img

Follow us on

Wednesday, Jul 03, 2024

Amaranth Yatra: দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তিনদিন বন্ধ থাকার পর ফের শুরু অমরনাথ যাত্রা

রহস্যময় তুষারলিঙ্গ দর্শনে অমরনাথে আসেন পুণ্যার্থীরা...

img

তুষারলিঙ্গ দর্শনে অমরনাথের পথে পুণ্যার্থীরা।

  2023-07-09 17:00:52

মাধ্যম নিউজ ডেস্ক: টানা তিনদিন স্থগিত থাকার পর ফের শুরু হল অমরনাথ যাত্রা (Amaranth Yatra)। রবিবার পঞ্চতরণী এবং শেষনাগ বেস ক্যাম্প থেকে পুণ্যার্থীরা রওনা দিয়েছেন অমরনাথ গুহার দেব দর্শনে। গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি হচ্ছে উত্তর পশ্চিম ভারতে। টানা তিন দিন ধরে বৃষ্টি হচ্ছিল কাশ্মীরের বিভিন্ন অংশেও। নিরাপত্তার খাতিরে স্থগিত করে দেওয়া হয়েছিল অমরনাথ যাত্রা।

যাত্রা স্থগিত

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যাত্রা স্থগিত হওয়ায় রামবানে আটকে পড়েছিলেন ৬ হাজার পুণ্যার্থী। এঁদের মধ্যে ১২০০ জন আটকে ছিলেন জম্মুর সাম্বায়, ১১০০ জন কাঠুয়ায় এবং ৬০০ জন উধমপুরে। পুণ্যার্থীদের থাকা খাওয়ার ব্যবস্থা করে জম্মু-কাশ্মীর প্রশাসন। রামবানের ডেপুটি কমিশনার মুসারত ইসলাম বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পুণ্যার্থীদের যাত্রা স্থগিত রাখা হয়েছে। তাঁদের যাতে কোনও রকম অসুবিধা না হয়, সেজন্য থাকা, খাওয়া, চিকিৎসা সহ সব রকম ব্যবস্থা করা হয়েছে।

ফের শুরু যাত্রা

প্রসঙ্গত, বৃহস্পতিবার রাত থেকেই জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গায় ভারী (Amaranth Yatra) থেকে অতিভারী বৃষ্টি হচ্ছিল। বৃষ্টি ও ধসের কারণে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ থাকায় মাঝ পথে আটকে পড়েছিলেন বহু পর্যটক। শনিবার গভীর রাতে বৃষ্টি থামার পর রবিবার ভোরে নীল আকাশে উঁকি দেয় সূর্য। তার পরেই তীর্থযাত্রীদের যাত্রা শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেয় প্রশাসন। সেই মতো এদিন সকালেই শুরু হয়ে যায় অমরনাথ যাত্রা। মন্দির কর্তৃপক্ষ গুহার দরজা খুলে দেন। তার পরেই অপেক্ষারত পুণ্যার্থীরা করেন দেব দর্শন। করেন প্রার্থনাও।

আরও পড়ুুন: প্রবল বৃষ্টি উত্তর পশ্চিম ভারতেও, হিমাচল প্রদেশে মৃত ৫

পঞ্চতরণী বেস ক্যাম্পের এক প্রবীণ আধিকারিক বলেন, যেসব পুণ্যার্থী (Amaranth Yatra) ইতিমধ্যেই দেব-দর্শন সেরেছেন, তাঁদের বালতাল বেসক্যাম্পে ফিরে আসার অনুমতি দেওয়া হয়েছে। এদিকে, ভারী বর্ষণের জেরে সাতশোরও বেশি পুণ্যার্থীকে অনন্তনাগ জেলার কাজিগান্ড ক্যাম্পে আশ্রয় দিয়েছিলেন সেনারা। প্রতি বছর অমরনাথ গুহায় তৈরি হয় তুষার লিঙ্গ। এই গুহার লিঙ্গ অমরনাথ নামে খ্যাত। রহস্যময় এই লিঙ্গ দর্শনে ফি বছর অমরনাথে আসেন দেশ-বিদেশের কয়েক লক্ষ পুণ্যার্থী। চলতি বছর যাত্রা শুরু হয়েছিল ১ জুলাই। চলবে ৩১ অগাস্ট পর্যন্ত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

 

Tags:

Jammu & Kashmir

bangla news

Bengali news  

Amaranth Yatra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর