট দিয়ে। সাংসদদের প্রবেশের জন্য স্মার্ট কার্ড চালুর প্রস্তাবও দেওয়া হয়েছে সচিবালয়ের তরফে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Narendra Modi

Amit Shah

bangla news

Bengali news

parliament security breach

8 Lok Sabha Personnel Suspended


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর