img

Follow us on

Thursday, Sep 19, 2024

PAN-Aadhaar: এবার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগেও বাধ্যতামূলক প্যান-আধার নম্বর, নির্দেশিকা কেন্দ্রের

যাঁদের আধার কার্ড নেই, তাঁদের আধার কার্ডের নথিভুক্তিকরণ নম্বর দিতে হবে...

img

ফাইল ছবি।

  2023-04-01 17:26:52

মাধ্যম নিউজ ডেস্ক: এবার থেকে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (Post Office Scheme) বিনিয়োগের জন্যও বাধ্যতামূলক করা হল প্যান ও আধার নম্বর (PAN-Aadhaar)। ২০২২-২৩ অর্থবর্ষের শেষ দিন শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছে কেন্দ্র। এর ফলে এবার থেকে প্রভিডেন্ট ফান্ড, প্রবীণ নাগরিকদের সঞ্চয় প্রকল্প কিংবা সুকন্যা সমৃদ্ধি যোজনায় টাকা রাখতে হলে গ্রাহককে জমা দিতে হবে প্যান ও আধার নম্বর। যাঁদের আধার কার্ড নেই, তাঁদের আধার কার্ডের নথিভুক্তিকরণ নম্বর দিতে হবে। তবে সেক্ষেত্রে পোস্ট অফিসে অ্যাকাউন্ট খোলার দিন থেকে ছ মাসের মধ্যে সেই গ্রাহককে প্যান ও আধার সংযুক্তিকরণ করতেই হবে।

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প (Post Office Scheme)...

প্যান ও আধার নম্বর (PAN-Aadhaar) দেওয়া না হলে সঞ্চয় প্রকল্পের অ্যাকাউন্টটি অনির্দিষ্টকালের জন্য ফ্রিজ করে দেওয়া হবে। প্যান এবং আধার (Aadhaar Card) নম্বর দেওয়া হলে ফের চালু হবে অ্যাকাউন্ট। জানা গিয়েছে, অ্যাকাউন্ট খোলার সময় প্যান দেওয়া না হলে, বিনিয়োগকারীদের তা করতে হবে দু মাসের মধ্যে। তবে কয়েকটি ক্ষেত্রে সেই দু মাসের সীমা কার্যকর না। জেনে নিন, কোন কোন ক্ষেত্রে কার্যকর হবে না এই নিয়ম। যে কোনও সময় অ্যাকাউন্টের অর্থের পরিমাণ যদি ৫০ হাজার টাকার গণ্ডি পেরিয়ে যায় বা কোনও অর্থবর্ষে যতবার ওই অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া হয়েছে, সেটা সার্বিকভাবে যদি ১ লাখ টাকা ছাপিয়ে যায়, অথবা কোনও মাসে যদি ওই অ্যাকাউন্ট থেকে ১০ হাজার টাকার বেশি তোলা হয়, তাহলে সেই সময় বাধ্যতামূলকভাবে প্যান কার্ড জমা দিতে হবে।

আরও পড়ুুন: রামনবমীর শোভাযাত্রায় হামলা, সুকান্তকে ফোন করে খোঁজ নিলেন অমিত শাহ

অ্যাকাউন্ট খোলার দু মাসের আগে বাধ্যতামূলকভাবে প্যান কার্ড জমা দিতে হবে বিনিয়োগকারীদের। প্রসঙ্গত, এত দিন পর্যন্ত নিয়ম ছিল স্বল্প সঞ্চয়ে লগ্নি করতে চাইলে গ্রাহক প্যান ও আধার কার্ড (PAN-Aadhaar) জমা নাও করতে পারেন। তবে সেক্ষেত্রে তাঁকে বিদ্যুৎ বিল বা পুরসভার ট্যাক্সের নথি জমা করতে হত। এবার থেকে এসব আর লাগবে না। জমা দিতে হবে প্যান ও আধার এবং পাসপোর্ট সাইজের ছবি। উল্লেখ্য, শুক্রবারই নির্দিষ্ট কিছু স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানোর কথা জানিয়েছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

PAN Card

aadhaar card

Post Office Scheme


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর