ঐতিহাসিক আন্দোলনের পথে কীভাবে রাম মন্দির নির্মাণ হল জানুন…
রাম মন্দির। প্রতীকী চিত্র।
মাধ্যম নিউজ ডেস্ক: আজ, বিক্রম সংবত ২০৮০, পৌষ মাসের শুক্লা পক্ষের দ্বাদশী। আজ রাম মন্দিরের গর্ভগৃহে রামলালার প্রাণ প্রতিষ্ঠা করা হোল। দেশজুড়ে এখন রাম নামের মাতোয়ারা। অযোধ্যা সেজে উঠেছে রামলালার আগমনে। দেশজুড়ে রাম ভক্তদের মধ্যে উচ্ছ্বাস এখন তুঙ্গে। প্রায় ৫০০ বছরের দীর্ঘ আন্দোলনের পর রামলালা নিজভূমে (Ram Mandir) প্রতিষ্ঠা পেলেন। সম্পন্ন হোল অভিষেক প্রক্রিয়া। কিন্ত এই মন্দির নির্মাণের পথ এত সহজ ছিল না। আসুন জেনে নিই রাম মন্দির পুনর্নির্মাণের ইতিহাস।
অযোধ্যা প্রতিষ্ঠা করেছিলেন বৈবশ্বত মনু। তিনি ভগবান মৎস্যাবতারের আশীর্বাদ ও সাহায্যে মহাপ্রলয় থেকে পৃথিবীতে জীবন রক্ষা করেছিলেন। আনুমানিক ২১০০ বছর আগে অযোধ্যার শ্রী রাম জন্মভূমিতে সম্রাট বিক্রমাদিত্য নির্মাণ করেন ৮৪টি কালো টাচস্টোন স্তম্ভের উপর একটি সুবৃহৎ মন্দির (Ayodhya Ram Mandir)।
প্রায় ৫০০ বছর আগে ১৫২৮ সালে মুসলিম আক্রমণকারী বাবরের সেনাপতি মীর বাকি শ্রীরামের হাজার হাজার বছরের পুরাতন মন্দিরকে (Ayodhya Ram Mandir) ধ্বংস করেছিলেন। মুসলমান আক্রমণকারীদের হাত থেকে মন্দিরকে বাঁচাতে ১৫ দিন ধরে শ্রী রামভক্তদের প্রথম যুদ্ধ সংগঠিত হয়। মন্দিরকে ধ্বংস করে একটি মসজিদের কাঠামো নির্মাণ করা হয়। ১৫২৮ থেকে ১৯৪৯ সাল পর্যন্ত রাম মন্দিরকে উদ্ধার করতে আনুমানিক ৭৬ বার রক্তক্ষয়ী সংগ্রাম অনুষ্ঠিত হয়। এই মহান সংগ্রামে গুরু গোবিন্দ সিং, মহারানি রাজ কুনওয়ার এবং আরও অনেক মহান ব্যক্তি অংশগ্রহণ করেছিলেন।
১৮৫৮ সালে মসজিদের এক মৌলবি মসজিদ ই জন্মস্থান বলে ফৈজাবাদ একটি এফআইআর দায়ের করেন। এরপর ১৮৮৫ সালে ফৈজাবাদ কোর্টে শ্রী রাম জন্মভূমি (Ayodhya Ram Mandir) মামলার প্রথম শুনানি শুরু হয়। ১৯১২ সালের নভেম্বর ২০, ২১ তারিখে গোহত্যার বিরুদ্ধে ঈদের সময় অযোধ্যায় প্রথম দাঙ্গা শুরু হয়। উল্লেখ্য, ১৯০৬ সাল থেকে পৌর আইনের অধীনে অযোধ্যায় গরু জবাই করা নিষিদ্ধ ছিল। ১৯৩৪ সালের মার্চ মাসে ফৈজাবাদের শাহজাহানপুরে গরু জবাইয়ের বিরুদ্ধে হিন্দুরা প্রবল আন্দোলন করে। পরিণামে সংঘর্ষ হয়। বিক্ষুব্ধ হিন্দুরা বিতর্কিত মসজিদের কাঠামোর দেয়ালে আক্রমণ করে। পালটা ইংরেজ সরকার সেই সময় বিতর্কিত মসজিদের কাঠামোর মেরামত করে দেয়। এরপর ২২ ডিসেম্বর, ১৯৪৯ সালের মধ্যরাতে বিতর্কিত মসজিদ কাঠামোর মূল গম্বুজের নীচে রাম লালার জন্মস্থানে রাম লালা নিজেকে প্রকাশ করেন। পন্ডিত জওহরলাল নেহেরু ছিলেন তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী। পন্ডিত গোবিন্দ বল্লভ পন্ত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং কেরালার শ্রী কে কে নায়ার ছিলেন ফৈজাবাদ জেলার ম্যাজিস্ট্রেট। ১৯৫০ সালে রামের জন্মস্থানের মালিকানা দাবি করার জন্য ফৈজাবাদ আদালতে একটি মামলা শুরু হয়। এই মামলার অন্যতম নেতা ছিলন হিন্দু মহাসভার গোপাল সিং বিশারদ, দিগম্বর আখাড়ার মহন্ত এবং পরমহংস রামচন্দ্র দাস। ১৯৫৯ সালে নির্মোহি আখাড়া মসজিদের বিতর্কিত স্থানের উপর তাদের অধিকার দাবি করে আরো একটি পিটিশন দাখিল করে এবং সেই সঙ্গে তারা নিজেদেরকে রাম জন্মভূমির অভিভাবক বলে দাবি করে। ১৯৬১ সালে সুন্নি ওয়াকফ বোর্ড বিতর্কিত কাঠামোতে মূর্তি স্থাপনের বিরুদ্ধে পালটা একটি পিটিশন দাখিল করে এবং দাবি করে যে এর চারপাশের জমি সহ কাঠামোটি একটি কবরস্থান ছিল। পুরো জমিটাই তাঁদের। ১৯৮৩ সালে পশ্চিম উত্তর প্রদেশের একজন প্রবীণ কংগ্রেস নেতা শ্রী দাউ দয়াল খান্না, ওই বছরের মার্চ মাসে মুজাফফরনগরে অযোধ্যা পুনরুদ্ধার করার জন্য একটি হিন্দু সম্মেলনের আয়োজন করেন। নেহরুর মৃত্যুর পর অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ছিলেন শ্রী গুলজারি লাল নন্দা, তিনিও ওই মঞ্চে উপস্থিত ছিলেন। আইন ও শৃঙ্খলা বজায় রাখার জন্য, সিটি ম্যাজিস্ট্রেট দ্বারা ১৪৫ সিআরপিসির মাধ্যমে বিতর্কিত কাঠামোটির জন্য প্রিয়া দত্ত রামকে রিসিভার হিসাবে নিযুক্ত করা হয়। ধর্মীয় আস্থা এবং বিশ্বাসের কথা মাথায় রেখে নামাজ পড়া বন্ধ করে এলাকাকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। কিন্তু রাম জন্মভূমির তালাবদ্ধ গেটের সামনে স্থানীয় মানুষ ও সাধুরা চালাতে থাকেন অখন্ড নাম সংকীর্তন।
১৯৮৪ সালের এপ্রিল মাসে অযোধ্যার রাম জন্মভূমি (Ayodhya Ram Mandir) পুনরুদ্ধার বিষয়ে নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বিশ্ব হিন্দু পরিষদ কর্তৃক প্রথম ধর্ম সংসদ অনুষ্ঠিত হয়। ১৯৮৪ সালের অক্টোবর মাসে সারা দেশে গণজাগরণের জন্য সীতামারি থেকে অযোধ্যা পর্যন্ত রাম-জানকী রথযাত্রা শুরু হয়। রথযাত্রার প্রভাব এতটাই জোরাল ছিল যে হিন্দু সমাজের চাপে ফৈজাবাদ জেলা আদালত ১লা ফেব্রুয়ারী ১৯৮৬ তারিখে তালা খোলার নির্দেশ দেন। উল্লেখ্য, সেই সময়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন কংগ্রেসের বীর বাহাদুর সিং এবং দেশের প্রধানমন্ত্রী ছিলেন রাজীব গান্ধি। ৯ নভেম্বর ১৯৮৯ সালে, তৎকালীন সরকারের যথাযথ অনুমতি নিয়ে বিহারের একজন তপশীলি সামজের মানুষ কামেশ্বর চৌপাল মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। সমগ্র ভারত ও বিদেশ থেকে প্রায় ২ লাখ ৭৫ হাজার ইট (শ্রীরাম শিলা) ১৯৮৯ সালের অক্টোবরের শেষ নাগাদ অযোধ্যায় পৌঁছায়। আনুমানিক ৬ কোটি মানুষ এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন। সেই সময় এই প্রস্তাবিত মন্দিরের জন্য একটি মন্দিরের মডেল তৈরি করেছিলেন গুজরাটের সুপরিচিত মন্দির স্থপত্য শিল্পী শ্রী চন্দ্রকান্ত সোমপুরা। ৩০ অক্টোবর ১৯৯০ সালে মন্দিরের পুনর্নির্মাণের জন্য করসেবা শুরু করার জন্য সাধুসন্তরা একটি ঘোষণা পত্র প্রকাশ করেন। এরপর এই ১৯৯০ সালেরই অক্টোবর মাসে হাজার হাজার রামভক্তরা মুলায়ম সিং যাদবের নেতৃত্বাধীন তৎকালীন উত্তর প্রদেশ সরকারের দ্বারা তৈরি করা সকল বাধা অতিক্রম করে অযোধ্যায় পৌঁছান।
২ নভেম্বর, ১৯৯০ সালে করসেবকদের উপর গুলি চালানোর নির্দেশ দিয়েছিলেন মুলায়ম সিং যাদব এবং অনেক করসেবক তাদের প্রাণ হারিয়েছিলেন। এরপর ব্যাপক আন্দোলনের চাপে তাঁকে ১৯৯১ সালের ৪ এপ্রিল পদত্যাগ করতে হয়েছিল। পরবর্তী নির্বাচনে মুখ্যমন্ত্রী হন বিজেপির কল্যাণ সিং। দ্বিতীয়বার করসেবার ডাক দেওয়া হয় এবং ১৯৯২ সালের ৬ ডিসেম্বর করসেবকদের আঘাতে ভেঙে পড়ে বিতর্কিত মসজিদের কাঠামো। কাঠামো ভাঙতেই দেওয়াল থেকে প্রাচীন মন্দিরের (Ayodhya Ram Mandir) নানা তথ্য বের হয়। বিতর্কিত মসজিদ কাঠামো ভাঙার দায়ভার নিয়ে মুখ্যমন্ত্রীপদ থেকে পদত্যাগ করেন কল্যাণ সিং। প্রত্নতাত্ত্বিক নমুনা থেকে পুরাতন মন্দির নির্মাণের বহু প্রমাণ পাওয়া যায়। পরে আরও খনন কার্য চালিয়ে ২৫০ টির বেশি হিন্দু মন্দিরের নিদর্শন তুলে ধরা হয়। এরপর এলাহাবাদ হইকোর্টে রাম লালার পূজার জন্য আবেদন করা হলে অনুমতি পাওয়া যায়। ধ্বংসের আগে যেখানে শ্রী রাম লালা বসেছিলেন, সেই জায়গায় করসেবকেরা ত্রিপল দিয়ে একটি অস্থায়ী মন্দির তৈরি করেন। এরপর সুপ্রীম কোর্টে চলে লম্বা আইনি লড়াই।
১৯৯৫ সাল থেকে সুপ্রিম কোর্টের দুই জন হিন্দু এবং একজন মুসলমান বিচারপতি মামলার শুনানি শুরু করেন। ভারতের রাষ্ট্রপতি ডঃ শঙ্কর দয়াল শর্মা প্রশ্ন তোলেন, “বিতর্কিত শ্রী রাম জন্মভূমি-বাবরি মসজিদ নির্মাণের আগে কোনও হিন্দু মন্দির বা কোনও হিন্দু ধর্মীয় কাঠামো বিদ্যমান ছিল কি না?" এরপর রাষ্ট্রপতির উপদেশে ২০০২ সালের অগাস্ট মাসে ডিভিশন বেঞ্চ সমীক্ষার নির্দেশ দেয়। এরপর বিশেষজ্ঞরা তাঁদের প্রতিবেদনে জানান, ধ্বংস করা কাঠামোর নীচে একটি বিশাল এলাকা জুড়ে বিস্তৃত সুবিশাল মন্দির কাঠামোর অস্তিত্বের প্রমাণ পাওয়া যাচ্ছে। ২০০৩ সালে হাইকোর্ট আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI) কে বৈজ্ঞানিকভাবে জায়গাটি খনন করার এবং রিপোর্ট পেশ করার নির্দেশ দেয়। দুই পর্যবেক্ষকের উপস্থিতিতে খনন কাজ চালানো হয়। ৫০টি সমান দূরত্বে অনেক দেয়াল, মেঝে, দুই সারি পিলার-ভিত্তিস্তম্ভ পাওয়া যায়। একটি শিব মন্দিরের সন্ধান মেলে। এরপর ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ তিনটি সমান পক্ষ - নির্মোহি আখড়া, শ্রীরামলালা (Ayodhya Ram Mandir) এবং উত্তর প্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের মধ্যে বিতর্কিত জায়গাটি ভাগ করার নির্দেশ দেয়। ২০১১ সালে আবার সুপ্রিমকোর্ট, হাইকোর্টের আদেশ স্থগিত করে এবং স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেয়। ২০১৫ সালে বিশ্ব হিন্দু পরিষদ রামমন্দির পুনর্গঠনের জন্য পাথর সংগ্রহের জন্য দেশব্যাপী প্রচার শুরু করে। ওই বছরের শেষের দিকে, দুই ট্রাক পাথর অযোধ্যায় এসে পৌঁছায়।
অবশেষে ২০১৯ সালের ৯ নভেম্বর সুপ্রিমকোর্ট চূড়ান্ত রায় প্রদান করে। আদালত স্পষ্টভাবে রায় দিয়ে জানায় যে বিতর্কিত জমি রামমন্দির পুনর্গঠনের জন্য হিন্দুদের দেওয়া হবে এবং পাঁচ একর বিকল্প জমি দেওয়া হবে মুসলমানদের। ২০২০ সালে ৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং বরিষ্ঠ হিন্দু নেতাদের উপস্থিতিতে অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো অনুষ্ঠিত হয়। ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর বিতর্কিত মসজিদ কাঠামো ধ্বংসের মামলায় অভিযুক্ত লালকৃষ্ণ আডবানি, মুরলি মনোহর যোশী, উমা ভারতী, কল্যাণ সিং এবং অন্যান্য ২৮ জনকে সিবিআইয়ের বিশেষ আদালত নির্দোষ বলে মামলা থেকে মুক্ত করে। অবশেষে ২২ জানুয়ারী ২০২৪, অযোধ্যায় নবনির্মিত রামমন্দিরের গর্ভগৃহে রাম (Ayodhya Ram Mandir) রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিন স্থির হয়। শাস্ত্র মতে বিধিবিধান মেনে মন্দিরের গর্ভগৃহে রাম লালার প্রাণ প্রতিষ্ঠা হয়। প্রধানমন্ত্রী মোদি ছাড়া এদিন যজমান হিসেবে উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল, আরএসএস সর সঙ্ঘচালক মোহন রাও ভাগবত।
দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।