img

Follow us on

Thursday, Sep 19, 2024

PM Modi: প্রতি জিবি ডেটা ৩০৮ থেকে কমে ১০ টাকারও নিচে! প্রযুক্তি ক্ষেত্রে সাফল্য মোদি সরকারের

পরিসংখ্যান বলছে, বর্তমানে দেশে ১২১ কোটি মোবাইল ব্যবহারকারী রয়েছেন, যাঁদের মধ্যে ৭৯ কোটি স্মার্ট ফোন ব্যবহার করেন

img

প্রধানমন্ত্রী মোদি (সংগৃহীত ছবি)

  2023-06-11 17:22:28

২০১৪ সালে নরেন্দ্র মোদি সরকারের স্লোগান ছিল 'আচ্ছে দিন আসছে'। বিগত ৯ বছরে ৪ কোটি মানুষ মাথার উপর ছাদ পেয়েছেন প্রধানমন্ত্রী আবাস যোজনায়, ১১ কোটি মানুষ পেয়েছেন শৌচালয়। উজ্জ্বলা যোজনা আসার পর কাউকে আর উনুনে রাঁধতে হচ্ছে না। চলছে স্কিল ইন্ডিয়া, মেক-ইন-ইন্ডিয়ার মতো অজস্র প্রকল্প। সন্ত্রাসী হামলার প্রত্যুত্তর হিসেবে এদেশ সাক্ষী থেকেছে বালাকোট এয়ার স্ট্রাইকের। নিরাপত্তা হোক বা কৃষি, কর্মসংস্থান হোক বা দারিদ্রতা দূরীকরণ-বিগত ৯ বছরে কীভাবে এল সেই 'আচ্ছে দিন'? তা নিয়েই আমাদের ধারাবাহিক প্রতিবেদন ।

'সাফল্যের ৯ বছর'-১১

 

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের অগ্রগতিতে প্রযুক্তির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। বিগত ৯ বছরে প্রযুক্তির ভরপুর প্রয়োগ করেছে মোদি (PM Modi) সরকার। যার মধ্যে উল্লেখযোগ্য হল ডিজিটাল লেনদেন। লক্ষণীয়ভাবে বিগত কয়েক বছরে এর প্রবণতা বেড়েছে। নতুন প্রজন্ম এখন ক্যাশলেস লেনদেনকেই বেশি পছন্দ করে। ২০২৩ সালের জানুয়ারির রিপোর্ট অনুযায়ী, দু লাখ কোটি টাকার ডিজিটাল লেনদেন হয়েছে সারা ভারত জুড়ে। দেশের ডিজিটাল লেনদেন সংযুক্ত হয়েছে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গেও। এর ফলে বিভিন্ন আমদানি-রফতানি ব্যবসাও বাড়ছে রমরমিয়ে। মোবাইল ব্যবহারে ভারত নতুন রেকর্ড তৈরি করতে পেরেছে। পরিসংখ্যান বলছে, বর্তমানে দেশে ১২১ কোটি মোবাইল ব্যবহারকারী রয়েছেন। যাঁদের মধ্যে ৭৯ কোটি মানুষ স্মার্ট ফোন ব্যবহার করেন। এই বিপুল পরিমাণ মোবাইল ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির কারণ, বিশ্বের একমাত্র দেশ হিসেবে ভারতেই ডেটা সবথেকে সস্তা। ইতিমধ্যে ফাইভ-জি সার্ভিসও আমাদের দেশে চলে এসেছে।

ভারত নেট প্রকল্পে ৭০% এরও বেশি, প্রায় ২,৫০,০০০ গ্রাম পঞ্চায়েতে এই সার্ভিস চালু করা গেছে। বর্তমান দিনে ব্রডব্যান্ড কানেকশন ভারতের প্রত্যন্ত গ্রামগুলিতেও পৌঁছে গেছে, যা মোদি (PM Modi) সরকারের অন্যতম বড় সাফল্য বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। বর্তমানে সরকারের বিভিন্ন কার্যক্রম ডিজিটাল মাধ্যমেই সম্পন্ন হয় এবং এর মাধ্যমে বিভিন্ন সরকারি সেবাও মেলে। ডিজিটাল ব্যবস্থা কংগ্রেস জমানার দুর্নীতিকেও নির্মূল করতে পেরেছে। পাশাপাশি সাধারণ ভারতীয়দের জীবনমানের উন্নতিও সম্ভব হয়েছে এর দ্বারা। মোদি সরকার প্রযুক্তি এবং বিভিন্ন ডিজিটাল টুলগুলিকে ব্যবহার করছে সরকারি সুবিধা দিতে। প্রত্যন্ত গ্রামেও প্রযুক্তির সুবিধা যেমন পৌঁছে গেছে, তেমনি মহাকাশ গবেষণাতেও গত ৯ বছরে মিলেছে একাধিক সাফল্য। বিভিন্ন ধরনের মিশন বিশ্ব জুড়ে আলোচিত হয়েছে। সম্প্রতি বিক্রম-এস স্থাপন করা সম্ভব হয়েছে মহাকাশে। যা ভারতের প্রথম বেসরকারি উপগ্রহ। ভারত এখন সম্পূর্ণভাবে প্রস্তুত অগ্রগতির নতুন ধাপে পৌঁছানোর জন্য, যা আসবে প্রযুক্তির সহায়তায়।

এক নজরে দেখে নেওয়া যাক, প্রযুক্তি ক্ষেত্রে গত ৯ বছরে কতটা এগিয়েছে দেশ 

১) ১২১ কোটি মোবাইল গ্রাহক রয়েছে ভারতবর্ষে। ২০২১ সালের হিসাব অনুযায়ী, এর মধ্যে ৭৯ কোটি মানুষ বর্তমানে স্মার্ট ফোন ব্যবহার করছেন। ১.৯৮ লক্ষ গ্রাম পঞ্চায়েতে অপটিক ফাইবার চালু করা গেছে। প্রতি জিবি ডেটার দাম ৩০৮ টাকা থেকে কমে ৯.৯৪ টাকায় নেমেছে।

২) নতুন স্টার্ট-আপ প্রজেক্ট শুরু করা গেছে ৬৬৯ টি জেলায়।

৩) ২০২২ সালের রিপোর্ট বলছে, সারা বিশ্ব জুড়ে ডিজিটাল লেনদেনের ৪৬ শতাংশই হল ভারতের।

৪) বিগত পাঁচ বছরে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

৫) ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে ৫.৪৭ লক্ষ কমন সার্ভিস সেন্টার শুরু করা গেছে।

৬) ভারত নেট প্রকল্পের আওতায় ৬.২০ লক্ষ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল সম্প্রসারণ হয়েছে।

৭) ১০৪টি উপগ্রহকে মহাকাশে স্থাপন করা গেছে, যা একটি বিশ্ব রেকর্ড।

আরও পড়ুন: ৩.২৮ লক্ষ কিমি গ্রামীণ রাস্তা থেকে চেনাব ব্রিজ! মোদি জমানায় বদলে গেছে দেশ

আরও পড়ুন: মোদি জমানায় ব্যবসার আদর্শ পরিবেশ দেশে! ৯ বছরে স্টার্টআপ বেড়েছে ২৬০ গুণ

আরও পড়ুন: মোদি জমানায় মজবুত অর্থনীতি, বছরে ৩১ কোটি মোবাইল উৎপাদন!

আরও পড়ুন: ৯ বছরের মোদি জমানায় সফল বিদেশ ও সুরক্ষা নীতি, কাশ্মীরে বিলোপ ৩৭০ ধারা!

আরও পড়ুন: মোদি সরকারের ৯ বছরে ১৫ টি নতুন এইমস, ৩৭ কোটি মানুষের স্বাস্থ্য বিমা!

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

9years of Modi Government


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর