img

Follow us on

Saturday, Oct 05, 2024

Agnipath Scheme: জনস্বার্থে অগ্নিপথ প্রকল্পের বৈধতা বজায় রাখা প্রয়োজন, জানাল সুপ্রিম কোর্ট

দেশের স্বার্থে এবং যে কোনও প্রতিরক্ষামূলক কাজে সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী ও সংগঠিত করতেই এই প্রকল্পের সূচনা করা হয়েছিল...

img

ফাইল ছবি।

  2023-04-10 20:55:37

মাধ্যম নিউজ ডেস্ক: জনস্বার্থে অগ্নিপথ (Agnipath Scheme) প্রকল্পের বৈধতা বজায় রাখা প্রয়োজন। সোমবার একথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। অগ্নিপথ প্রকল্প চালু করেছিল নরেন্দ্র মোদির সরকার। সেনা নিয়োগের এই প্রকল্পকে চ্যালেঞ্জ করে যে দুটি আবেদন জানানো হয়েছিল, তা খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। আদালত জানায়, অগ্নিপথ কোনও স্বেচ্ছাচারী কর্মসূচি নয়। বেঞ্চের নির্দেশ, যাঁরা অগ্নিপথ প্রকল্প চালু করার আগে প্রতিরক্ষা বাহিনীর জন্য শারীরিক সক্ষমতা এবং মেডিক্যাল পরীক্ষার মতো নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত হয়েছিলেন, তাঁদের নিয়োগ পাওয়ার অর্জিত অধিকার নেই।

অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme)...

অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) সাংবিধানিক বৈধতার কথা জানিয়ে ২৭ ফেব্রুয়ারি দিল্লি হাইকোর্ট যে রায় দিয়েছিল, তা বহাল রাখল সুপ্রিম কোর্ট। ভারতীয় সেনায় নিযুক্তি নিয়ে কেন্দ্রের চালু করা এই প্রকল্প নিয়ে দিল্লি হাইকোর্ট জানিয়েছিল, অগ্নিপথ স্কিম আসার আগে যাঁরা সেনায় নিয়োগের ক্ষেত্রে নির্দিষ্ট প্রক্রিয়া যেমন, শারীরিক ও মেডিক্যাল টেস্ট সহ একাধিক পদ্ধতি দিয়ে নিযুক্তির পথে গিয়েছিলেন, তাঁদের নিযুক্তির অধিকার নেই। এই রায়কেই বহাল রেখেছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিংহ, জেপি পারদিওয়ালার বেঞ্চ। আদালত বলছে, আমরা দুঃখিত, হাইকোর্টের রায়ে আমরা হস্তক্ষেপ করতে চাই না। হাইকোর্ট সমস্ত দিক দেখেই রায় দিয়েছে।

আরও পড়ুুন: ‘ভারতের সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তোলার ক্ষমতা কারও নেই’, চিনকে হুঁশিয়ারি শাহের

উল্লেখ্য, দিল্লি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আর্জি জানিয়েছিলেন গোপাল কৃষ্ণাণ ও আইনজীবী এমএল শর্মা। দিল্লি হাইকোর্টের পর্যবেক্ষণ ছিল, কেন্দ্রীয় সরকারের প্রকল্পে হস্তক্ষেপ করার কোনও যথাযথ কারণ নেই। আদালতের যুক্তি ছিল, দেশের স্বার্থে এবং যে কোনও প্রতিরক্ষামূলক কাজে সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী ও সংগঠিত করতেই এই প্রকল্পের সূচনা করা হয়েছিল। প্রসঙ্গত, দেশের যুব সম্প্রদায়ের জন্য অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme) নিয়ে এসেছিল প্রতিরক্ষা মন্ত্রক। গত বছর জুন মাসে এই প্রকল্প ঘোষণা করা হয়। দেশের যুবকরা ৪ বছরের জন্য দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে কাজ করার সুযোগ পাবেন। এই মর্মে নিয়োগ প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Supreme court

bangla news

Bengali news

Agnipath scheme


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর