img

Follow us on

Monday, Jul 08, 2024

Narendra Modi: লক্ষ্য মধ্যপ্রাচ্যে শান্তি, ইজরায়েল-হামাস দ্বন্দ্বে জর্ডনের রাজার সঙ্গে কথা মোদির

ইজরায়েল-হামাস যুদ্ধের মাঝে জর্ডনের রাজা আবদুল্লা-২ এর সঙ্গে রবিবার কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2023-10-24 13:06:51

মাধ্যম নিউজ ডেস্ক: ইজরায়েল-হামাস চলতি যুদ্ধের মাঝে জর্ডনের রাজা আবদুল্লা-২ এর সঙ্গে রবিবার কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রসঙ্গত এই যুদ্ধে জড়িয়ে পড়েছে জর্ডনও। লেবাননের জঙ্গি সংগঠন হেজবুল্লাহ গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগ যে জর্ডনের মাটিকে ব্যবহার করেই ইজরায়েলের দিকে তারা মিসাইল ছুড়ছে। ইজরায়েল-হামাস দ্বন্দ্বের মাঝেই মধ্যপ্রাচ্যের শান্তি এবং রাজনৈতিক ভারসাম্য রক্ষায় অগ্রণী ভূমিকা নিতে দেখা যাচ্ছে ভারতকে। ৭ অক্টোবর ইজরায়েলের ওপর হামাসের হামলায় ১,৪০০ নিরীহ ইজারায়েলের নাগরিকের প্রাণ যায়। এই হামলার কড়া নিন্দা করে মোদি সরকার এবং ইজরায়েলের পাশে দাঁড়ায় ভারত। এর পাশাপাশি সাধারণ প্যালেস্তাইনবাসীর জন্য ২ দিন আগেই ত্রাণ পাঠায় ভারত। এর আগে প্যালেস্তাইনের রাষ্ট্রপ্রধানের সঙ্গে ফোনে কথাও হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। এবার কথা হল জর্ডনের রাজার সঙ্গে। নিজের এক্স হ্যান্ডেলে জর্ডনের রাজা সঙ্গে আলোচনার বিষয়টি পোস্টও করেছেন নরেন্দ্র মোদি।

এক্স-হ্যান্ডেলে কী লিখলেন মোদি?

নিজের এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী (Narendra Modi) জর্ডনের রাজার সঙ্গে কথা বলার বিষয়টি নিয়ে লিখেছেন, ‘‘সন্ত্রাসবাদ, হিংসা এবং যুদ্ধের আবহে সাধারণ নাগরিকদের প্রাণহানির বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এইরকম পরিস্থিতিতে মানবতাকে রক্ষা করতে পদক্ষেপ নেওয়া খুবই জরুরি।’’

ইজরায়েল-হামাস যুদ্ধে জর্ডন কেন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে?

প্রসঙ্গত, ইজরায়েল-হামাস যুদ্ধের আবহের মাঝেই গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে একটি বৈঠকের পরিকল্পনা করেন জর্ডনের রাজা। ওই বৈঠকে মিশর এবং প্যালেস্তাইনের নেতাদেরও উপস্থিত থাকার কথা ছিল। আচমকাই গাজার হাসপাতালে বোমা বিস্ফোরণে কয়েকশো মানুষের মৃত্যু হয়। এই ঘটনার জন্য ইজরায়েলকে দায়ী করে জর্ডন। বাইডেনের সঙ্গে সেই প্রস্তাবিত বৈঠক বাতিল করেন জর্ডনের রাজা। সে সময়ে ইজরায়েল এবং জর্ডন দুই দেশের সফরের কথা থাকলেও জো বাইডেন শুধুমাত্র ইসরায়েলেই যান। জর্ডনের সঙ্গে ইজরায়েলের ১৯৯৪ সালে একটি শান্তি চুক্তি সম্পন্ন হয়। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা মনে করছেন, চলতি ইজরায়েল-হামাস দ্বন্দ্বের মাঝে জর্ডনের ভূমিকা তাই খুব উল্লেখযোগ্য। আবার জেরুজালেমে স্থিত আল-আকসা মসজিদ রয়েছে জর্ডনের তত্ত্বাবধানেই। এই জেরুজালেমকে নিয়েই ইজরায়েল-প্যালেস্তাইনের মূল বিবাদ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ। 

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

modi spoke to the king of jordan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর