img

Follow us on

Friday, Sep 20, 2024

Aadhaar Data Leak: ৮১ কোটি ভারতীয়র আধার তথ্য ফাঁস! দাবি মার্কিন সংস্থার

হ্যাকাররা ভারতীয়দের তথ্য নিলামে তুলেছে ৬৬ লাখ টাকায়?

img

প্রতীকী ছবি

  2023-10-31 17:14:43

মাধ্যম নিউজ ডেস্ক: ৮১ কোটি ভারতীয়র আধার তথ্য নাকি ফাঁস (Aadhaar Data Leak) হয়ে গিয়েছে! আমেরিকার একটি সাইবার নিরাপত্তা সংস্থার অন্তত এমনটাই দাবি। 'রিসিকিউরিটি হান্টার ইউনিট' নামের ওই মার্কিন সংস্থার দাবি, ভারতীয়দের গুরুত্বপূর্ণ তথ্য নাকি এখন হ্যাকারদের হাতে। যদি মার্কিন সংস্থার এই দাবি সত্য হয় তাহলে এটি বড় তথ্য ফাঁসের ঘটনা বলেই মনে করা হচ্ছে। 

ভারতীয়দের তথ্য নিলামে উঠেছে ৬৬ লাখ টাকায়

বিশেষজ্ঞদের মতে, এরফলে যে কোনও ব্যক্তি আর্থিক জালিয়াতিতে প্রতারিত হতেই পারেন। শুধু তাই নয়, হ্যাকাররা (Aadhaar Data Leak) সেই তথ্য নাকি ডার্ক ওয়েবে নিলাম করে বিক্রিও করছে। এর প্রমাণও তারা পেয়েছে বলে দাবি ওই মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থার। চুরি যাওয়া ওই আধার তথ্যর দাম পৌঁছেছে ৮০ হাজার ডলারে অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৬৬ লাখ টাকা। আধারে যেহেতু সমস্ত ধরনের ব্যক্তিগত তথ্য থাকে, তাই নাম, ফোন নাম্বার, ঠিকানা এসবও ফাঁস হয়ে গিয়েছে বলে দাবি ওই সংস্থার।

৯ অক্টোবর ডার্ক ওয়েবে কী পোস্ট করেন এক হ্যাকার?

'রিসিকিউরিটি হান্টার ইউনিট'-এর আরও দাবি, গত ৯ অক্টোবর ডার্ক ওয়েবে ‘পিডব্লিউএন০০০১’ নামের একটি অ্যাকাউন্ট (Aadhaar Data Leak) থেকে ভারতীয়দের আধার তথ্য নিলামের জন্য পোস্ট করে এক হ্যাকার। তবে কীভাবে এই তথ্য ফাঁস হল? সাইবার নিরাপত্তা সংস্থার মতে, করোনার সময়ে কোভিড পরীক্ষার জন্য আধার তথ্য জমা দিতে হয়েছিল ভারতীয়দের। 'ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ'-এর সার্ভার থেকেই সেই তথ্য ফাঁস হয়ে গিয়েছে। অন্তত এমনটাই দাবি করা হয়েছে ওই ‘পিডব্লিউএন০০০১’ অ্যাকাউন্ট থেকে। সাইবার নিরাপত্তা সংস্থাটি আরও জানিয়েছে, ব্যক্তিগত তথ্য (Aadhaar Data Leak) সংক্রান্ত ভারতীয়দের এক লাখ ফাইল রয়েছে হ্যাকারদের কাছে। তারমধ্যে কিছু তথ্য নিয়ে ঠিক নাকি ভুল তা ভেরিফাইও করা হয়। তখন দেখা যায়, হ্যাকারদের দাবি সঠিক।

 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

covid19

bangla news

Bengali news

Aadhaar Data Leak

resecurity hunter unit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর